শুক্রবার, ২৩ জুন, ২০১৭ ০০:০০ টা
ঈদে স্বাস্থ্য সুরক্ষা...

ঈদে খাবেন তবে মুটিয়ে যাবেন না

দীর্ঘ এক মাস সিয়াম সাধনা শেষে কয়েক দিন বাদেই পবিত্র ঈদুল ফিতর। আর ঈদ মানেই ডাইনিং টেবিলে মুখরোচক খাবারের সমাহার। হঠাৎ করেই খাবারে  শরীর যদি বশে না থাকে? সমস্যা গুরুতর। উৎসব কি কাটবে শুকনো মুখে? একদমই না। তবে একটু বুদ্ধি করে আয়োজন করা দরকার। বিরানি মাস্ট। সঙ্গে মুরগি, মাটন, কাবাব, রোল। ঈদের দিনের মেন্যু মোটামুটি এর আশপাশেই ঘোরাফেরা করবে। ফলাফল সযত্নে লালিত ফিগারের দফারফা। প্রথম ধাক্কাতেই বোল্ড হওয়া যাবে না। একটু শক্ত করে হাল ধরুন। কৌশলে অনেক কিছুই ম্যানেজ করা যায়।

 

দিনের শুরুতে :

♦ চোখ খুলেই চিনি দিয়ে চা খাওয়া বন্ধ করুন। প্রয়োজনে মিষ্টির জন্য সুইটনার চলতে পারে। চা-এর বদলে অল্প গরম পানিতে লেবু চিপে খেতে পারেন।

 

♦ ওজন বাড়াতে না চাইলে নিয়মিত ব্রেকফাস্ট ছেড়ে সকালের খাবারে রাখুন ৫০ গ্রামের মতো হুইট ফ্লেক্স। ওটস-ও খেতে পারেন, দু-একটা ফল খাবেন।

 

প্রতিবার অল্প করে খান :

 

♦ মাথায় রাখুন আপনি যেখানেই যাবেন অল্প করে খাবেন। একটু একটু করে খান। দিনে চারবারের বদলে ছয়বার খান। যেমন- সারা দিনে ২০০০ ক্যালরি খাওয়ার কথা থাকলে প্রতিবার ৪০০ ক্যালরি করে পাঁচবার খাবেন। দুপুরে হালকা কিছু খেয়ে বিকাল ৪টার আগে খেতে পারেন ফ্রুট সালাদ বা খোসাসমেত দু-একটা ফল। ফলের রস খাবেন না। গোটা ফলই বেশি উপকারী। দাওয়াত থাকলে ঘরে কম করে খাবেন।

 

♦ শুরু করুন এক গ্লাস পানি দিয়ে। দেখবেন খাইখাই ভাবটা আর থাকছে না। এরপর নজর সালাদের দিকে। সবজির আইটেম থাকলে অবশ্যই খাবেন। খাবার শেষে অবশ্যই বোরহানি কিংবা টকদই থাকবে।

 

♦ হাতের কাছেই রাখবেন শসা, টমেটো, গাজর। প্রচুর ফল খাবেন। পানি খাবেন অন্তত ১২ গ্লাস। পানি ওজন কমায়। চর্বি যাতে শরীরে শোষিত না হয় সে জন্য খাবার গ্রহণের সঙ্গে সঙ্গে সালাদ এবং শেষে টকদই বা বোরহানি গ্রহণ করা যেতে পারে। এ ছাড়া মাংস খাওয়ার পরপরই কুসুম গরম পানিতে লেবুর রস মিশিয়ে খেয়ে নিলেও শরীরে চর্বি জমার প্রক্রিয়া বাধাপ্রাপ্ত হয়।

 

♦ রাতের খাবার শেষ করবেন ৯টার মধ্যে। খাওয়ার পর ইসবগুলের ভুসি খেতে পারেন। আধা ঘণ্টা হেঁটে তারপর ঘুমাতে যান।

 

খেলেই গল্প শেষ নয় : ক্যালরি খরচের কথাটাও মাথায় রাখতে হবে। বলা বাহুল্য, এক্সারসাইজ ঈদের দিন আরও জরুরি। নিদেনপক্ষে গা-ঝাড়া দিয়ে ঘরের কাজকর্মে হাত লাগান। একটু হাঁটাহাঁটি করুন। আর মনের মধ্যে একটি কথা গেঁথে রাখুন, এই ঈদে কম করে খাব, আর ওজন বাড়তে দেব না একটুও।

 

লেখক : ডা. সজল আশফাক

সহযোগী অধ্যাপক, হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ ও হাসপাতাল।

সর্বশেষ খবর