শুক্রবার, ৬ অক্টোবর, ২০১৭ ০০:০০ টা

পারফেক্ট হেয়ার কেয়ার

♦ লেখা : ফেরদৌস আরা ♦ মডেল : তৃণা ♦ ছবি : ফারহান

পারফেক্ট হেয়ার কেয়ার

মেকআপ, ত্বকের যত্ন তো আছেই! সঙ্গে আকর্ষণীয় স্টাইল স্টেটমেন্টের জন্য চাই পারফেক্ট হেয়ার। আর এ জন্য চুলও হবে প্রাণবন্ত। পারফেক্ট চুলের জন্য চাই পারফেক্ট কেয়ার। পারলারে তো বটেই, ঘরেও নিন পারফেক্ট হেয়ার ট্রিটমেন্ট।

 

কারও সোজা চুল কারওবা কোঁকড়ানো। অনেকেই আবার চুলে আনেন রঙিন ছোঁয়া। সব মিলিয়ে ট্রেন্ডি হয়ে ওঠার চেষ্টায় সবাই ব্যস্ত। কিন্তু ট্রেন্ডি হয়ে ওঠার পাশাপাশি চাই পারফেক্ট হেয়ার কেয়ার। আর এজন্য পারলার থেকে নিতে পারেন বিভিন্ন হেয়ার ট্রিটমেন্ট। পাশাপাশি ঘরেও চলতে পারে নানা এক্সপেরিমেন্ট। উদ্দেশ্য, শখের চুল যেন থাকে ঘনকালো এবং মসৃণ।

 

চুল নিয়ে ভুলের স্বর্গে বসবাসের দিন গেল বলে। এখন আর সেই পুরনো দিনে আবদ্ধ নেই রমণীরা। মা-খালার দেখানো হেয়ার ট্রিটমেন্ট তো আছেই! অনেকেই আবার প্রাচীন কেয়ারে মাঝে মাঝে সময়ও ব্যয় করেন। হেয়ার ট্রিটমেন্টের জন্য পার্লার ছাড়াও ইউটিউব কিংবা বিউটি পোর্টালে ঢুঁ মারেন না এমন মেয়ে পাওয়াও দুষ্কর। সব মিলিয়ে সাজ-মেকআপে ট্রেন্ডি হওয়ার চেষ্টায় ব্রত কম-বেশি সবাই। তবে, চুল নিয়ে পরীক্ষা-নিরীক্ষা যতই করুন না কেন, তার কিছু যত্নআত্তিও তো করতে হয়।

 

শীত, গ্রীষ্ম বা বর্ষা; বছরজুড়েই চুল সুন্দর রাখতে চাইলে নিতে হয় বাড়তি যত্ন। ব্যস্ত লাইফে স্টাইলিংয়ের আউটফিটে যতটা না সময় দিয়ে থাকি চুলের যত্নে হয়তো ততটা সময় দেওয়া হয়ে উঠে না। নিত্যদিনের কেয়ারের পাশাপাশি হেয়ার কালারিং, হেয়ার স্টেটনিং বা হেয়ার কার্লিংয়ে চাই বিশেষ যত্ন। ঠিক কি ধরনের হেয়ার কেয়ার করতে পারেন তা জেনে নিতে পারেন হেয়ার এক্সপার্টের কাছে। ঘরোয়া পরিচর্যার পাশাপাশি পার্লারে গিয়ে হেয়ার ট্রিটমেন্টও করিয়ে নিতে পারেন। এ প্রসঙ্গে ওমেন্স ওয়ার্ল্ডের পরিচালক ও বিশিষ্ট রূপবিশেষজ্ঞ ফারনাজ আলম বলেন, ‘আমাদের মতো শহুরে মানুষদের চুলের শত্রুর তালিকায় বাতাসের শুষ্কতার পাশাপাশি আছে ধুলাবালি আর দূষণ। তাই পারফেক্ট হেয়ার কেয়ারে চাই বাড়তি সতর্কতা। উদ্দেশ্য, চুল দেখানো চাই তরতাজা ও প্রাণবন্ত। এজন্য পার্লারের পাশাপাশি ঘরোয়া ট্রিটমেন্টও মেনে চলতে পারলে চুল হবে সুন্দর।

 

ফ্রিজি চুলের সমস্যা

বর্ষা গেল বটে, কিন্তু শরতের এই নীলাভ আবহাওয়ায় এখন শহুরে রাস্তা ভেজায় এক পশলা বৃষ্টি। আর এই  মৌসুমে কমবেশি সবার চুলই ফ্রিজি দেখায়। তাতেই বড় বাধা। কেননা, ফ্রিজি চুল যে কোনো হেয়ার স্টাইলকেই পণ্ড করে দেয় খুব সহজে। চুল তখন আর নিয়ন্ত্রণে থাকে না। কিন্তু সবারই কাম্য স্মুথ ও সিল্কি চুল। তাই সুযোগ বুঝে করিয়ে নিন ফ্রিজ রিপেয়ার হেয়ার স্পা ট্রিটমেন্ট। কেরাটিন ট্রিটমেন্ট করালেও চুল স্বাস্থ্যোজ্জ্বল হবে। এছাড়া মাইল্ড সফেনিং করলেও চুলে বাউন্স আসবে।

 

চুল পড়ার সমস্যা

বর্তমান কর্ম ব্যস্ততার দিনে বেশিরভাগ লোকেরই একটি কমন সমস্যা। তা হলো, চুল পড়ার সমস্যা। তবে, কারও কম, কারও বেশি। হেয়ার এক্সপার্টদের মতে, ‘চুল পড়ার সমস্যা রুখতে হেয়ার স্পা ও আমন্ড অয়েল ট্রিটমেন্ট খুবই ভালো। এক্ষেত্রে কোনো নির্দিষ্ট সময় নয়, সারা বছর চুলের যত্ন নিলে এসব ট্রিটমেন্টে উপকার পাওয়া সম্ভব।

 

কতদিন পর পর ট্রিটমেন্ট

চুলের ট্রিটমেন্ট কতদিন পর পর করাবেন তা অবশ্যই নির্ভর করে আপনার চুল কী অবস্থায় রয়েছে তার ওপর। এক্ষেত্রে আপনার হেয়ার এক্সপার্টই বাতলে দেবেন সঠিক সময়। তবে যতই পার্লার কিংবা ঘরোয়া কেয়ার করুন না কেন, এর সার্থকতা নির্ভর করবে আপনার ওপর। ব্যস্ত জীবনের চাপে, অফিস ও বাড়ির দায়িত্ব সামলে, স্ট্রেস ম্যানেজ করে চলতে হবে। আর তাতেই দেখবেন চুলের সমস্যা অনেকটা কাটিয়ে উঠতে পারছেন।

 

কার্লিং চুলের জন্য 

চুল কার্লিং করালে প্রয়োজন বিশেষ যত্ন। কোঁকড়ানো চুল সাধারণত শুষ্ক হয়। পারফেক্ট কেয়ারে কার্লিং চুল দেখাবে আগের চেয়ে সুন্দর। এক্ষেত্রে সঠিক প্রোডাক্টটি ব্যবহার করা জরুরি। এমন প্রোডাক্ট বাছবেন, যেগুলো চুল আর্দ্র রাখবে। কোঁকড়ানো চুলে আয়রনিং করবেন না। এতে চুলের নমনীয়তা হারিয়ে যাবে, চুল ফ্রিজি হয়ে যাবে। স্টাইলিং ক্রিম ও সেরাম একসঙ্গে মিশিয়ে নিয়ে চুলে লাগান। এতে কোঁকড়ানো চুল আরও বাউন্সি লাগবে।

 

ট্রেন্ডিং হেয়ার স্টাইল

বাঙালি মেয়েরা নতুন হেয়ার কাটে খুব একটা সায় দিতে চায় না। অন্য দশ দিন সাধারণ হলেও কোনো উৎসব কিংবা পার্টিতে সবাই চায় ট্র্যাডিশনাল লুক। যে কারণে কোনো উৎসব লাগলেও লম্বা চুলের স্টাইলই সবার কাম্য। ভলিউম এবং বাউন্স বাড়ানোর জন্য একটু-আধটু লেয়ারিং করালে হয়। হেয়ার স্টাইলে খুব বড় কোনো পরিবর্তন অনেকেই চান না। সবাই ফোকাসটা দেন স্টাইলিংয়ের ওপরই। তবে মাঝে মাঝে হেয়ার স্টাইল করানো উচিত।

 

হেয়ার কালার ট্রেন্ড

হেয়ার কাটের মতোই হেয়ার কালারও বর্তমানে মেয়েদের স্টাইলিং ট্রেন্ড। এজন্য সারা বছর অনেকেই নানা হেয়ার এক্সপেরিমেন্ট করান। মেহগনি, লাল, খয়েরি, মোকা, চেস্টনাট, ব্লন্ডের মতো কালার বেছে নেন অনেকেই। তবে, সবচেয়ে বেশি চলছে আন্ডার কালারিং ট্রেন্ড। এই ধরনের স্টাইলিং পদ্ধতিতে ক্রাউন এরিয়ায় (মাথার একেবারে ওপরের অংশ) হালকা রং ব্যবহার করা হয়। কানের কাছ থেকে উজ্জ্বল রং ব্যবহার করা হয়। কর্পোরেট জগতের মহিলারা এই ধরনের কালারিং খুবই পছন্দ করেন।

 

ব্যক্তিত্ব বুঝে স্টাইল

শুধু হেয়ার স্টাইল বা হেয়ার কালার করালেই চলবে না। সেটা আপনার ব্যক্তিত্বের সঙ্গে মানানসই কিনা তাও নজরে রাখা উচিত। চুল প্রত্যেকের পার্সোনাল প্যাশন। ম্যাগাজিনের কভার বা রুপালি পর্দায় যা দেখছেন, হয়তো সেটা আপনাকে মানাবে এমনটা ভাবা বোকামি হবে। এক্ষেত্রে বিউটি এক্সপার্টদের পরামর্শ নিন।

 

ঘরোয়া যত্নের টিপস

বাড়িতেও নিয়মিত চুলের যত্ন নেবেন। যাদের চুল একটু বেশিই রুক্ষ হয়ে গেছে তারা সপ্তাহে একবার ডিপ কন্ডিশনিং ট্রিটমেন্ট করলে ভালো হয়। একটা ডিম, এক টেবল চামচ ক্যাস্টর অয়েল, এক টেবল চামচ লেবুর রস, এক চা চামচ মধু মিশিয়ে স্ক্যাল্পে ও চুলে ম্যাসাজ করুন। প্লাস্টিক শাওয়ার ক্যাপ পরে এক ঘণ্টা থাকুন। তারপর শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। কিছুদিন করার পর দেখবেন চুল আগের চেয়ে অনেক নরম হবে, এমনকি উজ্জ্বলতাও বাড়বে আগের চেয়ে কয়েক গুণ বেশি।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর