শুক্রবার, ২১ জুলাই, ২০১৭ ০০:০০ টা

সৌন্দর্য চর্চায় চা-কফি

ফেরদৌস আরা

সৌন্দর্য চর্চায় চা-কফি

দিনের শুরু এবং শেষে ক্লান্তি দূর করতে চা ও কফির তুলনা নেই। তবে শরীর চাঙ্গা করার পাশাপাশি ত্বক ও চুলের জন্যও এই উপাদানগুলো সমান উপযোগী।

 

দিনভর বাইরে থাকার কারণে ত্বকে নানা রকম দূষণ দেখা দেয়। ব্যাকটেরিয়া, ভাইরাস কিংবা ছত্রাকের সংক্রমণও হতে পারে। এর কোনোটাই ক্ষতির কারণ হয়ে উঠবে না, যদি কফির সুরক্ষিত দেয়াল থাকে আপনার ত্বকে। আর এই ত্বক ও চুলের যত্নে আমরা কত কিছুই না করি। নানা রকম ভেষজ ব্যবহার, এক্সপার্টের পরামর্শে ঘরোয়া ট্রিটমেন্ট আর পার্লারে দৌড়ঝাঁপ তো আছেই! মেহেদি পাতা, গোলাপের পাপড়ি, অ্যালোভেরা, চন্দন, এমন অনেক প্রাকৃতিক উপাদানই পারে ত্বক ও চুলকে সুন্দর করে তুলতে। কিন্তু ত্বক ও চুলের যত্নে কখনো চা ও কফির ব্যবহার শুনেছেন? দিন চনমনে ও কর্মচঞ্চল করতে এক কাপ চায়ের জুড়ি নেই। ঢাকার বিউটি জোন ওমেন্স ওয়ার্ল্ডের পরিচালক ও রূপবিশেষজ্ঞ ফারনাজ আলম বলেন, ‘চা ও কফির মধ্যে এমন কিছু উপাদান রয়েছে যা ত্বকের স্তরে জমে থাকা ধুলোবালি পরিষ্কার করে ফেলে। গ্রিন টিতে থাকা উপাদান ত্বকের ক্ষয়রোধ করে এবং কফির ক্যাফিক অ্যাসিড উপাদান ত্বকের বন্ধ হয়ে যাওয়া রোমকূপের মুখ খুলে দেয়, তার ফলে ত্বকটাও হয়ে উঠবে মসৃণ।’

এমনটাই মনে করেন বিশেষজ্ঞরাও। এক গবেষণায় দেখা গেছে, গ্রিন টি শরীরের অতিরিক্ত ওজন তো কমায়ই, সঙ্গে ত্বককে ক্ষয়ের হাত থেকে রক্ষা করে। গ্রিন টি খেলে ত্বকের মরা কোষ আবারও পুনরুজ্জীবিত হয় বলে বিশেষজ্ঞদের দাবি। এ ছাড়া যারা রোদে বেশি বের হন তারা এই গ্রিন টিকে ত্বকের প্রথম দাওয়া হিসেবে বেছে নিতে পারেন। কেননা, ত্বকে সূর্যের অতি বেগুনি রশ্মির হাত থেকে রক্ষা করে, ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করে এই গ্রিন টি। স্কিন টোনার হিসেবেও চা ব্যবহার করা যায়। ফেস মাক্স হিসেবেও চা এবং কফি ব্যবহার করতে পারেন। উপকারিতাও কম নয়, ত্বকের অবাঞ্ছিত টক্সিন দূর করতে চায়ের ফেস মাস্ক বেশ উপযোগী। আর চা দিয়ে চুলের যত্ন নিলেও চুল হয়ে উঠবে ঘন কালো। বিশেষজ্ঞরা গবেষণা করে আরও জানান, আমাদের চুল মজবুত করার জন্য চা-কফির বেশ সহায়ক। মাথার ত্বকে রক্ত সঞ্চালন বাড়িয়ে চুল মজবুত করতে সাহায্য করে। খুশকি দূর করে এবং চুল ঝলমলে রাখে। সপ্তাহে এক দিন আদা মিশ্রিত চা দিয়ে চুল ধুলে উপকার পাওয়া যাবে।

 

 

ত্বকের যত্নে কফি

চোখের নিচের কালো দাগ দূর করতে কফি দারুণ উপকারী। তা ছাড়া চোখের নিচে রক্ত জমাট বাঁধার সমস্যাও দূর করে কফি। বিভিন্ন নামি-দামি ব্র্যান্ডের আইসক্রিম তৈরিতে কফি ব্যবহূত হয়। তা ছাড়া বলিরেখা দূর করে তারুণ্য ধরে রাখতেও কফি সাহায্য করে। ত্বকের আর্দ্রতা ধরে রেখে রোদের ক্ষতিকর রশ্মি থেকে সুরক্ষিত রাখে কফি। তা ছাড়া স্ক্রাব হিসেবেও কফির গুঁড়া ব্যবহার করা যায়।

 

ব্রণের দাগ দূর করতে গ্রিন টি

ব্রণের জেদি দাগ দূর করতে বেশ উপকারী গ্রিন টি। গরম পানিতে গ্রিন টি ব্যাগ ভিজিয়ে রাখতে হবে। পানি আলাদা করে নিয়ে ঠাণ্ডা করে মুখ ধোয়ার সময় ওই পানি ব্যবহার করুন। তবে ধোয়ার পর মুছে ফেলবেন না। পানি মুখে শুকাতে দিন, এতে ত্বক গ্রিন টি-এর নির্যাস শুষে নেবে। নিয়মিত ব্যবহারে ত্বকের দাগ হালকা হয়ে আসবে।

 

চোখের যত্নে গ্রিন টি ও কফি

ব্যবহূত গ্রিন টির ব্যাগ ফেলে না দিয়ে তা ঠাণ্ডা করে চোখের ওপর দিয়ে ২০ মিনিট চোখ বুজে বিশ্রাম করুন। এটি চোখ পরিষ্কার করবে। পাশাপাশি চোখের শিরায় আরাম দেবে। এ ছাড়া সকালবেলা ১ কাপ কফি কেবল মস্তিষ্ক নয়, চোখ দুটিকেও জাগাতে সাহায্য করে। পান করার পর কফির দানাগুলো ফেলে না দিয়ে ঠাণ্ডা করে চোখের চারপাশে লাগিয়ে রাখুন। ২০ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে নিন।

 

ঝলমলে চুলের জন্য চা ও কফি

এক কাপ গরম পানিতে দুটি টি-ব্যাগ দিয়ে তার সঙ্গে ২ টেবিল চামচ নারিকেল তেল ও ১ টেবিল চামচ মধু ভালোভাবে মিশিয়ে নিতে হবে। এই মিশ্রণ চুলে লাগিয়ে ২৫ থেকে ৩০ মিনিট অপেক্ষা করুন। এবার কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। চুল ঝলমলে হবে। এ ছাড়া চুলের ঔজ্জ্বল্য বাড়াতে কফির পেস্ট লাগাতে পারেন। এবার চুলে শ্যাম্পু করার পর পানি ও কফি দিয়ে পেস্ট করে চুলে লাগিয়ে নিন। ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। চুলকে উজ্জ্বল করার পাশাপাশি এটি চুলের রঙে গভীরতা নিয়ে আসবে। এ ছাড়া চুলে কন্ডিশনারের সঙ্গে ১ বা ২ চামচ কফি গুঁড়া মিশিয়ে ব্যবহার করতে পারেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর