শুক্রবার, ২৩ জুন, ২০১৭ ০০:০০ টা
ঈদে মিষ্টি মুখ

রেসিপি

রেসিপি

ঈদের ভোজন তো টকঝালের মধ্যেই সীমাবদ্ধ নয়। তাই ঈদের আপ্যায়নকে আরও আকর্ষণীয় করে তুলতে চাই মজাদার মিষ্টান্ন। রেসিপি প্রদান করেছেন অস্ট্রেলিয়ান হাইকমিশনের চিফ শেফ মামুন চৌধুরী।

 

ম্যাংগো ক্রিম ক্যারামল

উপকরণ

ডিমের কুসুম ৬টা, আস্ত ডিম ৩টা, চিনি ১ কাপ, দারুচিনি ১ টুকরো, তেজপাতা ১টি, দুধ ২ কেজি, আম পিউরি ১ কাপ, পানি ৩ টেবিল চামচ।

 

প্রণালি

প্রথমে দুধ, চিনি, তেজপাতা ও দারুচিনি এক সঙ্গে ৩০ মিনিট ফুটিয়ে ঘন করে ফ্রিজে রেখে দিন। এরপর একটি ফ্রাইপেনে আধা কাপ চিনি আর পানি দিয়ে ১০ মিনিট জ্বাল দিয়ে ক্যারামল বানিয়ে কেক টিনে ঠেলে তার ওপর দুধ মিক্সার এবং আম পিউরি ঠেলে দিন। এবার ওভেনে কেক টিনের নিচে গরম পানি দিয়ে কেক টিনটি রেখে ১৮০ ডিগ্রিতে ৪৫ মিনিট রান্না করুন। সবশেষে নামিয়ে ফ্রিজে রেখে ঠাণ্ডা করে পরিবেশন করুন ম্যাংগো ক্রিম ক্যারামল।

 

মাহালাবিয়া

উপকরণ

দুধ ১ লিটার, ক্রিম ১ কাপ, চিনিগুঁড়া চাল ১/২ কাপ, চিনি ১ কাপ, তেজপাতা ২টি, এলাচ ৪টি, দারুচিনি ২ টুকরা, জাফ্রান ২ চা চামচ, কাজুবাদাম কুচি ৩ টেবিল চামচ।

 

প্রণালি

প্রথমে চাল ভালো করে ধুয়ে নিন। এরপর দুধের সঙ্গে চাল, তেজপাতা, এলাচ, দারুচিনি ও চিনি দিয়ে ২০ মিনিট অল্প আঁচে রান্না করুন। এবার চিনিগুঁড়া চাল নরম হলে অল্প আঁচে ক্রিম দিয়ে রাঁধুন। এবার জাফ্রান হালকা গরম দুধে দিয়ে দিন। সবশেষে মাহালাবিয়ার সঙ্গে মিক্সড করে ওপরে কাজুবাদাম কুচি দিয়ে সাজিয়ে অতিথিদের সামনে পরিবেশন করুন ঈদের স্পেশাল ডেজার্ট মাহালাবিয়া।

 

ম্যাংগো বরফি

উপকরণ

কাজুবাদাম ২ কাপ, দুধ ১ কাপ, চিনি ১ কাপ, দারুচিনি গুঁড়া ১ চা চামচ, এলাচ গুঁড়া ১ চা চামচ, পাকা আম কুচি ১ কাপ, কিশমিশ ৩ টেবিল চামচ, ময়দা আধা কাপ।

 

প্রণালি

একটি ফ্রাইপেনে কাজুবাদাম হালকা ভেজে নিন। এরপর ভাজা বাদাম ও দুধ ব্লেন্ডারে ভালো করে ব্লেন্ড করে পেস্ট করে নিন। এরপর ফ্রাইপেনে কাজুবাদামের পেস্ট, চিনি, ময়দা, দারুচিনি গুঁড়া, এলাচ গুঁড়া এবং আম দিয়ে ১০ মিনিট অল্প আঁচে রান্না করুন। ঘন হয়ে এলে নামিয়ে প্লেটে ঢেলে ফ্রিজে রাখুন ৩০ মিনিট রেখে দিন। সবশেষে পিস পিস করে কেটে উপরে কিশমিশ ও আম পিউরি দিয়ে সাজিয়ে পরিবেশন করুন আমের বরফি।

 

শাহী জাফরানি সেমাই

উপকরণ

ঘি ২ চা চামচ, দুধ ২ কাপ, জাফরান ১ চা চামচ, কোড়ানো নারিকেল ১ কাপ, লাচ্ছা সেমাই ২ কাপ, চিনি ১ কাপ, গুঁড়া দুধ ৩ টেবিল চামচ, কিশমিশ ২ টেবিল চামচ, বাদাম কুচি ২ চা চামচ, খেজুর কুচি ৩ চা চামচ, তেজপাতা ২টা, এলাচ ৩টা, দারুচিনি ১ পিস।

 

প্রণালি

প্রথমে ফ্রাইপেনে ঘি ঢেলে গরম করে তাতে তেজপাতা, এলাচ, দারুচিনি দিয়ে হালকা ভেজে নিন। পরে তাতে দুধ, চিনি, কোড়ানো নারিকেল, জাফ্রান দিয়ে ৫ মিনিট রান্না করুন। পরে সেমাই ও গুঁড়া দুধ মিক্স করে নামিয়ে উপরে বাদাম ও খেজুর কুচি দিয়ে সাজিয়ে পরিবেশন করুন শাহী জাফ্রান সেমাই।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর