শুক্রবার, ২১ জুলাই, ২০১৭ ০০:০০ টা

বারো মাস টি-শার্ট

বারো মাস টি-শার্ট

মডেল : শাকিল রাজা ও রাজ আরিয়ান - পোশাক : ইজি ছবি : শওকত মোল্লা

আট কিংবা আশি বয়স যাই হোক না কেন, টি-শার্টের আবেদন থেকে নিস্তার নেই কারও। একরঙা ট্রেন্ড পেছনে ফেলে যোগ হয়েছে প্রিন্টেড ফিউশন। লিখেছেন— আবদুল কাদের

 

বাঙালির ধুতি-পাঞ্জাবির ইতি ঘটেছে সেই কবেই। বাঙালি ছেলে মানে ওয়্যাড্রবভর্তি টি-শার্টের রাজত্বেই বসবাস। এই একটি পোশাক যেটা সবসময়ই ভীষণ রকম ট্রেন্ডের মধ্যে ইন। যার সাবেকিয়ানার কোনো বিসর্জন নেই। আছে শুধু আবাহন। যদিও নারী-পুরুষ নির্বিশেষে টি-শার্ট প্রেমে পাগল সবাই। তবু এবারের টি-শার্ট রচিত এবং নিবেদিত হলো শুধু ছেলেদের জন্যই। হাফহাতা ভূষণটি শুধু নির্দিষ্ট ঋতুতে আবদ্ধ নয়। হালকা কাপড় ও আরামের ভূষণ হওয়াতে সব ঋতুতে সব বয়সীর পছন্দের তালিকাই দখল করেছে রঙ-বাহারি টি-শার্ট। বর্ষা বলেই হয়তো ছেলেরা টি-শার্টে মেতে উঠতে চায় বেশি বেশি। হঠাৎ বৃষ্টি আর মেঘের এই খেলায় কিছুটা গরম আর কিছুটা ঠাণ্ডা। তাই হয়তো টি-শার্ট এ সময়ের আদর্শ।

 

এখন গরমের কারণে ছেলেদের পোশাকে আরাম বেশ প্রাধান্য পাচ্ছে। এজন্য টি-শার্টের কদর সব বয়সীর মাঝে। স্কুল-কলেজপড়ুয়া ছেলে থেকে শুরু করে করপোরেট অফিসের চাকরিজীবী টি-শার্টের ফ্যাশনেবল লুকস থেকে বাদ যান না কেউই। সবাই চান একটু আরামের পাশাপাশি ফ্যাশনেবল অনুষঙ্গ। তাই তো টি-শার্টের কদর একাল সেকাল সব কালেই। গ্রীষ্ম, বর্ষা, শীত— সব ঋতুতেই ছেলেদের অন্যতম পছন্দ টি-শার্ট।

 

কেমন রঙ চাই?

টি-শার্টের রঙ বাছাই নিয়ে ঝামেলা কিছু নেই। রোদ-বাদলের এই সময়ে যেহেতু গরমটাই বেশি, তাই নির্দ্বিধায় কালো রঙকে বাদ দেওয়াই যায়। এ প্রসঙ্গে ইজির ফ্যাশন ডিজাইনার তৌহিদ চৌধুরী বলেন, ‘এ সময় উজ্জ্বল ও শুভ্র রংগুলো সবার পছন্দ। আর তাই এই সময়ে হালকা উজ্জ্বল রঙের টি-শার্ট বেছে নেওয়া ভালো। ফেব্রিক হালকা হলে সহজে বাতাস চলাচল করতে পারে। তাই ক্লান্তি আসে না। যে কারণে টি-শার্টে আমরা মূলত রং ও ফেব্রিককেই প্রাধান্য দিয়ে থাকি।’ সেক্ষেত্রে কালো বাদ দিয়ে হোয়াইট, ব্লু, ডার্ক ব্লু, রেড, ডার্ক রেড, গ্রিন, বটল গ্রিন, মেরুন, অফ-হোয়াইট, ইয়োলো, ফিরোজা, রোজ ইত্যাদি কালার সহজেই বেছে নিতে পারেন।

 

কেমন চলছে কাটছাঁট?

টি-শার্টের আবেদন থেকে ছেলেদের পোশাকে নতুনত্ব আনার ভাবনা খুব কম ডিজাইনারই ভাবেন। একমাত্র টি-শার্টের পালাবদলে সবসময়ই ছিল বৈচিত্র্যতা। একরঙা ট্রেন্ডকে পেছনে ফেলে টি-শার্টে যোগ হয়েছে প্রিন্টেড ফিউশন। গোল গলা, কলার দেওয়া অথবা ভি-নেক, সব রকমের টি-শার্টই বছরের বারো মাস গুছিয়ে উপস্থিত। তবে টি-শার্টের ওপর লেখা ওয়ান লাইনার কিন্তু ভীষণ রকম হিট। নানা স্লোগান আর গসিপ নিয়ে টি-শার্টের প্রিন্টে ডিজাইন মজলেও চিরন্তন স্ট্রাইপ বা একরঙা কলার দেওয়া টি-শার্টগুলো কিন্তু এখনো জমজমাট। ডিজাইনেও রয়েছে বেশ ভ্যারিয়েশন। এসব টি-শার্টে হাফহাতার নিচের দিকে ও কলারে ভিন্ন কাপড়ের ব্যবহার চলছে।

 

বৈচিত্র্যময় নকশা ও কাপড়

টি-শার্টের নকশায় ট্রেন্ডকেই বেশি প্রাধান্য দেওয়া হয়। মজাদার সব মেসেজ আর প্রাঙ্ক কার্টুনের তৈরি টি-শার্টই এখন খুব চলছে। হ্যান্ড পেইন্টের টি-শার্টের চাহিদা প্রচুর। এ ছাড়া প্রকৃতি, দেশ, বিখ্যাত ব্যক্তির প্রতিকৃতি, উক্তিও পিছিয়ে নেই। টি-শার্টের কাপড়ে রয়েছে দারুণ ভিন্নতা। সুতির ফেব্রিকই বাজার কাঁপাচ্ছে। পাশাপাশি স্টেচিং নিট কাপড়ের টি-শার্টই আরামদায়ক।

 

ঢাকাসহ দেশের বিভিন্ন ব্র্যান্ড এবং নন-ব্র্যান্ডের  শো-রুমগুলোতে পাওয়া যাবে এসব টি-শার্ট। নিউমার্কেট, আজিজ সুপার মার্কেটেও রয়েছে টি-শার্টের বিপুল সমাহার। এখানে সব দোকানে টি-শার্ট পাওয়া যায়। দামও হাতের নাগালে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর