শুক্রবার, ১৮ আগস্ট, ২০১৭ ০০:০০ টা
জেনে নিন

প্রসেসড হলেও স্বাস্থ্যকর

ফ্রাইডে ডেস্ক

প্রসেসড হলেও স্বাস্থ্যকর

নিউট্রিশিয়ানরা চিপস, কুকিজ, কার্বোনেটেড ড্রিঙ্ক, প্যাকেজড ফ্রুট জুসের সঙ্গে ‘না’ শব্দ জুড়ে দিয়েছেন। তবে এমন অনেক খাবার রয়েছে যা স্বাস্থ্যকর।

 

♦  এক সময়ের সবজি অন্য সময়ে খাওয়াটা অনেকেই ভালো মনে করেন না। কারণ, সবজিগুলো ফ্রোজেন করা হয়। তবে, নিউট্রিশিয়ানরা বলছেন, টাটকা সবজির মতো বা তার থেকেও বেশি স্বাস্থ্যকর হয় ফ্রোজেন করে রাখা সবজি। কারণ এসব সবজি ফলনের সেরা সময় তুলে ফ্রোজেন করা হয়।

♦  অনেকেই মনে করেন ফার্মেন্টেড ফুড স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। ধারণাটি ভুল। ফার্মেন্টেড ফুডেও স্বাস্থ্যকর ব্যাকটেরিয়া থাকে, যা শরীরের জন্য উপকারী। আচারের মতো ফার্মেন্টেড খাবার অনেক দিন রেখে দিলেও ভালো থাকে।

♦  বাড়িতে তৈরি ইয়োগার্টের থেকে প্যাকেজড ইয়োগার্ট বেশি স্বাস্থ্যকর। কারণ এতে মিনারেল ও প্রোবায়োটিক বেশি থাকে। ফ্লেভারড না কিনে প্লেন ইয়োগার্ট কিনুন। 

♦  প্যাকেজড দুধ এমনভাবে প্রসেস করা হয় যাতে বেশি দিন ফ্রেশ থাকে। কিন্তু অনেকেই এই দুধ খেতে নারাজ। আসলে এই দুধও স্বাস্থ্যকর। এসব দুধ স্কিমড, টোনড ও অনেক সময়ই টাটকা দুধের থেকে বেশি হাইজিনিক হয়।

♦  বাড়িতে গম ভাঙানো সম্ভব নয়। তাই বাজার থেকেই আটা-ময়দা কিনতে হয়। বাজার থেকে কেনা প্রসেসড ময়দা বা সাদা আটার তুলনায় লাল আটা অনেক বেশি পুষ্টিকর। এতে ফাইবার থাকে বেশি।

♦  কোনো সিনেপ্লেক্স কিংবা রাস্তায় বিকিকিনির পপকর্ন নিয়ে অনেকে সন্দিহান। অস্বাস্থ্যকরভাবে তৈরি বলে পপকর্ন খেতে মন চাইলেও অনেকেই সে ইচ্ছাকে চাপা দিয়ে রাখেন। কিন্তু কেনা প্যাকেটের মধ্যে লবণ, সামান্য তেল ও পপকর্ন থাকে, যা চিপস বা কুকিজের থেকে অনেক বেশি স্বাস্থ্যকর। হঠাৎ খিদে মেটাতে পপকর্ন খেলে পেট ভরা থাকে বেশ কিছুক্ষণ।

সর্বশেষ খবর