শুক্রবার, ১৮ আগস্ট, ২০১৭ ০০:০০ টা

রেসিপি

সুস্বাদু খাবার মানেই ভোজনরসিকদের ভোজনবিলাস। ভিন্ন কিছু খাবারের মজার স্বাদ। রেসিপি প্রদান করেছেন রন্ধন তারকা কেকা ফেরদৌসী।

কলাপাতা কাবাব

উপকরণ

গরুর মাংসের কিমা ১ কেজি, আদা বাটা আধা চা চামচ, রসুন বাটা আধা চা চামচ, জিরা গুঁড়া ১ চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, কাবাব মসলা ১ চা চামচ, গরম মসলা ১ চা চামচ, কাঁচামরিচ কুচি ৫টি, পিয়াজ কুচি আধা কাপ, ধনেপাতা কুচি ১ টেবিল চামচ, লবণ ১ চা চামচ, চিনি আধা চা চামচ, লেবুর রস ২ চা চামচ, ঘি ২ চা চামচ।

প্রণালি

প্রথমে একটি বাটিতে মাংসের কিমা, আদা বাটা, রসুন বাটা, জিরা গুঁড়া, মরিচ গুঁড়া, কাবাব মসলা, গরম মসলা গুঁড়া, কাঁচামরিচ কুচি, ধনেপাতা কুচি, লবণ, চিনি, লেবুর রস ও ঘি দিয়ে ভালো করে মাখিয়ে চ্যাপটা করে কাবাব আকারে তৈরি করে কলাপাতা পেঁচিয়ে টুথপিক দিয়ে আটকে নিন। এবার চুলায় একটি কড়াইয়ে তেল দিন, তেল গরম হলে তৈরি করা কাবাবগুলো এপিঠ ওপিঠ ভালো করে ভেজে তুলে নিন। তৈরি হয়ে যাবে কলাপাতা কাবাব। সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।

 

অ্যারাবিয়ান বিরানি

উপকরণ

বাসমতি চাল ১ কেজি, খাসির রান ৪ টুকরা, পানি ১.৫ লিটার, লবণ ৩ চা চামচ, বেরেস্তা ১ কাপ, ঘি ২ টেবিল চামচ, সয়াবিন ৩ টেবিল চামচ, শুকনো লেবু ২টা, পিয়াজ কুচি আধা কাপ, পিয়াজ বাটা ১ কাপ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, ধনে গুঁড়া ১ চা চামচ, জিরা গুঁড়া ১ চা চামচ, টক দই ১ কাপ, চিনি ১ চা চামচ, টমেটো পিউরি ১ কাপ, আস্ত কাঁচামরিচ ১০টা, স্যাফরন গোলাপ জল দিয়ে গোলানো ২ টেবিল চামচ, লেবুর ছিলাম কুচি ১ টেবিল চামচ।

প্রণালি

প্রথমে চুলায় একটি হাঁড়ি দিন, হাঁড়িতে পানি গরম দিন, পানি গরম হলে চাল, লবণ, বেরেস্তা, ঘি, তেল ও শুকনো লেবু দিয়ে নাড়াচাড়া করে ঢেকে ১৫ মিনিট অল্প আঁচে দমে রাখুন। এবার চুলায় আরেকটি কড়াইয়ে তেল দিন, তেল গরম হলে  পিয়াজ কুচি, পিয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা, ধনে গুঁড়া, জিরা গুঁড়া, টক দই ও চিনি দিয়ে মসলা ভালো করে কষিয়ে নিন। মসলা কষানো হলে ঢেকে ২০ মিনিট রান্না করুন। এবার ঢাকনা তুলে নাড়াচাড়া করে ঢেকে আরও ৫ মিনিট রান্না করুন। এবার পোলাওয়ের ঢাকনা তুলে একটি বাটিতে অর্ধেক পোলাও তুলে নিন। হাঁড়িতে রাখা পোলাওয়ের মধ্যে টমেটো পিউরি মিশিয়ে তার ওপর বেরেস্তা, মাংস দিয়ে তার ওপর সাদা পোলাও, কাঁচামিরচ, বেরেস্তা দিয়ে বাকি পোলাও দিয়ে স্যাফরন গোলানো, লেবুর ছিলকা কুচি দিয়ে ঢেকে ৫ মিনিট দমে রান্না করুন। ৫ মিনিট পর নামিয়ে নিন। তৈরি হয়ে যাবে অ্যারাবিয়ান বিরানি। সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর