শুক্রবার, ৬ অক্টোবর, ২০১৭ ০০:০০ টা

ত্বকে নিঃশ্বাস!

ত্বকে নিঃশ্বাস!

বয়সের ভারে ত্বক কুঁচকে যায়। দেখা দেয় বলিরেখা, ব্রণের সমস্যা তো রয়েছেই! সমাধান আছে ব্যায়ামে। কীভাবে করবেন তা জেনে নেওয়া যাক।

 

ব্যায়াম শুধু শরীরকে সুস্থই রাখে না বয়সকেও কমিয়ে আনে। দেহঘড়ির জন্য সকাল-বিকাল ব্যায়াম সারলেন বটে, কিন্তু চেহারার জন্য! একজন মানুষের বয়স, স্বাস্থ্য ইত্যাদি বোঝা যায় মুখ দেখে। আর এজন্য কেবল ফেসিয়ালই যথেষ্ট নয়, চাই ত্বকের যত্নে নিয়মিত ব্যায়াম। তা করুন শ্বাস-প্রশ্বাসের মাধ্যমে। কেননা, এটি দেহে রক্ত সঞ্চালন বাড়িয়ে ত্বকে অক্সিজেন প্রবাহ বাড়াবে।

 

প্রশিক্ষকদের মতে, ব্যায়ামেই আছে তারুণ্যের রহস্য। শ্বাস-প্রশ্বাসের এই ভিন্ন মাত্রার ব্যায়াম ত্বকের পেশিগুলো সচল রাখে। ফলে চামড়া কুঁচকে যায় না বা ঝুলেও পড়ে না। ত্বকে তখন অটুট থাকে তারুণ্যের ছাপ। শুধু তাই নয়, যোগব্যায়াম প্রশিক্ষকদের মতে, শ্বাস-প্রশ্বাসের মাধ্যমে ব্যায়াম করে ত্বকের নানা রকম সমস্যা দূর করা সম্ভব। প্রতিদিন খুব সকালে এই ব্যায়াম করার চেষ্টা করুন। কেননা, সকালের বাতাস থাকে বিশুদ্ধ। তাই সবচেয়ে উপযুক্ত সময় সকালবেলা।

 

কীভাবে করবেন তা নিয়ে দ্বিধাদ্বন্দ্বের কিছু নেই। কিন্তু সাবধানতা অবলম্বন করা উচিত। এক্ষেত্রে প্রাণায়াম দিয়েই শুরু করতে পারেন। পদ্মাসন ভঙ্গিতে বসে মেরুদণ্ড সোজা, আলতো করে চোখ বন্ধ এবং হাতটি রাখুন জ্ঞান মুদ্রায়। এবার নাক দিয়ে লম্বা নিঃশ্বাস নিন এবং মুখ দিয়ে ছাড়ুন। তবে শ্বাস নেওয়ার তুলনায় দ্বিগুণ শ্বাস ছাড়তে হবে। এভাবে ছয়বার করুন। এতে উপকার আছে বৈকি। প্রাণায়ামের ফলে ঘুম ভালো হয় বলে মুখের ব্রণ দূর হয়। চোখের নিচে কালো দাগ দূর হয়। মুখে কালো ছোপ পড়ার সমস্যা দূর হয়। আরেকটি শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম মানব ত্বকের জন্য বেশ উপকারী। আর সেটা সহজ প্রাণায়ামের মতো বসে বাম হাঁটুর ওপর জ্ঞান মুদ্রায় হাত রাখুন। হাতের তালু ওপরের দিকে রাখতে হবে। হাত টানটান করে ডান হাতের বুড়ো আঙ্গুল নাকের ডান দিকে নিয়ে অনামিকা আর কনিষ্ঠা রাখুন বাম দিকের নাকের মাথায়। তারপর ডান পাশ দিয়ে নিঃশ্বাস নিয়ে তর্জনী দিয়ে চেপে ধরে বাম পাশ দিয়ে নিঃশ্বাস ছাড়ুন। একইভাবে বাম পাশ চেপে ডান পাশ দিয়ে নিঃশ্বাস ছাড়ুন। ছয় থেকে আটবার এভাবে ব্যায়াম করুন। এতে রক্ত সঞ্চালনে ত্বকে অক্সিজেন প্রবাহ বাড়বে এবং ত্বক উজ্জ্বল হবে। খুব সকালে আসনে বসে ডান হাতের বুড়ো আঙ্গুল নাকের ডান দিকে রাখুন। অনামিকা আর কনিষ্ঠা দুটি রাখুন নাকের বাম পাশের মাথায়। ডান পাশ দিয়ে নিঃশ্বাস নিয়ে তর্জনী দিয়ে চেপে বাম দিক দিয়ে নিঃশ্বাস ছাড়ুন। নাক পুরো না চেপে সামান্য চাপ দিন, যেন একটু খোলা থাকে। তারপর পাঁচ সেকেন্ড নাকের দুই পাশেরই নিঃশ্বাস বন্ধ রাখার চেষ্টা করুন। (উচ্চ রক্তচাপের রোগীরা এ প্রক্রিয়ায় যাবেন না।) এভাবে ১৫ বার পর্যন্ত করুন। এতে ত্বকের বলিরেখা, ত্বক ঝুলে যাওয়ার মতো সমস্যার সমাধান হবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর