শুক্রবার, ২১ জুলাই, ২০১৭ ০০:০০ টা
বর্ষায় ইলিশ

রেজওয়ানা হক’স রেসিপি

রন্ধন তারকা ‘রেজওয়ানা হক’। রন্ধন খ্যাতিতে পেয়েছেন সেরা রাঁধুনি রানার-আপ পুরস্কার। ফ্রাইডে’র আয়োজনে তিনি রেসিপি প্রদান করেছেন।

রেজওয়ানা হক’স রেসিপি

মালাই ইলিশ

উপকরণ

ইলিশ মাছ ৩ টুকরো, নারকেল কোরানো সাড়ে তিন কাপ, সাদা সরিষা ১ টেবিল চামচ, কাঁচালঙ্কা ২-৩টি, লবণ চিনি স্বাদমতো, নারকেলের দুধ দেড় কাপ, সরিষার তেল পরিমাণমতো, আদা বাটা সামান্য, হলুদ গুঁড়া দেড় চা চামচ।

প্রণালী

ইলিশ মাছ লবণ, হলুদ দিয়ে মাখিয়ে সরিষার তেলে হালকা করে ভেজে তুলে রাখুন। সাদা সরিষার সঙ্গে কাঁচালঙ্কা বেটে তুলে নিন। আদা বাটা ও নারকেল একসঙ্গে বেটে নিন। এবার মাছ ভাজার তেলেই আদা-নারকেল বাটা এবং সরিষা বাটা দিয়ে নাড়ুন। স্বাদমতো লবণ এবং চিনি দিন। সামান্য পানি দিতে পারেন। এবার ভেজে রাখা মাছগুলো কড়াইয়ে দিয়ে মসলা ফুটতে দিন। ঝোল টেনে এলে নারকেলের দুধ এবং কাঁচালঙ্কা চিরে দিন। গ্রেভি ঘন হলে ওপরে সরিষার তেল ছড়িয়ে নামিয়ে রাখুন।

 

 

আম সরিষা ইলিশ

উপকরণ

ইলিশ মাছ ৪ টুকরো, কাঁচা আম ৩ টুকরো, গোটা সরিষা চার চামচ, কালো সরিষা বাটা ১ টেবিল চামচ, কাঁচামরিচ ৫-৬টি, হলুদ গুঁড়া দেড় চা-চামচ, লবণ চিনি স্বাদমতো, কাঁচালঙ্কা ৩টি, সরিষার তেল পরিমাণমতো।

প্রণালী

ইলিশ মাছ পরিষ্কার করে ধুয়ে লবণ, হলুদ মাখিয়ে তেলে ভেজে নিন। একটি পাত্রে তুলে রাখুন। কালো সরিষা, লবণ এবং কাঁচালঙ্কা একসঙ্গে বেটে নিন। কড়াইতে তেল গরম করে কালো সরিষা দিন। নাড়াচাড়া করে কাঁচা আম দিন। কিছুক্ষণ নেড়ে কাঁচালঙ্কা, কাঁচামরিচ এবং হলুদ গুঁড়া দিয়ে নাড়ুন। আঁচ কমিয়ে সরিষা বাটা দিন। মসলা কষে এলে প্রয়োজনমতো পানি দিয়ে স্বাদমতো লবণ এবং চিনি মেশান। এবার আগে থেকে ভেজে রাখা ইলিশ মাছ দিয়ে একবার ভালো করে নেড়ে কড়াই ঢাকা দিয়ে রাখুন। পাঁচ মিনিট পর ঢাকা খুলে কাঁচালঙ্কা এবং সরিষার তেল ছড়িয়ে নামিয়ে রাখুন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর