শুক্রবার, ৬ অক্টোবর, ২০১৭ ০০:০০ টা

কেকা ফেরদৌসীর রেসিপি

সুস্বাদু খাবার মানেই ভোজনরসিকদের ভোজনবিলাস। ভিন্ন কিছু খাবারের মজার স্বাদ। রেসিপি প্রদান করেছেন রন্ধন তারকা কেকা ফেরদৌসী।

কেকা ফেরদৌসীর রেসিপি

ফিশ কেক

উপকরণ

তেলাপিয়া মাছের কিমা ২৫০ গ্রাম, আলু সেদ্ধ চটকানো ১০০ গ্রাম, বরবটি কুচি ২ টেবিল চামচ, লবণ ১ চা চামচ, গোলমরিচ গুঁড়া ১ চা চামচ, কর্নফ্লাওয়ার ৪ চা চামচ।

প্রণালি

প্রথমে একটি বাটিতে তেলাপিয়া মাছের কিমা, সেদ্ধ আলু, বরবটি কুচি, লবণ, গোলমরিচ গুঁড়া ও কর্নফ্লাওয়ার দিয়ে ভালো করে মাখিয়ে নিন। এবার চুলায় একটি কড়াইয়ে তেল দিন, তেল গরম হলে মাখানো মাছের কিমা দিয়ে গোল চ্যাপ্টা করে এপিঠ-ওপিঠ বাদামি করে ভেজে তুলে নিন। তৈরি হয়ে যাবে ফিশ কেক। সাজিয়ে পরিবেশন করুন।

 

 

 

কলাপাতা কাবাব

উপকরণ

গরুর মাংসের কিমা ১ কেজি, আদা বাটা আধা চা চামচ, রসুন বাটা আধা চা চামচ, জিরা গুঁড়া ১ চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, কাবাব মসলা ১ চা চামচ, গরম মসলা ১ চা চামচ, কাঁচামরিচ কুচি ৫টি, পিয়াজ কুচি আধা কাপ, ধনেপাতা কুচি ১ টেবিল চামচ, লবণ ১ চা চামচ, চিনি আধা চা চামচ, লেবুর রস ২ চা চামচ, ঘি ২ চা চামচ।

প্রণালি

একটি বাটিতে মাংসের কিমা, আদা-রসুন বাটা, জিরা ও মরিচ গুঁড়া, কাবাব মসলা, গরম মসলা গুঁড়া, কাঁচামরিচ কুচি, ধনেপাতা কুচি, লবণ, চিনি, লেবুর রস ও ঘি দিয়ে ভালো করে মাখিয়ে চ্যাপ্টা করে কাবাব আকারে তৈরি করে কলাপাতা পেঁচিয়ে টুথপিক দিয়ে আটকে নিন। এবার চুলায় একটি কড়াইয়ে তেল দিন, তেল গরম হলে তৈরি করা কাবাবগুলো এপিঠ-ওপিঠ ভালো করে ভেজে তুলে নিন। তৈরি হয়ে যাবে কলাপাতা কাবাব। সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর