শুক্রবার, ২৩ জুন, ২০১৭ ০০:০০ টা
ঈদে রসনাবিলাস

রেজওয়ানা হকস রেসিপি

রেজওয়ানা হকস রেসিপি

ঈদ মানেই হরেক রকমের খাবারের সমাহার। তাই তো ঈদ এলেই ভোজনরসিকদের রসনা বিলাস নিয়ে থাকে নানা আয়োজন। ঈদুল ফিতরের রেসিপি প্রদান করেছেন রন্ধন তারকা রেজওয়ানা হক তানিয়া।

 

তন্দুরি চিকেন রাইস

উপকরণ

চিনি গুঁড়া চাল ১/২ কেজি, চিকেন কিমা ৫০০ গ্রাম, পিয়াজ কুচি ১ কাপ, গাজর কুচি ১ কাপ, কাঁচামরিচ কুচি ১ টেবিল চামচ, আদা বাটা ১ টেবিল চামচ, রসুন কিমা ২ চা চামচ, তন্দুরি মসলা ১ টেবিল চামচ, তেল ৩ টেবিল চামচ, গোলমরিচ গুঁড়া ১ চা চামচ, লবণ স্বাদ মতো, ডিম ৪টি, ঘি ১ টেবিল চামচ, চিনি ১ টেবিল চামচ।

 

প্রণালি

প্রথমে চাল ধুয়ে সেদ্ধ করে পানি ঝরিয়ে নিন। পাত্রে তেল দিয়ে পিয়াজ কুচি, রসুন কিমা, আদা বাটা, তন্দুরি মসলা দিয়ে কষিয়ে চিকেন ভাজুন মাখা মাখা হলে ডিম ফেটে এতে ঢালুন আর আস্তে আস্তে নাড়ুন। এবার এতে সেদ্ধ চাল দিয়ে ভালোভাবে নাড়ুন। নামানোর আগে গোলমরিচ গুঁড়া, চিনি ও ঘি ছিটিয়ে অল্প আঁচে ঢেকে রেখে নামিয়ে পরিবেশন করুন তন্দুরি চিকেন রাইস।

 

মজাদার ফিস চপ

উপকরণ

♦  বোনলেস মাছ ১০০ গ্রাম

♦  সেদ্ধ করা আলু ২০-২৫ গ্রাম

♦  পিয়াজ কুচি ২০ গ্রাম

♦  কাঁচালঙ্কা কুচি স্বাদমতো

♦  ধনেপাতা কুচি সামান্য

♦  কনফ্লাওয়ার দেড় টেবিল চামচ

♦  ডিম ১টি

♦  লবণ, লঙ্কা গুঁড়া ও হলুদ গুঁড়া স্বাদমতো

♦  বিস্কুট গুঁড়া ১০০-১৫০ গ্রাম,

♦  গরম মসলা গুঁড়া ১ দেড় চা চামচ

♦  ভাজার জন্য তেল

 

প্রণালি

মাছের টুকরা গুঁড়া সিল্ক করে ভালো করে মেখে নিন। কড়াইতে তেল গরম করে পিয়াজ কুচি, লঙ্কা কুচি, সিদ্ধ" করা মাছ, সিদ্ধ করা আলু, লবণ, হলুদ গুঁড়া, ধনেপাতা কুচি দিয়ে ভালো করে কষুন। গরম মসলা গুঁড়া মিশিয়ে নামিয়ে রাখুন। ঠাণ্ডা হলে মিশ্রণ থেকে অল্প অল্প করে নিয়ে চপের আকারে গড়ে নিন। একটি আলাদা পাত্রে ডিম এবং কনফ্লাওয়ার সামান্য লবণ দিয়ে ফেটিয়ে রাখুন। অপর একটি প্লেটে বিস্কুটের গুঁড়া ছড়িয়ে রাখুন। চপগুলোকে ওই ডিম ও কনফ্লাওয়ারের গোলায় ডুবিয়ে বিস্কুটের গুঁড়া মাখিয়ে ডুবো তেলে ভেজে নিন। সালাদ ও কাঁসুন্দি সহযোগে গরম গরম পরিবেশন করুন।

 

মাটন গ্রিল

উপকরণ

মাংসের পাতলা টুকরা ৬টি, সাদা সরিষা বাটা ২ টেবিল চামচ, চিলি সস ২ টেবিল চামচ, লবণ স্বাদমতো, আদা বাটা ২ টেবিল চামচ, রসুন বাটা ১ টেবিল চামচ, গুঁড়ামরিচ ২ চা চামচ, টক দই ২ টেবিল চামচ।

 

প্রণালি

প্রথমে হাড় ছাড়া মাংস পাতলা করে কেটে নিতে হবে। এবার সব মসলা দিয়ে ম্যারিনেট করে এক ঘণ্টা রাখুন। এবার গ্রিল প্যানে তেল মাখিয়ে হালকা বাদামি করে ভেজে চিলি সস দিয়ে পরিবেশন করুন মাটন গ্রিল।

 

মাটন উইথ মিক্সড ভেজিটেবল

উপকরণ

খাসির মাংস ১ কেজি, গাজর কিউব ১/৩ কাপ, আলু কিউব ১/৩ কাপ, ক্যাপসিকাম কিউব ১/৪ কাপ, পিয়াজ কিউব ১ কাপ, আদা কুচি ১/২ চা চামচ, মাংসের মসলা ২ টেবিল চামচ, দারুচিনি ২-৩টি, এলাচ ৩-৪টি, তেজপাতা ২টি, মরিচ গুঁড়া ১ চা চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ, পিয়াজ বাটা ২ টেবিল চামচ, আদা রসুন বাটা ১ চা চামচ, ধনেপাতা কুচি ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো, সাদা তেল ১/২ কাপ, পানি প্রয়োজন মতো, এলাচ গুঁড়া ১ চা চামচ, টালা জিরা গুঁড়া ১ চা চামচ।

 

প্রণালি

প্রথমে বিফ মাঝারি সাইজ করে কেটে  ধুয়ে নিন। এবার কিউব করে কাটা সবজি লবণ মেখে তেলে হালকা বাদামি করে ভেজে নিন। এরপর মাংস সব মসলা, দারুচিনি, এলাচ, তেজপাতা, পিয়াজ বাটা, আদা, রসুন বাটা, লবণ মেখে ৩০ মিনিট রেখে দিন। এবার কড়াইয়ে তেল দিয়ে পিয়াজ কিউব, আদা কুচি ও তেজপাতা দিয়ে ভাজুন। এরপর মাখানো মাংস দিয়ে হালকা আঁচে কষান। কষানোর সময় অল্প অল্প করে পানি দিয়ে কষান। বিফ সিদ্ধ হয়ে এলে ১০ মিনিট হালকা আঁচে রাখুন ভাজা ভাজা হলে এতে ভেজে রাখা মিক্সড সবজি, গরম মসলা গুঁড়া ও টালা জিরা গুঁড়া মিশিয়ে ৫ মিনিট দমে রেখে নামিয়ে গরম মসলা গুঁড়া ও টালা জিরা ছিটিয়ে পরিবেশন করুন মাটন উইথ মিক্সড ভেজিটেবল।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর