শুক্রবার, ২১ জুলাই, ২০১৭ ০০:০০ টা

সুরভিত অন্দর...

উম্মে হানি

সুরভিত অন্দর...

চলছে বর্ষাকাল। হালকা গরম আর হালকা বৃষ্টির এই মৌসুমে বাসায় একটা গুমোট গন্ধ জেঁকে বসে। তবে আমরা অনেকেই বুঝতে পারি না ঠিক কি কারণে কিংবা কোথা থেকে এই ভাপসা দুর্গন্ধের উৎপত্তি। আবর্জনা থেকে শুরু করে কার্পেট, সবকিছুই হতে পারে দুর্গন্ধের কারণ। এই দুর্গন্ধ দূর করতে টিপস দেওয়া হলো।

 

ডাস্টবিন পরিষ্কার রাখুন

প্রতিদিন রান্নাঘর কিংবা ডাইনিং টেবিল থেকে নানারকম খাবার কমবেশি নষ্ট হয়ে আবর্জনা তৈরি হয়। অনেকেই আছেন বাসি খাবার ফিজার করে রাখেন। এতেও খাবার থেকে দুর্গন্ধ ছড়ায়। সেই পচনশীল খাবার কিংবা সবজির আবর্জনা অনেক সময় ডাস্টবিন পুরো বাসার দুর্গন্ধের সৃষ্টি করে। এই সমস্যা থেকে মুক্তি পেতে ময়লা-আবর্জনার সঙ্গে লেবু কিংবা কমলার খোসা ডাস্টবিনে রেখে দিন। কিছুটা হলেও স্বস্তি মিলবে। এসব অম্লজাতীয় ফলের খোসা দুর্গন্ধ সৃষ্টিকারী জীবাণুকে মেরে ফেলে। এছাড়া দীর্ঘদিনের ব্যবহারে ডাস্টবিনের তলানিতে ময়লা আটকে থাকে। এ থেকেও দুর্গন্ধ ছড়াতে পারে। তাই ডাস্টবিনে বেকিং সোডা বা পাউডারের সঙ্গে ভিনেগার দিলে তা পরিষ্কার করে ফেলুন।

 

রঙিন ফুলে ঘর সাজান

এখন বাজারে বিভন্ন ধরনের রুম ফ্রেশনার বা এয়ার ফ্রেশনার রয়েছে। যা নানা রাসায়নিক পদার্থ দিয়ে তৈরি। এসব পণ্য ব্যবহারে সুগন্ধ ছড়ায় ঠিকই সঙ্গে অনেকের শারীরিক ক্ষতিও করে থাকে। তাই এসব ফ্রেশনারের বিকল্প হিসেবে প্রাকৃতিক ফুল বেছে নিন। অতিথির ঘর বা নিজের শোয়ার ঘরে মিষ্টি গন্ধযুক্ত ফুল, যেমন- রজনীগন্ধা বা বেলি রাখতে পারেন। এসব ফুল দুর্গন্ধ দূর করতে সক্ষম।

 

কার্পেট পরিচর্যা করুন

মেঝের কার্পেট শুধু শীতকালেই মাথাব্যথার কারণ নয়, গ্রীষ্ম, বর্ষায় ধুলার পাশাপাশি ভাপসা গন্ধের সৃষ্টি করে। এ সময় কার্পেটে দুর্গন্ধ সৃষ্টিকারী জীবাণু অবাধে বিচরণ করতে পারে। নিয়মিত কার্পেট রোদে দিলে কার্পেটের দুর্গন্ধ দূর করা যায়। যেহেতু বর্ষার সময়, ভালো হয় কার্পেট তুলে রাখলে। একান্তই ব্যবহার করতে চাইলে দুইদিন পরপর কার্পেট ভ্যাকুয়াম ক্লিনার দিয়ে পরিষ্কার করে নিন। বাজারে কার্পেট পরিষ্কার করার জন্য রাসায়নিক কিনতে পাওয়া যায়। আমাদের দেশের আবহাওয়ার সঙ্গে খাপ খাওয়ানোর জন্য উল কিংবা ভারী কাপড়ের কার্পেটের চেয়ে সুতির কার্পেট উত্তম।

 

ইলেকট্রিক বাল্বে ভ্যানিলা

শুনে অবাক হবেন যে, ইলেকট্রিক বাল্ব এবং ভ্যানিলা এক্সট্রাক্ট ব্যবহারে দুর্গন্ধ দূর করা সম্ভব। এজন্য ঘরে ব্যবহূত বাল্বের ওপরে দুই-এক ফোঁটা ভ্যানিলার নির্যাস দিয়ে দিন। এতে লাইট জ্বালানোর কিছুক্ষণের মধ্যেই মনে হবে যেন একটি বেকারিতে আছেন! লাইটের তাপে ভ্যানিলার নির্যাস ঘনীভূত হয়ে যায় এবং সুন্দর গন্ধ ছড়িয়ে পড়ে।

 

ঘরে সবুজ গাছ লাগান

অর্কিড, পাম, হাস্নাহেনা ইত্যাদি গাছ থেকে প্রাকৃতিকভাবে সুগন্ধি বের হয়। আপনার বাড়ির টবে এসব গাছ রাখতে পারেন। এতে করে আপনার ঘরের দুর্গন্ধ দূর হওয়ার পাশাপাশি সৌন্দর্যও বৃদ্ধি পাবে।

 

সুগন্ধি এবং মোমবাতি

ঘরের দুর্গন্ধ দূর করতে এয়ার ফ্রেশনারের প্রয়োজনীয়তা সত্যিই কম নয়। কিন্তু আজকাল বাজারে নানা ধরনের মসলা পাওয়া যায় যা দুর্গন্ধ দূরীকরণে সহায়ক। এছাড়া কমলা ও লেবুর খোসা, বিভিন্ন গাছের শিকড় এবং নানারকম ফুল এবং পাতা কোনো কাচের বাক্সে রোদে শুকিয়ে রেখে দিলে বাসায়ই এসব মসলার মিশ্রণ বানানো যায়। বাসায় অতিথির আগমনে আভিজাত্য আনতে ব্যবহার করতে পারেন সুগন্ধিযুক্ত মোমবাতি। এসব মোমবাতি দেখতে সুন্দর হয় এবং খুব তাড়াতাড়ি দুর্গন্ধ দূর করতে পারে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর