শুক্রবার, ১৮ আগস্ট, ২০১৭ ০০:০০ টা

রূপ জিজ্ঞাসা

রূপ জিজ্ঞাসা

সমস্যা

আমার বয়স ২২ বছর। আমার চুল খুবই পাতলা। দিন দিন আরও পাতলা হয়ে যাচ্ছে। পড়াশোনা নিয়ে খুব বেশি ব্যস্ত থাকি তাই চুলের প্রতি খুব একটা যত্ন নিতে পারি না। চুল ঘন করারউপায় জানালে উপকৃত হব।

তনিমা তাসনিম, গুলশান

সমাধান

ঘন কেশ সবারই কাম্য। আর যতই ব্যস্ত থাকুন না কেন, চুলের জন্য একটু সময় তো বের করে নিতেই হয়। কেননা, চুল নারীর প্রথম সৌন্দর্য। চুল ঘন করতে স্বাস্থ্যের দিকে নজর দিতে হবে। ডায়েটে পর্যাপ্ত পরিমাণে প্রোটিন রাখুন। মাছ, ডিম, পনির, দই ইত্যাদি খেতে পারেন। এছাড়া টাটকা ফল ও সবজিও খেতে পারেন। চুল কেন পাতলা হয়ে যাচ্ছে সেটা বোঝার চেষ্টা করুন। পুষ্টির অভাব ছাড়াও, থাইরয়েডের সমস্যা, হেয়ার ড্রাইয়ের ব্যবহার ইত্যাদি কারণেও চুল পাতলা হতে পারে। প্রতিদিন হেয়ার টনিক লাগান। শ্যাম্পু করার আগে ডিম লাগাতে পারেন, এতে চুল ঘন দেখাবে।

 

সমস্যা

আমার বয়স ২৫। নিয়মিত চুলে ডিম এবং নারকেল তেল ব্যবহার করি। কিন্তু চুল পড়া কিছুতেই বন্ধ হচ্ছে না। এখন এমন অবস্থা হয়েছে যে মাথার সামনেটা প্রায় ফাঁকা হয়ে এসেছে। কী করব এখন?     

নাদিয়া মাহবুব, সিলেট

সমাধান

সারা বছর ধরে একটু-আধটু চুল পড়ার সমস্যা সবারই থাকে। মানসিক স্ট্রেস ও টেনশনের কারণে চুল বেশি ঝরে। হরমোনাল চেঞ্জের জন্যও এমন ঘটে। আবার কোনো বংশগত সমস্যা বা পুরনো কোনো অসুখ থেকেও এই ধরনের চুলের সমস্যা তৈরি হতে পারে। এর জন্য বিশেষজ্ঞের পরামর্শ নিন। তবে প্রথমেই মাথায় যে কোনো ধরনের তেল লাগানো বন্ধ করুন। কোনো রকম এক্সপেরিমেন্ট করা এ সময় অনুচিত। প্যারাবেন ফ্রি মেডিকেটেড শ্যাম্পু ব্যবহার করুন। সঠিক ওষুধ, মেডিকেশন এবং এক্সারসাইজে এই সমস্যার সমাধান সহজেই সম্ভব।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর