শুক্রবার, ২৮ জুলাই, ২০১৭ ০০:০০ টা

তুমি বন্ধু কেমন বন্ধু

সম্পর্ক

তানিয়া তুষ্টি

তুমি বন্ধু কেমন বন্ধু

বন্ধু দিবসের বিশেষ আয়োজনে মডেল নোবেল ও মৌ, ছবিঋণ : কৌশিক শংকর দাস

পড়াশোনা বা কাজের সুবাদে গড়ে ওঠা বন্ধুরা দিন দিন হয়ে ওঠে একটি নির্ভরতার জায়গা। সম্পর্কের এই মাত্রাকে সম্মানিত ও উদযাপন করতে প্রতি বছর পালিত হয় বন্ধু দিবস। আগস্টের প্রথম রবিবার সারা বিশ্বে দিনটি একযোগে পালিত হয়। অন্যান্য দেশের মতো আমাদের দেশেও বন্ধু দিবস খুব আগ্রহের সঙ্গে উদযাপন করা হয়।

 

বন্ধুত্ব হলো একে অপরের আত্মার সঙ্গে শক্তিশালী বন্ধনে আবদ্ধ হওয়ার নাম। সুখী হওয়ার অন্যতম উপায়ও মেলে ঘনিষ্ঠ বন্ধুত্বের পথ ধরে। যদিও পৃথিবীতে বন্ধুর অনেক রূপ আছে। তবে সত্যিকারের বন্ধুতে থাকতে পারে আস্থা প্রশান্তি আর ভালো লাগার মতো বেশকিছু উপাত্ত। অন্যান্য আত্মিক বন্ধনের মতোই বন্ধুত্বে উপস্থিত থাকে স্নেহ, সহানুভূতি, সহমর্মিতা, সততা, পরার্থপরতা, পারস্পরিক বোঝাপড়া এবং সমবেদনা। তবে একে অপরের সঙ্গ, আস্থা, অনুভূতি প্রকাশ, ভয় ছাড়াই বন্ধুর কাছে ভুল করার মতো কিছু বৈশিষ্ট্য শুধু বন্ধুর মাঝেই পাওয়া যায়।

শৈশবের বন্ধুত্ব সাধারণত খেলনা ভাগাভাগির ওপর ভিত্তি করে গড়ে ওঠে। কৈশোরের বন্ধুত্বে ভাগাভাগি, আনুগত্য এবং প্রতিশ্রুতির বিষয়টি বেশি গুরুত্ব পায়। তবে প্রাপ্ত বয়সে চূড়ান্ত পর্যায়ে ক্রমবর্ধমান আকাঙ্ক্ষিত অনুরূপ মনোভাব, মূল্যবোধ ও স্বার্থের ওপর বন্ধুত্ব প্রতিষ্ঠিত হয়। এ সম্পর্কে কাজ করে নানা রকম পারস্পরিক মিথস্ক্রিয়া। তবে বন্ধু যে বয়সেই হোক না কেন সম্পর্কটি চির তরুণ, চঞ্চল। সত্যিকারের নির্ভরতার জায়গা যেন এটি।

কথিত আছে, ১৯৩৫ সালে আগস্টের প্রথম শনিবার যুক্তরাষ্ট্রে এক ব্যক্তি নিহত হন। বন্ধু বিয়োগের আঘাতে এক লোক আত্মহত্যা করেন। বন্ধুর জন্য বন্ধুর এ আত্মত্যাগের ঘটনায় সৃষ্টি হয় ব্যাপক উত্তেজনা। সে বছরই মার্কিন কংগ্রেস বন্ধুত্বের প্রতি সম্মান জানিয়ে আগস্টের প্রথম রবিবারকে বন্ধু দিবস হিসেবে ঘোষণা করে।

তবে এই ঘটনার আগেই ১৯১০ সালে জয়েস হলের প্রতিষ্ঠিত হলমার্ক কার্ড বন্ধু দিবস পালনের রীতিকে পরিচিত করেছিল। তারই রেশ ধরে প্রতিবছর বন্ধুদের মাঝে কার্ড, ফুল ও অন্যান্য উপহার বিতরণের মাধ্যমে দিনটিকে উদযাপন করা হয়।  

১৯৫৮ সালে আন্তর্জাতিক নাগরিক সংগঠন ওয়ার্ল্ড ফ্রেন্ডশিপ ক্রুসেড বিশ্বে শান্তির উদ্দেশে ৩০ জুলাই বিশ্বব্যাপী বন্ধু দিবস পালনের জন্য জাতিসংঘে প্রস্তাব পাঠায়। এর কয়েক যুগ পর ২০১১ সালের ২৭ জুলাই জাতিসংঘের সাধারণ পরিষদে ৩০ জুলাইকে বিশ্ব বন্ধু দিবস হিসেবে নির্ধারণ করা হয়। তবে এখনো বাংলাদেশ-ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশে আগস্টের প্রথম রবিবারই বন্ধু দিবস হিসেবে পালিত হয়ে আসছে।

বন্ধুত্ব কোনো বিশেষ শ্রেণিতে আবদ্ধ সম্পর্কের নাম নয়। ছোট-বড় সবার মাঝেই বন্ধুত্ব নামক অকৃত্রিম এই ভালোবাসার সম্পর্কটি বহমান। সংগীত তারকা হিসেবে সবার প্রিয় বন্ধুপ্রতিম আঁখি আলমগীর। তার কাছে বন্ধুত্ব শুধু স্কুল-কলেজের সহপাঠীই নয়। তিনি বলেন, ‘কালকে অতিক্রম করে যে মানুষটি আপনার সঙ্গে আস্থা ও বিশ্বাসের সঙ্গে থাকতে পারে সে-ই বন্ধু। দুর্বল মুহূর্তগুলোতে আন্তরিকতার সঙ্গে পাশে থাকে, যাকে নির্দ্বিধায় মনের কথা খুলে বলা যায় তাকে প্রকৃত বন্ধু মনে করি’।

বর্তমানে প্রায় সারা বিশ্ব বন্ধু দিবস পালন করে। এই দিনটি বিভিন্নভাবে উদযাপন করা হয়। এই দিনে বন্ধুরা একে-অপরকে বিভিন্ন ধরনের কার্ড, চকলেট, ফুল ও বিভিন্ন উপহারসামগ্রী দিয়ে থাকে। বিভিন্ন ধরনের প্রোগ্রাম করা হয়। বিভিন্ন স্থানে কনসার্টের ব্যবস্থা করা হয়। আন্তর্জাতিকভাবে বিভিন্ন দেশে বন্ধু দিবস পালন করা হলেও কিছু কিছু দেশে এই দিনটি অনেক বড় আকারে পালন করা হয়। যুক্তরাষ্ট্রে বন্ধু দিবসের আগে বিভিন্ন মার্কেট ও শপিং মলে কার্ড, চকলেট ও কেকের জন্য উৎসবের আমেজ সৃষ্টি হয়।

বন্ধু দিবসে গোলাপ ফুল দিতে দেখা যায়। তবে তা বন্ধুত্বের চিহ্ন বহনকারী হলুদ ও গোলাপি রঙের গোলাপ। এ ছাড়াও এই দিনে ফ্রেন্ডশিপ ব্যান্ড উপহার হিসেবে দেওয়া হয়।

জীবনে ভালো বন্ধু পাওয়া সত্যিই অনেক ভাগ্যের ব্যাপার। এ পৃথিবীতে সব সম্পর্কই নিয়মিত যত্নের ওপর টিকে থাকে। ভালো বন্ধুত্বপূর্ণ সম্পর্ক পাওয়া যেমন কঠিন, এর চেয়েও বেশি কঠিন তা রক্ষা করা। অভিনয় জগতের স্বনামধন্য নাম চঞ্চল চৌধুরী। তার কাছে বন্ধুত্ব মানে অন্যরকম একটি বিষয়। তিনি বলেন, ‘প্রথমত আমি মনে করি বন্ধুত্ব হলো একটি বিশ্বাস। পৃথিবীতে বাবা-মায়ের পরে যাকে ভালোবাসা যায় সে হলো বন্ধু। বন্ধুত্বের স্থান বিশাল বড়। বন্ধুত্বকে আসলে স্বল্প পরিসরে সংজ্ঞায়িত করা যায় না। সুখে-দুঃখে সবসময় যে পাশে থাকে সে বন্ধু। আর সম্পর্ক অনেক রকমের হয়। যেমন ভাইবোন, প্রেমিক-প্রেমিকা। তবে বন্ধুত্ব আমার কাছে অন্যরকম অনুভূতি’।

বন্ধু দিবস শুধু আগস্টের প্রথম রবিবার নয়, বছর জুড়ে বিভিন্ন সময় বিভিন্ন ধরনের বন্ধু দিবস রয়েছে। যেমন— আগস্টের তৃতীয় রবিবার নারী বন্ধু দিবস, মে মাসের তৃতীয় সপ্তাহে বাল্য বন্ধু দিবস ও নতুন বন্ধু সপ্তাহ রয়েছে। এ ছাড়া সম্পূর্ণ ফেব্রুয়ারি মাস আন্তর্জাতিক বন্ধু মাস হিসেবে বিভিন্ন দেশে পালন করা হয়।

 

বিখ্যাতদের বন্ধুত্বের উক্তি

 

►   নিয়তি তোমার আত্মীয় বেছে দেয়, আর তুমি  বেছে নাও তোমার বন্ধু— জ্যাক দেলিল

►   অন্ধকারে একজন বন্ধুর সঙ্গে হাঁটা আলোতে একা হাঁটার চেয়ে ভালো— হেলেন কেলার

►  গোলাপ যেমন একটি বিশেষ জাতের ফুল, বন্ধু তেমনি একটি বিশেষ জাতের মানুষ —  রবীন্দ্রনাথ ঠাকুর

►  বন্ধুত্ব গড়তে ধীরগতির হও। কিন্তু বন্ধুত্ব হয়ে গেলে প্রতিনিয়তই তার পরিচর্যা কর—   সক্রেটিস

► বন্ধুদের সংখ্যার ওপর সত্যিকারের বন্ধুত্ব নির্ভর করে না। বরং এটি বন্ধুদের বিশ্বাস ও পছন্দের ওপর নির্ভর করে— স্যামুয়েল জনস্টন

►  কখনো কোনো বন্ধুকে আঘাত কর না, এমনকি ঠাট্টা করেও না— সিসেরো

►  বিশ্বস্ত বন্ধু হচ্ছে প্রাণরক্ষাকারী ছায়ার মতো। যে তা খুঁজে পেল, সে একটি গুপ্তধন পেল  — নিটসে

►  গোপনীয়তা রক্ষা না করে চললে, বন্ধুত্ব টিকে থাকে না— চার্লস হেনরি ওয়েব

►  বন্ধুত্ব একমাত্র সিমেন্ট যা সবসময় পৃথিবীকে একত্র রাখতে পারবে— উইড্রো উইলসন

► সত্যিকারের বন্ধুত্ব গাছের ধীরে ধীরে বেড়ে ওঠার মতো বাড়ে — জর্জ ওয়াশিংটন

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর