শুক্রবার, ১৮ আগস্ট, ২০১৭ ০০:০০ টা

ত্বক যখন তৈলাক্ত...

রচি জামান

ত্বক যখন তৈলাক্ত...

মডেল : অলিভিয়া, পোশাক : রঙ বাংলাদেশ

সবার ত্বকই কমবেশি স্পর্শকাতর। তবে কারো কারো জন্য গরমের দিনে সবচেয়ে বেশি ভোগান্তির কারণ হয়ে দাঁড়ায় তাদের মুখের ত্বক। সামান্য গরমে অতিরিক্ত ঘেমে যায়, ত্বক তৈলাক্ত হয় আর তাতে ধুলা ময়লা জমে ব্রণের উৎপাত বাড়ে। এতে ত্বক ক্ষয়গ্রস্ত হয়, ছোপ ছোপ কালো দাগ দেখা যায় এবং সর্বোপরি সৌন্দর্যে ব্যাঘাত ঘটায়। তাই খাবার দাবারের প্রতি যত্নশীল হতে হবে তেমনি গুরুত্ব দিতে হবে ত্বকচর্চার প্রতি। নিজের দৈনন্দিন অভ্যাসেও কিছুটা পরিবর্তন আনতে হবে সুন্দর ত্বক পেতে।

 

ত্বকের সুস্থতায় খাবার দাবারের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই গরমের দিনে বিশেষ কিছু খাবার আপনার ত্বককে সতেজ রাখতে সহায়তা করবে। এক্ষেত্রে মেনে চলতে হবে কিছু বিধি নিষেধও। যেমন

— প্রথমেই তৈলাক্ত খাবার এড়িয়ে চলতে হবে। আর যদি খেতেও হয়, তেলের অংশটি বাদ দিয়ে খান।

— ফাস্টফুডে তেলের পরিমাণ বেশি থাকে। এগুলো এড়িয়ে চলাই ভালো। সম্ভব না হলে খাবার আগে টিস্যু দিয়ে ভালোভাবে চেপে চেপে তেল মুছে নিন।

— গরমের দিনে শারীরিক সুস্থতায় ফলের বিকল্প নেই। তাই নিয়মিত ফল খাওয়ার অভ্যাস করতে পারেন। দেশি ফল হলে বেশি ভালো হয়।

— এমন দিনে বার বার তরল জাতীয় খাবার ও বিশুদ্ধ পানি পান করা জরুরি।

— প্রতিবেলা খাবারের সঙ্গে অবশ্যই সালাদ খাওয়ার অভ্যাস করুন। সালাদে আপনার হজম বাড়িয়ে দেয়। এতে ব্রণ বা ত্বক তৈলাক্ত হওয়ার সুযোগ কম।

— পরিমিত খাবার ও ত্বক শরীর দুটির জন্যই উপযুক্ত। তারওপর যদি প্রতিবেলায় ভাত না খেয়ে রুটি বা ওটমিল খাওয়ার অভ্যাস করা যায় তাহলে উপকার পাবেন।

— টক বা ভিটামিন সি জাতীয় খাবার ত্বকের নানা সমস্যা থেকে রেহাই দেয়।

— এই সময় বার বার চা, কফি খাওয়া থেকে বিরত থাকলে উপকার পাওয়া যায়।

— সামুদ্রিক মাছ, শাক-সবজি ও কম তেল চর্বিযুক্ত খাবার গরমের দিনে ত্বকের জন্য আশীর্বাদ। 

 

 

খাবার দাবারের পাশাপাশি বেশ কিছু অভ্যাস আপনার ত্বকের যত্ন নিতে পারে। হয়তো নিজের অজান্তেই কিছু অবহেলা দিন দিন ত্বকের ওপর বিরূপ প্রভাব ফেলে চলে। এসব থেকে রেহাই পেতে দেখে নেওয়া যাক আপনার ত্বকের সহায়ক অভ্যাসগুলো কি হতে পারে।

— গরমের দিনে অবশ্যই ঠাণ্ডা পানি দিয়ে বার বার মুখে ঝাপটা দিতে হবে। মুখের কোথাও ব্রণ বা র‌্যাশ দেখা দিলে বরফ টুকরো দিয়ে ঘষে মুখ ধুয়ে ফেলুন, ব্রণ চলে যাবে।

— বাইরে থেকে আসার পরে প্রথমেই মুখ ধুয়ে ধুলোময়লা দুর করতে হবে। ঘরোয়া পদ্ধতিতে স্ক্রাব করার সুযোগ থাকলে আরও ভালো হয়।

— বার বার মুখে সাবান না দিয়ে ত্বক উপযোগী ফেসওয়াশ ব্যবহার করুন। তা ছাড়া লেবু, চালের গুঁড়া, বেসন, শসা উপযুক্ত প্রাকৃতিক স্ক্রাবার। ত্বকে অতিরিক্ত ময়লা জমে গেলে সামান্য তেঁতুল দিয়েও মুখ ধুতে পারেন।

— মেকআপ বেশিক্ষণ ত্বকে রাখলে অনেকের সমস্যা দেখা দেয়। অনেকের অভ্যাস আছে মেকআপসহ রাতে ঘুমিয়ে পড়া। এটি আরও বেশি ক্ষতিকর। তাই অবশ্যই ভালো করে মুখ পরিষ্কার করে ঘুমাতে হবে।

— গরমের দিনেও অনেকে না বুঝে বা অলসতা করে তৈলাক্ত ক্রিম ব্যবহার করেন। এই অভ্যাস থাকলে আজই তা বিদায় করুন। উপরন্তু তৈলাক্ত ত্বকের জন্য উপযুক্ত পাউডার ব্যবহার করতে পারেন। এমনকি সানকন্ট্রোল পাউডারও উপকার আসবে।

তৈলাক্ত ত্বকের যত্নে দরকার উপযুক্ত চর্চার বিকল্প নেই। তাই সঠিক খাদ্যাভাস, দৈনন্দিন জীবন যাপনের অভ্যাসে পরিবর্তন আনার সঙ্গে সঙ্গে উপকারে আসবে ত্বকচর্চার কিছু উপায়। যেমন

— ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে হলুদ বেশ কার্যকর একটি উপাদান। আর টকদই ত্বকে তেল নিয়ন্ত্রণ করে থাকে। আধা কাপ টকদইয়ের সঙ্গে এক চামচ মধু, এক চামচ লেবুর রস এবং এক চামচ হলুদের গুঁড়ো একসঙ্গে মিশিয়ে প্যাক তৈরি করুন। এই প্যাক ত্বকের তেল নিয়ন্ত্রণ করে এবং ত্বক হাইড্রেটেড রাখে।

— মুলতানি মাটিতে ত্বকচর্চা অনেক প্রাচীন। ত্বকের অতিরিক্ত তেল শুষে নিতে এর জুড়ি নেই। সামান্য মুলতানি মাটির সঙ্গে লেবুর রস মিশিয়ে ত্বকে ব্যবহার করুন। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। মুলতানি মাটি ত্বকের অতিরিক্ত তেল শুষে নিতে সাহায্য করে।

— তৈলাক্ত ত্বকের জন্য নিম অনেক বেশি উপকারী। নিম ফেসপ্যাক ত্বকে ব্যবহার করতে পারেন, আর এই ফেসপ্যাক ঘরে তৈরি করে নিতে পারেন। কিছু পরিমাণ নিম পাতা ব্লেন্ড করে পেস্ট তৈরি করুন। নিমের পেস্টের সঙ্গে এক চামচ হলুদ, এক চামচ লেবুর রস একসঙ্গে মিশিয়ে প্যাক তৈরি করে নিন। এই প্যাকটি ত্বকে ব্যবহার করুন। ৩০ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন

— কয়েকটি তুলসী পাতা ধুয়ে পেস্ট করে তাতে এক চিমটি হলুদ এবং এক চামচ লেবুর রস মেশান। সব উপাদান মিশিয়ে প্যাক তৈরি করুন। প্যাকটি ত্বকে দিয়ে শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। তুলসির অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টি ইনফ্লামেটরি উপাদান ত্বক সুস্থ রাখে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর