শুক্রবার, ২৩ জুন, ২০১৭ ০০:০০ টা
ঈদের ভোজনবিলাস

রন্ধন তারকা কেকা ফেরদৌসীর রেসিপি

রন্ধন তারকা কেকা ফেরদৌসীর রেসিপি

ঈদ মানেই আনন্দ। ঈদ মানেই ভোজনরসিকদের ভোজনবিলাস। ভিন্ন কিছু মজাদার খাবারের মজার স্পাইসি স্বাদ। ঈদুল ফিতরের রেসিপি প্রদান করেছেন কেকা ফেরদৌসী।

 

সামুদ্রিক মাছের বিরানি

উপকরণ

পোলাওয়ের চাল ৫০০ গ্রাম, পানি ৭৫০ মিলি লিটার, সামুদ্রিক মাছ ৬ পিস, পিয়াজ কুচি আধা কাপ, আদা, রসুন, পিয়াজ বাটা আধা কাপ, ঘি ২ টেবিল চামচ, সয়াবিন তেল ২ টেবিল চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, জিরা গুঁড়া আধা চা চামচ, বেরেস্তা ২ টেবিল চামচ, গরম মসলা গুঁড়া ১ চা চামচ, টকদই আধা কাপ, কাঁচামরিচ ১০টি, জর্দার রং গোলানো ১ চা চামচ, বিরানি মসলা ১  চা চামচ, লবণ ২ চা চামচ।

 

প্রণালি

প্রথমে চুলায় বসিয়ে একটি কড়াইয়ে তেল দিন, তেল গরম হলে পিয়াজ কুচি হালকা ভেজে আদা, রসুন, পিয়াজ বাটা, মরিচ গুঁড়া, জিরা গুঁড়া, টকদই দিয়ে নাড়াচাড়া করে মসলা কষিয়ে নিন। মসলা কষানো হলে মাছ দিয়ে নাড়াচাড়া করে অল্প আঁচে ১০ মিনিট রান্না করুন। চুলায় আরেকটি হাঁড়িতে পানি গরম দিন, পানি গরম হলে পোলাওয়ের চাল, ঘি, পিয়াজ কুচি, বেরেস্তা, গরম মসলা দিয়ে নাড়াচাড়া করে বলক এলে অল্প আঁচে ১০ মিনিট রান্না করুন। ১০ মিনিট পর পোলাওয়ের ঢাকনা খুলে রান্না করা মাছ মিশিয়ে ৫ মিনিট দমে রান্না করুন। তৈরি হয়ে যাবে সামুদ্রিক মাছের বিরানি। সুন্দর করে সাজিয়ে টেবিলে পরিবেশন করুন।

 

স্পাইসি বিফ স্টেক

উপকরণ

♦ গরুর স্টেকের মাংস ২ টুকরা

♦ অলিভ অয়েল ৫ টেবিল চামচ

♦ চিলি সস ২ চা চামচ

♦ সয়াসস ১ চা চামচ

♦ ওয়েস্টর সস ২ চা চামচ

♦ ময়দা ২ টেবিল চামচ

♦ গোলমরিচ গুঁড়া ৩ চা চামচ

♦ লবণ ২ চা চামচ

♦ মাশরুম ২ টুকরা করা ১০০ গ্রাম

♦ ক্যাপসিকাম কিউব করা ১০০ গ্রাম ছোট টমেটো ৭টি

 

প্রণালি

প্রথমে একটি বাটিতে গরুর স্টেকের মাংস, চিল সস, সয়াসস, ওয়েস্টর সস, ময়দা গোলমরিচ গুঁড়া, লবণ দিয়ে ভালো করে মাখিয়ে নিতে হবে। চুলায় একটি গ্রিলের তাওয়াতে অলিভ অয়েল দিন, অলিভ অয়েল গরম হলে মাখানো গরুর স্টেক দিয়ে এপিঠ-ওপিঠ ১০ মিনিট বাদামি করে গ্রিল করে নামিয়ে একটি প্লেটে তুলে রাখতে হবে। আরেকটি গ্রিলের তাওয়াতে অলিভ অয়েল গরম হলে মাশরু, গোলমরিচ গুঁড়া, লবণ দিয়ে সামান্য ভেজে ক্যাপসিমাক, ছোট টমেটো দিয়ে নাড়াচাড়া করে নামিয়ে নিতে হবে। তৈরি হয়ে যাবে স্পাইসি বিফ স্টেক। সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।

 

সুইট স্পাইসি লাইম চিকেন

উপকরণ

♦ চিকেন ব্রেস্ট ৪টি

♦ গন্ধরাজ লেবুর রস (না পেলে সাধারণ

   লেবুর রস) ৩ টেবিল চামচ

♦ গন্ধরাজ লেবুর স্লাইস ২-৩টি

♦ ব্রাউন সুগার এক চা-চামচ

♦ ওনিয়ন পাউডার ১ টেবিল চামচ

♦ গার্লিক পাউডার ১ টেবিল চামচ

♦ চিলি ফ্লেক্স দেড় চা-চামচ

♦ লবণ স্বাদমতো

♦ গোলমরিচের গুঁড়া ১-দেড় চা চামচ

♦ ড্রাই পার্সলে ১ চা চামচ

♦ অলিভ অয়েল ১ টেবিল চামচ

♦ সাজানোর জন্য পিয়াজ শাক কুচি ও গ্রেট করা চিজ সামান্য।

 

প্রণালি

প্রথমে পাত্রে গন্ধরাজ লেবুর রস, ব্রাউন সুগার ওনিয়ন পাউডার, গার্লিক পাউডার, চিলি ফ্লেক্স, গোলমরিচের গুঁড়া, ড্রাই পার্সলে, সামান্য লবণ এবং দেড় কাপ চামচ অলিভ অয়েল ভালোভাবে মিশিয়ে নিন। চিকেন ব্রেস্টের টুকরাগুলো ছুরি দিয়ে হালকা করে চিরে মসলা মাখিয়ে ১ ঘণ্টা ম্যারিনেট করে রেখে দিন। ওভেনাসেফ ট্রেতে অ্যালুমিনিয়াম ফয়েল লাগিয়ে তার ওপর ম্যারিশেন সমে চিকেন ব্রেস্টগুলো রেখে ওপর দিয়ে বাকি তেল ছড়িয়ে দিন। চিকেন ব্রেস্টের ওপর একটি করে স্লাইস করা গন্ধরাজ লেবুর টুকরা রাখুন। ২০০ ডিগ্রিতে প্রিহিট করা ওভেনে ২০-২৫ মিনিট বেক করলেই তৈরি সুইট অ্যান্ড স্পাইসি লাইম চিকেন। পিয়াজ শাক কুচি ও সামান্য চিপ দিয়ে পরিবেশন করুন।

সর্বশেষ খবর