শুক্রবার, ২১ জুলাই, ২০১৭ ০০:০০ টা

রাঙ্গিয়ে তুলুন চোখজোড়া

“বরষা বলে তো সাজ থেমে নেই। বিয়ে, পার্টিতে শাড়ি, গয়না নিয়ে একটু সতর্ক থাকতেই হয়। শীতকালে জমকালো সাজ চললেও এই রোদ-বাদলের সময়ে হালকা পোশাক, হালকা গয়নার ওপরই ভরসা করতে হয়। তাই সাজ জমকালো করে তুলতে নজর দিন আই মেকআপে।”

রাঙ্গিয়ে তুলুন চোখজোড়া

চোখের সাজে স্মোকি আই নতুন কিছু নয়। বরং একটি প্রিয়, পরিচিত ও ট্রেন্ডি শব্দ। ড্রামাটিক মেকআপ হিসেবে স্মোকি আইয়ের তুলনা হয় না। আর যেহেতু গরমের দিনগুলো শেষের পথে, সময়টা ধীরে ধীরে উপযুক্ত হয়ে উঠেছে একটু জমজমাট ভারি মেকআপের জন্য। ঠাণ্ডার দিনে দারুণ গ্লামারস দেখাতে স্মোকি আইয়ের তুলনা হয় না। বরষার এই সময়টায় কিছুটা ভারি এবং সময়সাপেক্ষ সাজ, কিছু ব্যাপার মাথায় রাখা উচিত। রইল স্মোকি আইয়ের আদ্যোপ্রান্ত। লিখেছেন— নূরজাহান জেবিন

 

দুটো রঙের আইশ্যাডো ওপর-নিচে বা পাশাপাশি লাগিয়ে করতে পারেন ডুয়াল আই মেকআপ। হালকা ও উজ্জ্বল রং লাগান ভ্রুতে। আর গাঢ় ও স্মোকি শেড লাগান চোখের পাতায়। অথবা ভিতরের দিকে একটা রং লাগিয়ে বাইরের দিকে অন্য রং লাগাতে পারেন। চোখের কোলের কাছে গাঢ় রং লাগিয়ে বাইরের দিকে হালকা, কন্ট্রাস্টিং রং দিয়ে আউটলাইন করুন।

 

 

পার্টি পোশাকের সঙ্গে মেটালিক স্মোকি আইজ সব সময় মানানসই। পার্টি বা বিয়েবাড়িতে গর্জিয়াস পোশাকের সঙ্গে এই লুক ট্রাই করতে পারেন। আবার ওয়েস্টার্ন পোশাকেও মানিয়ে যায় এই মেকআপ।

মেটালিক স্মোকি আইজের জন্য ক্রিম কালারের বেস এবং পাউডার আইশ্যাডো ব্যবহার করতে পারেন। সঙ্গে শাইনি হাইলাইটার।

যদিও মেকআপ এক্সপার্টরা বলেন, হাইলাইটার ব্যবহারে নিরুৎসাহিত করেন। অতিরিক্ত সাজ বলে মনে হয়। সাজে বাঙালিয়ানার ছোঁয়া আনতে ওপরের দিকে কাজলের একটা লাইন আর মাশকারা দিয়ে দিন।

 

 

একটু নাটকীয় মেকআপ চাইলে অবশ্যই করুন ট্রেন্ডি স্মোকি লুক। কালো, ব্রাউন বা ধূসর রঙের ব্যবহারে স্মোকি এফেক্ট আনতে পারেন।

এর সঙ্গেই পিঙ্ক, পিচ, গোল্ড বা সিলভার রং মিশিয়ে আরও একটু নাটকীয় ছোঁয়া আনতে পারেন।

বিভিন্ন কমপ্লিমেন্টিং রঙের আইশ্যাডো একসঙ্গে মিশিয়ে মাল্টি হিউড লুকও আনতে পারেন।

নীল, সবুজ ও গোল্ড শেড মিক্স করে পিকক লুকও আনতে পারেন। অবশ্যই রংগুলো যেন সুন্দরভাবে ব্লেন্ড হয়।

 

 

 

স্মোকি আইজ

♦  প্রথমেই ক্লিনজিং ক্রিম দিয়ে মুখ ভালো করে ধুয়ে নিন।

♦  এরপর ময়েশ্চারাইজার ক্রিম ভালোভাবে মুখে লাগিয়ে নিন।

♦  দীর্ঘস্থায়ী মেকআপের জন্য প্রাইমার দিন। এরপর কনসিলার এবং ওপরে ব্যবহার করুন ট্রান্সসুলেট পাউডার। স্মোকি মেকআপে উপযুক্ত কন্ট্রাস্ট পেতে অনেকেই হালকা শিমারও ব্যবহার করে থাকেন।

♦  এবার চোখ এঁকে নিন। এক্ষেত্রে আইপেনসিল ভালো। আইলাইনারও ব্যবহার করতে পারেন। এছাড়া কাজলও ব্যবহার করতে   পারেন।

কাজলের সুবিধা হলো এর খুব হালকা স্পর্শেই প্রয়োজনীয় শেড পাওয়া যায়। এমন কী সাজ নষ্ট বা আঁকাবাঁকা হওয়ার সম্ভাবনাও কম থাকে। কাজল লাগিয়ে ১৫ থেকে ২০ সেকেন্ড চোখ চেপে বন্ধ করে রাখুন। এতে ওপরের ওয়াটারলাইন বরাবর হালকা লেগে স্মোকি ইফেক্ট তৈরি করবে। কাজলের সাহায্যে চোখের ভিতরের কোণ থেকে শুরু করে বাইরের রেখা টানতে হবে। এরপর একই পেনসিল দিয়ে পাপড়ির গোড়ায়ও হালকা করে লাইনারের শেডকে চোখের পাতার ওপরে ভালো করে স্মাজ করে দিতে হবে। এ মেকআপে চোখের পাপড়ির গোড়ায় শেড সবচেয়ে গাঢ় হয়। তবে পেনসিল ব্যবহারে খুব একটা সাবধানতা বা নিখুঁত হওয়ার প্রয়োজন নেই এই মেকআপে।

♦  এবার শেড দেওয়ার পালা। সাধারণত ধূসর, কালো, সবুজ, নীল, চকোলেট, এ ধাচের গাঢ় শেড ব্যবহার করা হয়। অপেক্ষাকৃত গাঢ় শেড ব্যবহারের পর প্রয়োগ করা হয় হালকা শেড।

♦  সবশেষে চারপাশে ব্যবহার করুন গাঢ় নীল কিংবা সবুজ শেড, এতে ড্রামাটিক ভারটি ফুটে উঠবে। এই শেড এক্সট্রা ডাইমেনশন শ্যাডো হিসেবে গণনা করা হয়। ইদানীং মেটাল টোনের নানারকম রংও ব্যবহার করতে দেখা যায়। এতে হাইলাইটস হয়।

♦  ফিনিশিং টাচের পর চোখে লাগিয়ে নিন ফেক আইল্যাশ এবং মাশকারা। আইল্যাশ বাধ্যতামূলক না হলেও মাশকারা কিন্তু মাস্ট। সবশেষে হালকা পাফ দিয়ে চোখের নিচের অংশ মুছে ফেলুন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর