শুক্রবার, ১১ আগস্ট, ২০১৭ ০০:০০ টা

বাড়িতে একা!

কাজের খাতিরে বাবা-মা দুজনেরই বেশির ভাগ সময় কেটে যায় বাড়ির বাইরে। ভরসা হয় কাজের লোক নয়তো আয়া। নিজের সন্তানকে সুরক্ষিত রাখার জন্য কী কী ব্যবস্থা নেবেন জেনে নিন।

 

♦  আপনার ছেলেমেয়ে বাড়িতে একা, তখন যেন বাইরের কেউ এলে দরজা না খোলে, সেই নির্দেশ মেনে চলতে বলুন। আত্মীয়স্বজন বা বন্ধুবান্ধব যিনিই আপনার অনুপস্থিতিতে আসুক না কেন আপনার অনুমতি নিয়েই যেন দরজা খোলে। এক্ষেত্রে বাড়ির দরজায় সঠিক উচ্চতায় আই হোল, ডোর চেনের ব্যবস্থা রাখুন।

 

♦    বাড়িতে কাজের লোক থাকলে বাচ্চাকে তার সঙ্গে বেশ সময় থাকতে হয়। সেক্ষেত্রে কিছু বাড়তি সতর্কতা নিন। খুব বিশ্বাসী না হলে বাচ্চাকে কাজের লোকের সঙ্গে একা থাকতে দেবেন না। নতুন কাজের লোক বহাল করার ক্ষেত্রে আগের কাজের খোঁজখবর নিয়ে নিন।

 

♦  বাড়িতে সবসময় প্রাথমিক চিকিত্সার সরঞ্জামাদি মজুদ রাখুন, যেন কোনো দুর্ঘটনা ঘটলে বাচ্চা নিজেই নিজের প্রাথমিক চিকিত্সা নিতে পারে। প্রয়োজনে বাচ্চাকে ডাক্তারের নাম, ঠিকানা, ফোন নম্বর শিখিয়ে দেবেন।

♦    বাড়িতে টেলিফোন এবং সেলফোন রাখুন যাতে ডে কোনো খবরাখবর দ্রুত নেওয়া যায়। টেলিফোন ডায়েরিতে নিজের, নিকট আত্মীয়ের, বন্ধুবান্ধব, থানার এবং অন্যান্য ইমারজেন্সি নম্বর পরিষ্কার করে লিখে রাখুন। এমনকি আপনার বাচ্চাকে কয়েকটি নম্বর মুখস্থও করিয়ে দিন।

 

♦  বাড়ির কাছাকাছি থাকা কোনো প্রতিবেশীকে অনুরোধ করুন আপনার অনুপস্থিতিতে বাচ্চার একটু খোঁজখবর রাখতে। আপনি না থাকাকালীন টিউটর পড়াতে আসেন, তা হলে ওনাকে মিনিট পাঁচেকের জন্য একবার হলেও ঘুরে যেতে বলুন। কিছু অস্বাভাবিক ঠেকলে চোখে পড়বে।

 

বাচ্চাকে গ্যাস জ্বালিয়ে না রাখা, মাইক্রোওয়েভ ওভেন ব্যবহার শিখিয়ে দিন। গিজার, ইলেকট্রিক ইস্ত্রির মতো গ্যাজেট ব্যবহার না করতে উত্সাহিত করুন। টিভি দেখা মনিটরিং করার জন্য চাইল্ড লক সিস্টেমের সাহায্য নিতে পারেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর