শুক্রবার, ১১ আগস্ট, ২০১৭ ০০:০০ টা

ডাইনিং এটিকেটস

সাইফ ইমন

ডাইনিং এটিকেটস

বাঙালিরা সরাসরি হাত দিয়ে খাবার খেতেই বেশি পছন্দ করে। কিন্তু অফিস পার্টি কিংবা কোনো প্রেজেন্টেশনে না চাইতেই ছুরি-চামচের ওপর নির্ভর করতে হয়। যাতে অনেকেই অভ্যস্ত নন। তাই জেনে নেওয়া যাক কিছু নিয়ম-কানুন।

 

বাঙালির কাছে তালপাতার পাটির ওপর বসে সরাসরি হাত দিয়ে খাবার খাওয়ার চেয়ে মজা আর কিছুই নেই। তাই বলে অন্য কোনো পরিবেশে নিজেকে মানানো যাবে না তা তো নয়। অনেক সময় আমাদের অনেককেই এমন পরিবেশ কিংবা পরিস্থিতিতে পড়তে হয়, যেখানে ছুরি-চামচ ব্যবহার করে খাবার খেতে হয়। আমরা যারা এভাবে খেতে অভ্যস্ত নই তাদের এই কারণে প্রায়ই বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হয়। আবার খেতে বসে নানা নিয়ম-কানুন মেনে চলতে হতে পারে, যা আমাদের অনেকেরই অজানা। তাই চলুন আজ জেনে নিই কিছু ডাইনিং টেবিল এটিকেটস।

 

♦  খাবার টেবিলে বসার পর ন্যাপকিন কোলের ওপর বিছিয়ে দিন। কখনো এটি দিয়ে চামচ, কাঁটা বা ছুরি পরিষ্কার করবেন না এবং নিজের মুখ মুছবেন না। কোনো কারণে টেবিল ছেড়ে ওঠার দরকার হলে আলতো করে ন্যাপকিন পেপার ভাঁজ করে টেবিলের একপাশে রেখে দিন। খাওয়া শেষে উঠে যাওয়ার সময় অর্ধেক ভাঁজ করে বাঁ পাশে টেবিলে রাখুন। মনে রাখবেন ন্যাপকিন কখনো কুঁচকে, কোনো কিছুতে গুঁজে রাখবেন না।

 

♦  ডিনার টেবিলে যদি কোনো খাবার পরিবেশন করতে হয় তাহলে আগে অন্যদের প্লেটে খাবার দিয়ে তবে নিজের প্লেটে নিন। পানীয়র ক্ষেত্রে এবং খাবার শুরু করার সময়ও একই নিয়ম প্রযোজ্য। সবাই খাবার মুখে নেওয়ার পর নিজে খাবার মুখে নিন।

 

♦  স্যুপ খাওয়ার সময় পুরো মুখের সামনে চামচভর্তি স্যুপ এনে চামচের পাশ থেকে স্যুপ খেতে থাকুন। কখনো চামচ মুখের ভিতর প্রবেশ করিয়ে দেবেন না।

♦  খাওয়ার সময় ডান হাতে ছুরি আর বাঁ হাতে কাঁটা চামচ ধরতে হবে। এক্ষেত্রে কাঁটা চামচের বা ছুরির তীক্ষ দিকটি কখনো উঁচু করা যাবে না। এটা অশোভন। উল্টো করে প্লেটের ওপর রাখুন কথা বলার সময় বা মুখে খাবার ভর্তি থাকলে। ডান হাতে রাখা ছুরিটি প্লেটের ওপর বা কাছে ধরে রাখুন এবং বাঁ হাতে কাঁটা চামচের সাহায্যে খাবার মুখে পুরে নিন।

 

♦  খাবারের মাঝে বিরতির সময় ছুরির ধারালো দিকটি প্লেটের ইনার দিকে মুখ করে রাখুন। তারপর কাঁটা চামচের কাঁটার অংশ নিচের দিক মুখ করে আড়াআড়িভাবে ছুরির ওপর রাখুন।

 

♦  খাবারের শেষে ছুরি ও কাঁটা চামচ অবশ্যই লম্বালম্বি পরস্পর সমান্তরালভাবে প্লেটের ওপর রাখুন। ছুরির ধারালো দিকটি প্লেটের ইনার দিকে মুখ করে এবং কাঁটা চামচের কাঁটার অংশ উল্টিয়ে রাখুন।

 

♦  মিষ্টান্ন কিছু খাওয়ার সময় চামচ আর কাঁটা চামচ দুটোই ব্যবহার করুন। যে কোনো একধার থেকে একটা ছোট টুকরো কাঁটা চামচ দিয়ে টুকরোটিকে ঠেলে চামচে তুলে মুখে পুরে দিন।

 

যে কোনো তরল খাবার রাখা হয় সার্ভিস প্লেটের ডানে এবং সলিড খাবার বামে। এটি মনে রাখলে আর ভুল হবে না। যদি আপনি কোনো ড্রিংক অর্ডার করেন তাহলে খেয়াল রাখবেন যেন ড্রিংকের গ্লাস সবসময় ডিনার প্লেটের বাঁ দিকে থাকে। পানির গ্লাসও বাঁ দিকে রাখাই ভালো। চা-নাস্তার সার্ভিস প্লেটের জন্যও একই নিয়ম প্রযোজ্য।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর