শুক্রবার, ২২ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০ টা

পুজোর সাজকাহন...

ফেরদৌস আরা

পুজোর সাজকাহন...

► মডেল : লাবণী ► ছবি : আর্কাইভ

শরৎ মানেই উৎসব। শরৎ মানেই আনন্দে মেতে ওঠা। শরৎ মানেই পুজো, আর পুজো মানেই সুন্দর করে সেজে ওঠা। সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। শারদোৎসবের সবচেয়ে বড় আনন্দ সকালে অঞ্জলি দেওয়া এবং মন্দিরে মন্দিরে ঘুরে বেড়ানো। উৎসব বলে কথা, তাই সাজটাও হওয়া চাই উৎসবের। দুর্গা উৎসবের এই মহামেলায় একেক দিনের সাজ একে রকম। রইল পুজোর সাজকাহনের আদ্যোপ্রান্ত।

 

শরৎ মানেই শিউলির গন্ধ, শিশির ভেজা ভোর, ঢাকের বাদ্যি, ধূপ, ধুনো আর কর্পূরের গন্ধ, অঞ্জলি, সন্ধিপুজো, একশ আট প্রদীপের নরম আলো। মা দুগ্গার আমগনী বার্তা। ষষ্ঠী থেকে দশমী পর্যন্ত দেবী-দর্শন, অঞ্জলি দান, সন্ধ্যা আরতি এবং আত্মীয় বাড়ি বেড়ানো আরও কত কী! ষষ্ঠীতে হালকা সাজ দিয়ে শুরু হলেও রঙিনে বিদায় দশমীতে। তাছাড়া পুজো মানেই দেদার খাওয়া, আড্ডাবাজি আর দল বেঁধে প্রতিমা দেখতে যাওয়া। তাই রাতের সাজ হোক একটু গর্জিয়াস। সুন্দর করে আই মেকআপের সঙ্গে গাঢ় শেডের লিপস্টিক ব্যবহার করুন। কানে একটা ভারী দুল পরুন। প্রয়োজনে শাড়ির সঙ্গে মানানসই একটি কোমরবন্ধও পরতে পারেন।

 

পুজো মানেই উগ্র মেকআপ এমনটা নয়। হালকা টাচআপে সুন্দর করে সেজে ওঠাই এখনকার মেকআপের ট্রেন্ড। পরিপাটি করে না সেজে লিপস্টিক, কাজল আর প্রয়োজন মতো ছোট্ট টিপেই হয়ে উঠুন আকর্ষণের কেন্দ্রবিন্দু। আর এমন সাজেই সেজে উঠুন ষষ্ঠীর সকালে। মেকআপ শুরুর আগে এক টুকরো বরফ কাপড়ে নিয়ে মুখে ঘষুন। এরপর স্কিনটোন বুঝে ময়েশ্চারাইজার লাগান। কনসিলার দিয়ে চোখের নিচের কালো দাগ বা মুখের ব্রণ লুকিয়ে ফেলুন। স্কিনটোন অনুযায়ী বা স্কিন টোনের থেকে এক টোন নিচের কোনো ফাউন্ডেশন ব্যবহার করুন। এরপর ট্যালকম পাউডার বা খুব ভালো হয় যদি কোনো বেবি পাউডার লাগাতে পারেন। পাউডার লাগানোর পর পানি স্প্রে করুন। এতে মেকআপ ভালো বসবে। বেস মেকআপের পর আইব্রো জোন ঠিক করে এঁকে নিন। অফ হোয়াইট হাইলাইটস, বাদামি ও কালোর কম্বিনেশন বা পোশাকের সঙ্গে মিশিয়ে হালকা আইশ্যাডো ব্যবহার করলেই বাজিমাত। চাইলে কাজল বা আইলাইনার দিয়ে হালকা রেখা টেনে দিতে পারেন। গ্লোরি লুক আনতে লিপ লাইনার ব্যবহার করুন। সঙ্গে হালকা বাদামি রংয়ের ব্লাশন, ব্যস, ষষ্ঠীর পূর্ণতা এতেই।

 

ষষ্ঠীতে পুজো শুরু হলেও জমে ওঠে সপ্তমী থেকে। এ জন্য সপ্তমী, অষ্টমী ও নবমীর রাতে বাইরে যাওয়ার সময় চাই গ্লামারস লুক।

 

বেস মেকআপ :

প্রথমেই মাইল্ড ক্লিনজার দিয়ে মুখ ও গলা পরিষ্কার করে ট্রিন্টেড ময়েশ্চার লাগান। মুখে দাগ থাকলে কনসিলার ব্যবহার করুন। এরপর ফাউন্ডেশন লাগান। একটু কমপ্যাক্ট পাফ করে নিন। তবে যাই করুন না কেন, ন্যাচারাল লুক যেন থাকে। এবার ব্রাশ দিয়ে গালের বাইরে হালকা ব্রনজার ডাস্ট করে নিন। ঘাড়ে ও গলায় লাগিয়ে নিন।

 

লিপ স্টোরি :

হট পিঙ্ক, কোরাল, ফুশিয়া, রেড, অরেঞ্জ, পার্পলের মতো উজ্জ্বল শেডের লিপস্টিক গ্লামারস লুক এনে দেবে সহজেই। ডিপ স্মোকি আইজ পছন্দ করলে ঠোঁটে ন্যাচারাল শেডের লিপকালার ব্যবহার করুন। দীর্ঘক্ষণ কভারে লিপবামের ওপর ম্যাট লিপস্টিক ভালো মানাবে।

 

আই মেকআপ :

চোখের ক্লান্তি দূর করতে ব্রাইট আইলাইনার লাগিয়ে নিন। নীল, সবুজ, পার্পল, ব্রাউনের মতো রঙিন আইলাইনার ট্রাই করতে পারেন। সঙ্গে আইলিডের ওপর হালকা নিউট্রাল শেডের আইশ্যাডো। মনে রাখবেন, চোখের সাজে মাশকারা কিন্তু মাস্ট। আইব্রো না দিলে ক্লিয়ার মাশকারা ট্রাই করতে পারেন। ভালো ইফেক্ট আসবে।

 

হেয়ার স্টাইল :

মেকআপের থেকেও মেয়েদের প্রধান সমস্যা চুল। ঠিক বোঝা দায় কী ধরনের হেয়ার স্টাইল পোশাকের সঙ্গে উপযুক্ত। অষ্টমী ও নবমী বলে কথা, চুল স্ট্রেট হলে তার সঙ্গে পনিটেইল করলেই হবে। তাতে ওয়েস্টার্ন লুক আসে। আর শাড়ির সঙ্গে পনিটেইল বেশ মানানসই। চাইলে আলতো খোঁপা করতে পারেন। শাড়ির সঙ্গে ম্যাচ করে পরুন জাঙ্ক জুয়েলারি। তবে বিবাহিত হলে কপালে লাল টিপ এবং সিঁথিতে সিঁদুর পরুন। ভালো মানাবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর