শুক্রবার, ১৮ আগস্ট, ২০১৭ ০০:০০ টা

কত রকম ক্লে মাস্ক

সাদিয়া সারা

কত রকম ক্লে মাস্ক

ছবি : ইন্টারনেট

গরমে ত্বকের যত্নে ক্লে মাস্ক উত্তম। তৈলাক্ত ত্বকের জন্য এই মাস্ক বেশ উপকারী। কেননা, এটা ত্বকের ধুলো-ময়লা টেনে বের করে এবং বাড়তি তেল দূর করে।

 

যাদের তৈলাক্ত ত্বক, তারা গরমকালে বেজায় মুশকিলে পড়েন। রোদ, ঘাম, ময়লা, সব মিলিয়ে ত্বকের হাল বেসামাল। তাই, রোজ দুই তিনবার মুখ পরিষ্কার ছাড়াও সপ্তাহে অন্তত দুই দিন কোনো ফেস প্যাক ব্যবহার করা জরুরি। এ জন্য ক্লে মাস্ক ব্যবহার করতে পারেন।

 

ক্লে মাস্ক সবুজ, কালো, লাল বা গোলাপি, সাদা, ধূসর বা বাদামি রঙের হয়ে থাকে। মাস্কগুলো একেকটা একেক রকম সমস্যার জন্য কার্যকরি।

 

সবুজ : অতিরিক্ত তৈলাক্ত ত্বকের অধিকারীদের জন্য সবুজ ক্লে মাস্ক দারুণ। বেটোনাইট ক্লে-এর সঙ্গে টি-ট্রি এসেনশিয়াল অয়েল আর ওট্স মিশিয়ে মাস্ক বানিয়ে নিন। ফ্রেঞ্চ ক্লে থাকলে আরও ভালো। এবার ফেশিয়াল ফোম দিয়ে মুখ ধুয়ে মাস্ক লাগিয়ে শুকানো পর্যন্ত অপেক্ষা করুন। ঠাণ্ডা পানি দিয়ে আলতো করে ধুয়ে নিন। ত্বকের কোষের ভিতর থেকে ধুলো-ময়লা বের করে ত্বককে করে তোলে ঝকঝকে। ত্বকের বাড়তি তেল শুষে ব্রণ কমানোর জন্য সবুজ ক্লে মাস্ক সেরা।

 

কালো : যাদের ত্বকে ব্ল্যাকহেডেসর সমস্যা তারা মাস্ক ব্যবহার করতে পারেন। বাজার থেকে চারকোল পাউডার কিনে বাড়িতেই অন্য ফেস প্যাকের সঙ্গে মিশিয়ে কালো ক্লে মাস্ক তৈরি করে নিতে পারেন। এবার একই নিয়মে ক্লে মাস্ক লাগিয়ে শুকানোর আগ পর্যন্ত অপেক্ষা করুন। সব শেষে ঠাণ্ডা পানি দিয়ে খুব ভালো করে মুখ ধুয়ে নিন। এ ছাড়া বাজারে ফ্যাব ইন্ডিয়ার চারকোল মাস্ক কিনে নিতে পারেন। বর্তমানে বিভিন্ন অনলাইনে পিউরিফাইয়িং গ্লো মাস্ক পাওয়া যাচ্ছে। ত্বকের ধুলো, ময়লা সরিয়ে ত্বক পরিষ্কার করার জন্য এই মাস্কের জুড়ি নেই।

 

লাল : যাদের ত্বকে ওপেন পোর রয়েছে, তারা এই মাস্ক ব্যবহার করতে পারেন। ন্যাচারাল বাথ অ্যান্ড বডি ফ্রেঞ্চ রেড ক্লে মাস্ক, ইনিসফ্রি সুপারভোলক্যানিক ক্লে মাস্ক বা ফ্যাব ইন্ডিয়ার হলদি-চন্দন ক্লে মাস্কও ব্যবহার করে দেখতে পারেন। পিগমেন্টেশনের সমস্যা দূর করতে লাল বা গোলাপি রঙের ক্লে মাস্ক খুব উপকারী।

বাদামি : মুলতানি মাটি, চন্দন আর গোলাপ জল মিশিয়ে  দিয়ে বাদামি ক্লে মাক্স বানিয়ে ব্যবহার করতে পারেন। এই মাস্কের উপকারিতা সবারই জানা। নিমিষে ত্বকের ধুলো ময়লা দূর করে ত্বকের উজ্জ্বলতা ফুটিয়ে তুলতে এই মাস্ক বহুকাল আগে থেকেই প্রসিদ্ধ।

 

সাদা : ত্বকের কোষের পুষ্টি ফিরিয়ে আনার জন্য সাদা ক্লে মাস্ক খুব ভালো। বেটোনাইট পাউডার কিনে এসেনশিয়াল অয়েলের সঙ্গে মিশিয়ে নিন। সঙ্গে বাড়তি ভিটামিন-এর জন্য ভিটামিন ই ক্যাপসুল ভেঙে মিশিয়ে নিন। একই নিয়মে ক্লে মাস্ক ব্যবহার করে মুখ ধুয়ে ফেলুন।

 

সতর্কতা : অনেকেই মনে করেন ক্লে মাস্ক শুকিয়ে কাঠ হওয়া পর্যন্ত রাখতে হয়। ধারণাটা ভুল। শুকিয়ে ক্র্যাক করা শুরু করলে ত্বকের ক্ষতি হতে পারে। এমন করে মাস্ক ব্যবহারে ত্বক অত্যন্ত শুষ্ক হয়ে যায়। অনেক সময় লালচে ভাব বা র‌্যাশ দেখা দিতে পারে। আবার অনেকের ত্বক বেশি সুড়সুড় করে অস্বস্তি হতে পারে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর