শুক্রবার, ১৫ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০ টা

মামুন চৌধুরীর রেসিপি

সুস্বাদু খাবার মানেই ভোজনরসিকদের ভোজনবিলাস। ভিন্ন খাবারের স্বাদ। পূজার আনন্দে বিভিন্ন রেসিপি প্রদান করেছেন অস্ট্রেলিয়ান হাইকমিশনের চিফ শেফ ‘মামুন চৌধুরী’।

মামুন চৌধুরীর রেসিপি

খট্টা মাটন

উপকরণ

মাটন ২০০ গ্রাম, তেল ২ বড় চামচ, দারুচিনি ১ টুকরো, জিরা ১ চা চামচ, লবঙ্গ ২টা, এলাচ ২টা, পিয়াজকুচি ৩ টেবিল চামচ, আদা বাটা ২ চা চামচ, রসুন বাটা ৩ চা চামচ, মেথি ২ টেবিল চামচ, হলুদ ১ চা চামচ, লবণ ও চিনি প্রয়োজন মতো, কাশ্মীরি গরম মসলা পরিমাণ মতো, লাল লঙ্কা ১টা, আমচুর ২ চা চামচ, ধনেপাতা কুচি অল্প, আম বাটা (কাঁচা) প্রয়োজন মতো।

প্রণালি

প্যানে তেল গরম করে তাতে জিরা, দারুচিনি, এলাচ, লবঙ্গ এবং পিয়াজ কুচি দিয়ে ভালো করে ভেজে নিন। বাদামি আদা-রসুন বাটা দিয়ে ভালো করে কষে নিন। তারপর মাংসসহ একে একে সব উপকরণ দিয়ে ভালো করে কষে প্রয়োজন মতো পানি দিয়ে ঢেকে দিন। মাংস সেদ্ধ হলে আমচুর ভালো করে মেশান এবং কিছুক্ষণ পর নামিয়ে ধনেপাতা দিয়ে পরোটার সঙ্গে পরিবেশন করুন।

 

মুখি কচুর মাংস

উপকরণ

পাঁঠার মাংস ১ কেজি, মুখি কচু ৫০০ গ্রাম, পিয়াজ কুচি ৫ চা চামচ, রসুন বাটা ২ চা চামচ, আদাবাটা ২ চা চামচ, লঙ্কা গুঁড়া ২ চা চামচ, তেজপাতা ২টা, এলাচ ৩টা, লবঙ্গ ৪টা, দারুচিনি ২ টুকরো, কাঁচা লঙ্কা ২-৩টা, সাদা তেল ৬ টেবিল চামচ, লবণ স্বাদ মতো।

প্রণালি

মাংস ও কচু ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। একটি প্যানে তেল গরম করে পিয়াজ ভেজে নিন। এবার আদাবাটা, রসুন বাটা, তেজপাতা, দারুচিনি, এলাচ ও লবঙ্গ দিয়ে ঢেলে মাংস দিয়ে দিন। ২-৩ মিনিট পর বাকি মসলা দিয়ে নাড়তে থাকুন। এবার এতে পানি দিয়ে প্রেসার কুক করুন। মাংস সেদ্ধ হয়ে এলে কচু দিয়ে আরও কিছুক্ষণ ঢেকে দিন। প্রয়োজনে আরেকবার প্রেসার কুক করতে পারেন। নামিয়ে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

 

 

মাটন দই ভুনা

উপকরণ

খাসির মাংস ১ কেজি, টকদই ১ কাপ, চিনি ১ চা চামচ, সরিষার তেল ১ কাপ, পিয়াজ কুচি ১ কাপ, পিয়াজ বাটা ১ কাপ, আদা বাটা ৫ চা চামচ, রসুন বাটা ৪ চা চামচ, শাহী জিরা ৩ চা চামচ, মরিচ গুঁড়া ২ চা চামচ, জয়ফল গুঁড়া ১ চা চামচ, ধনে গুঁড়া ২ টেবিল চামচ, কালো জিরা বাটা ১ চা চামচ, গোলমরিচ গুঁড়া ১ চা চামচ, লবঙ্গ ৩টা, দারুচিনি ২ টুকরো, এলাচ ৫টা, তেজপাতা ৩টা, কাঁচামরিচ ৫টা, লবণ পরিমাণ মতো।

প্রণালি

হাঁড়িতে সরিষা তেল গরম করে তাতে শাহী জিরা ও পিয়াজ কুচি, আদা-রসুন বাটা, তেজপাতা, গোলমরিচ, লবঙ্গ, দারুচিনি হালকা ভেজে নিন। তারপর গুঁড়া মসলা ও বাটা পিয়াজ দিয়ে ১০ মিনিট কষিয়ে নিন। তারপর কালো জিরা বাটা ও ১ কাপ পানি দিয়ে ১০ মিনিট কষিয়ে নিন। পরে মাংস, টকদই, চিনি, লবণ, কাঁচামরিচ দিয়ে অল্প আঁচে ৩০ মিনিট রান্না করুন। মাংস নরম হয়ে এলে জয়ফল গুঁড়া দিন। এরপর উপরে লাল তেল ভেসে এলে আগুন কমিয়ে উপরে ভাজা জিরা গুঁড়া দিয়ে পরিবেশন করুন।

 

চিকেন ড্রাম স্টিক

উপকরণ

চিকেন (লেগপিস) ২টা, ডিম ১টা, কর্নফ্লাওয়ার ১০০ গ্রাম, ময়দা ৫০ গ্রাম, লবণ স্বাদ মতো, চিনি সামান্য, গোলমরিচ গুঁড়া ১/২ চা চামচ, টমেটো সস ৩ টেবিল চামচ, চিলি সস ১ টেবিল, গাজর ২৫ গ্রাম (কুচানো), পিয়াজ ৩০ গ্রাম (কুচানো), ক্যাপসিকাম ২৫ গ্রাম (কুচানো), আদা-রসুনবাটা ১ টেবিল চামচ, আজিনামোতো সামান্য, লেবুর রস ১ টেবিল চামচ, রিফাইনড অয়েল পরিমাণ মতো, রসুন কুচি ১/২ চা চামচ।

প্রণালি

চিকেন ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে রাখুন। ছুরি দিয়ে চিকেন সামান্য চিরে নিন। একটা পাত্রে চিকেন, আদা-রসুন বাটা ও লেবুর রস ভালো করে মাখিয়ে দুই ঘণ্টা ম্যারিনেট করে রাখুন। অন্য একটা পাত্রে ডিম নিয়ে ভালো করে ফেটিয়ে কর্নফ্লাওয়ার, ময়দা, পরিমাণ মতো লবণ, চিনি, আজিনামোতো ও গোলমরিচ গুঁড়া দিয়ে ভালো করে মিশিয়ে ঘন ব্যাটার তৈরি করে নিন। ননস্টিক প্যানে তেল দিয়ে আঁচে বসান। ম্যারিনেট করে রাখা চিকেন ব্যাটারে ডুবিয়ে গরম তেলে ভেজে নিন। এক পিঠ ভাজা হলে উল্টে নিয়ে অপর পিঠটাও ভেজে নিন। অন্য একটা প্যানে অল্প তেল দিয়ে আঁচে বসান। তেল গরম হলে রসুন কুচি দিয়ে সামান্য নাড়াচাড়া করুন। সুগন্ধ বের হলে গাজর কুচি, পিয়াজ কুচি, ক্যাপসিকাম কুচি দিন। সামান্য ভাজা ভাজা হলে একে একে লবণ, চিনি, গোলমরিচ গুঁড়া দিন। কয়েক মিনিট নাড়াচাড়া করে টমেটো সস, চিলি সস ও অল্প পরিমাণ পানি দিয়ে গ্রেভি তৈরি করে নিন। এর মধ্যে ভাজা চিকেন দিয়ে কিছুক্ষণ নাড়াচাড়া করুন। এবার গরম গরম পরিবেশন করুন।

 

 

সবে ঈদ গেল, সামনে আসছে পূজার আনন্দ। আর সেই আনন্দকে আরও কয়েকগুণ বাড়িয়ে দিতে ফ্রাইডের আয়োজনে রইল মজাদার কিছু রেসিপি।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর