শুক্রবার, ১৪ জুলাই, ২০১৭ ০০:০০ টা
বর্ষায় খিচুড়ি

মামুন চৌধুরীর রেসিপি

সুস্বাদু খাবার মানেই ভোজনরসিকদের ভোজনবিলাস। ভিন্ন খাবারের স্বাদ। মেঘলা দিনে খিচুড়ি রেসিপি প্রদান করেছেন অস্ট্রেলিয়া হাইকমিশনের চিফ শেফ মামুন চৌধুরী।

মামুন চৌধুরীর  রেসিপি

চিংড়ি খিচুড়ি

উপকরণ

চিংড়ি ১০০ গ্রাম, বাসমতী চাল ১ কাপ, মসুর ডাল-মুগ ডাল ১ কাপ (মিশানো), পিয়াজ কুচি ১টা, রসুন বাটা ১ চা চামচ, জিরা বাটা ১ চা চামচ, আদা বাটা ১ চা চামচ, কাঁচালঙ্কা ৩টা, তেজপাতা ২টা, শুকনো লঙ্কা ২টা, হলুদ গুঁড়া ১ চা চামচ, লঙ্কা গুঁড়া ১ চা চামচ, গরমমসলা ১ চা-চামচ, তেল-ঘি পরিমাণমতো, ডিম ২টা।

প্রণালি

চাল ধুয়ে পানি ঝরিয়ে নিন। ডাল সেদ্ধ করে নিন। চিংড়িতে নুন-হলুদ মাখিয়ে তেলে ভেজে নিন। ডিম ভেঙে আদা বাটা, পিয়াজ কুচি, লঙ্কা কুচি, লবণ ও অল্প হলুদ গুঁড়া দিয়ে ফেটিয়ে নিন। তেল গরম করে ডিমের ভুরজি বানিয়ে তুলে রাখুন। তেল গরম করে শুকনো লঙ্কা, তেজপাতা ফোড়ন দিন। পিয়াজ ভেজে নিন। বাটা ও গুঁড়া মসলা দিয়ে কষে চাল দিন। আন্দাজমতো গরম পানি ও লবণ দিন। একটু ফুটে উঠলে সেদ্ধ ডাল দিন। কাঁচালঙ্কা চিরে দিন। চিংড়ি ও ডিম দিয়ে নেড়ে নিন। গরমমসলা, ঘি ছড়িয়ে নামিয়ে নিন।

 

ইলিশ খিচুড়ি

উপকরণ

বাসমতী চাল ১ কেজি, ইলিশ মাছ ১ কেজি, মুগ ডাল ও মসুরির ডাল ২ কাপ, মাখন ২ চা চামচ, সয়াবিন তেল আধা কাপ, পিয়াজ কুচি ৫ টেবিল চামচ, আলু কিউব ১ কাপ, পিয়াজ বেরেস্তা ১/২ কাপ, কাঁচামরিচ ৬টা, আদা বাটা ৩ চা চামচ, রসুন বাটা ২ চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, ধনে গুঁড়া ২ চা চামচ, গরমমসলা ২ চা চামচ, হলুদ গুঁড়া ২ চা চামচ, জিরা গুঁড়া ২ চা চামচ, আলু বোখারা ৫টা, তেজপাতা ২টা, দারুচিনি ২ পিস (ইঞ্চি), কালো গোলমরিচ গুঁড়া ২ চা চামচ, শাহী জিরা ১/২ চা চামচ।

প্রণালি

প্রথমে বাসমতী চাল ধুয়ে ৩০ মিনিট পানিতে ভিজিয়ে রাখুন। হাঁড়িতে তেল গরম করে তেজপাতা, এলাচ, দারুচিনি ও শাহী জিরা দিয়ে হাল্কা লাল করে ভেজে নিন। পিয়াজ কুচি ও আদা-রসুন বাটা দিয়ে ৫ মিনিট কষিয়ে নিন। ১ কাপ পানি দিয়ে তাতে সব গুঁড়া মসলা দিয়ে ২ মিনিট কষিয়ে চাল, ডাল দিয়ে অল্প আঁচে ১০ মিনিট কষিয়ে পরিমাণমতো পানি ও কাঁচামরিচ দিয়ে রান্না করুন। চাল হাল্কা নরম হলে লবণ, গোলমরিচ গুঁড়া ও কিশমিশ দিয়ে হাল্কা নেড়ে ঢেকে রাখুন। আরেকটি কড়াইতে তেল গরম করে মাছ লাল করে ভেজে নিন। হাঁড়িতে খিচুড়ি তার ওপর ইলিশ মাছ দিন, পরে ওপরে মাখন এবং ইলিশ মাছ ভাজা তেল দিয়ে ২০ মিনিট দমে ঢেকে রাখুন। সবশেষে পিয়াজ বেরেস্তা দিয়ে গরম গরম পরিবেশন করুন মজাদার ইলিশ খিচুড়ি।

 

গরুর ভুনা খিচুড়ি

উপকরণ

বাসমতী চাল ১ কেজি, গরুর মাংস ১ কেজি, মুগ ডাল ও মসুরির ডাল ২ কাপ, ঘি ৩ টেবিল চামচ, সরিষার তেল আধা কাপ, পিয়াজ কুচি ৫ টেবিল চামচ, গাজর কিউব ২ কাপ, পিয়াজ বেরেস্তা ১/২ কাপ, কাঁচামরিচ ৬টা, সেদ্ধ মটরশুঁটি ১/২ কাপ, কিশমিশ ৩ টেবিল চামচ, আদা বাটা ৩ চা চামচ, রসুন বাটা ২ চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, ধনে গুঁড়া ২ চা চামচ, হলুদ গুঁড়া ২ চা চামচ, জিরা গুঁড়া ২ চা চামচ, টক দই ৪ টেবিল চামচ, চিনি ২ চা চামচ, আলু বোখারা ৫টা, গরমমসলা গুঁড়া ২ চা চামচ, তেজপাতা ২টা, দারুচিনি ২ পিস (ইঞ্চি), শাহী জিরা ১/২ চা চামচ, লবণ স্বাদমতো।

প্রণালি

প্রথমে বাসমতী চাল ধুয়ে ৩০ মিনিট পানিতে ভিজিয়ে রাখতে হবে। তারপর হাঁড়িতে সরিষার তেল গরম করে তাতে তেজপাতা, এলাচ, দারুচিনি ও শাহী জিরা দিয়ে হাল্কা লাল লাল করে ভেজে নিন। পিয়াজ কুচি ও আদা-রসুন বাটা দিয়ে ৫ মিনিট কষিয়ে নিন। তারপর ১ কাপ পানি দিয়ে তাতে সব গুঁড়া মসলা দিয়ে ২ মিনিট কষিয়ে গরুর মাংস দিয়ে অল্প আগুনে ২০ মিনিট রান্না করুন। মাংস নরম হলে মুগ ডাল, মসুরির ডাল, লবণ দিয়ে ভালো করে মাংসের সঙ্গে মিক্সড করে চিনিগুঁড়া চাল দিয়ে ৫ মিনিট কষিয়ে নিন। কিছুক্ষণ পর টক দই, আলু বোখারা, চিনি, গাজর কিউব ও মটরশুঁটি এবং কাঁচামরিচ দিয়ে এবার পরিমাণমতো গরম পানি দিয়ে অল্প আঁচে ২০ মিনিট ঢেকে রান্না করুন। চাল হয়ে গেলে কিশমিশ দিয়ে নাড়াচাড়া করে ঘি ও পিয়াজ বেরেস্তা দিয়ে নামিয়ে নিন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর