শুক্রবার, ২০ অক্টোবর, ২০১৭ ০০:০০ টা

রঙিলা ঠোঁটের জাদু

রঙিলা ঠোঁটের জাদু

♦ মডেল : কারিশমা ♦ ছবি : ফারহান আহমেদ

হাল ফ্যাশনে লিপস্টিকের দাপট সব সময়। সময়ভেদে এর উপস্থিতি ঘটেছে নানা রূপে, নানা ঢংয়ে। ব্যবহারিক রূপেরও ঘটেছে পরিবর্তন। কখনো খুব গাঢ়, কখনো হালকা, কখনো ম্যাচিং, কখনো সাদামাটার চল থেকেছে লিপস্টিকে। তবে যত পরিবর্তনই আসুক বর্তমান ট্রেন্ডে সব স্টাইলই যেন জুতসই। এক জোড়া ঠোঁটে নানা ছন্দের কাব্য রচনাতেই মূলত লিপস্টিকের স্বার্থকতা। আর এতকিছুর আয়োজন যেন শুধু রঙিলা এক জোড়া ঠোঁটের জাদু দেখাতে। জিন্স, টি-শার্ট, শার্ট, ফতুয়া বা থ্রিপিস যে পোশাকই পরা হোক, তার সঙ্গে ঠোঁটের জাদু দেখাতে থাকতে পারে নানান রঙের ছোঁয়া। লিপস্টিকের ব্যবহারে একটি চেহারাকে ফুটিয়ে তোলা সম্ভব শান্ত-সরল রূপে। তেমনি ড্যাশিং লুকও আসে শুধু বদলে নেওয়া লিপস্টিকের রঙে। লিখেছেন— তানিয়া তুষ্টি

 

আজকাল শুধু ঠোঁট রঙিন করেই রমণীরা ক্ষান্ত নন। ঠোঁট হয়েছে মনের ক্যানভাস। সেখানে ফুটিয়ে তুলছেন নানা চিত্র আর আবহ। কিছুদিন আগেও সাদামাটা সাজে তরুণীরা প্রাধান্য দিচ্ছিলেন হালকা রঙের লিপস্টিককে। সময় বদলেছে, বছর দুয়েক চলছে গাঢ় রঙের আদিক্ষেতা। লাল, মেরুন, পার্পেল, কমলা, ব্রাউন, মেরুন, কফি আর গোলাপির মতো উজ্জ্বল টোনের রংগুলো তারা বেছে নিচ্ছেন। তবে স্বীকার করতেই হবে, সবার থেকে বেশি নজর কেড়েছে লাল লিপস্টিক। এসবের ভিড়ে ঠোঁটের জাদুতে চকম দেখাতে ন্যুড লিপ তরুণীদের কাছে সবচেয়ে আলোচিত ট্রেন্ড বটে। এটি যে কোনো পোশাক, সময়, অনুষ্ঠান ও বয়সে মানানসই। ন্যুড লিপে সংযোজন ঘটেছে গোলাপি, লালচে, বাদামি, পিচ, কফি ইত্যাদি রং। রংগুলো যে কোনো ত্বকে মানিয়ে যায় বেশ।

সঠিক বাছাই

সঠিক লিপস্টিক বাছাই আপনাকে সুন্দর দেখানোর পাশাপাশি রুচি ও ব্যক্তিত্বসম্পন্ন করে তুলতে সক্ষম। তাই শুধু পছন্দ হলো আর একটি রং বেছে নিলে হবে না। আপনি কোথায় যাচ্ছেন, বয়স, ব্যক্তিত্ব সবই খেয়াল রাখতে হবে লিপস্টিক বাছাইয়ের ক্ষেত্রে। এক্ষেত্রে তরুণীদের জন্য যেন রয়েছে সব ছাড়। শুধু মাথায় রাখা দরকার অফিস বা ক্যাম্পাসে হালকা পিংক, ব্রাউন, ক্যারামেল রংগুলো মানানসই। আর পার্টি বা বিয়ের অনুষ্ঠানে পরুন ডিপ রঙের লিপস্টিক। সন্ধ্যা বা রাতের কোনো অনুষ্ঠানে হালকা রঙের লিপস্টিক ভালো মানাবে।

 

কোন ত্বকে কেমন

কোন ত্বকে কোন লিপস্টিক মানাতে পারে এ নিয়ে মাঝে মাঝে চিন্তায় পড়ে যেতে হয়। আয়নার সামনে দাঁড়িয়ে ভাবতে থাকেন আপনার ত্বকের সঙ্গে বেছে নেওয়া লিপস্টিক মানাবে তো? এক্ষেত্রে গায়ের রং যদি খুব ফরসা হয়, লালসহ যে কোনো গাঢ় রং এবং কালচে আভাযুক্ত গাঢ় রং অসাধারণ হবে। আপনার ত্বক হলুদাভ হলে উষ্ণ বাদামি, কোরাল আর পিচ রংগুলো খুব সহজেই মানিয়ে যাবে। শ্যামলা বর্ণের জন্য লাইট পিংক, অরেঞ্জ, ক্যারামেল শেডের লিপস্টিকগুলো ভালো লাগে। আর গাঢ় বর্ণের ত্বকের সঙ্গে ব্রোঞ্জ, ডিপ পাম, বেরি, ক্যারামেল শেডের লিপস্টিক মানিয়ে যায়। ন্যুড লিপস্টিক পরার পর যদি আপনার সাজ খুব ফ্যাকাসে লাগে, তাহলে বুঝবেন আপনার শেডটি ত্বকের রঙের চেয়ে বেশি হালকা। সেক্ষেত্রে ত্বকের রঙের চেয়ে ডিপ লিপস্টিক বাছাই করুন।

 

কোন ঠোঁটে কেমন

লিপস্টিকের বাছাইয়ে শুধু ত্বককে নয়, প্রাধান্য দিতে হবে ঠোঁটের আকৃতিকেও। যে কারও হতে পারে চওড়া ঠোঁট, পাতলা ঠোঁট, বড় ঠোঁট কিংবা ছোট আকৃতির ঠোঁট। নিজেকে মনের মতো সাজাতে একটি আক্ষেপ থেকে যায়। কেন মনের মতো ঠোঁট হলো না। কিন্তু এ নিয়ে চিন্তার অবসান আপনার হাতেই। শুধু চাই, লিপস্টিকের ভিন্ন ব্যবহার। চওড়া ঠোঁটে পেনসিল দিয়ে ভিতরের দিকে আঁকতে হবে। এতে করে ঠোঁট আকারে ছোট দেখাবে। পাতলা ঠোঁট একটু বাইরের দিক দিয়ে আঁকতে হবে। লম্বা ঠোঁটে পাশ থেকে কমাতে হবে। অন্যদিকে ছোট ঠোঁট দুই পাশ দিয়ে একটু টেনে আঁকলে বড় দেখাবে। লাইনার দিয়ে বেজ এঁকে ভিতর দিকে লিপস্টিক দিলে আর কোনো ঝামেলাই থাকল না। আর যদি লিপ লাইনার ব্যবহার না করতে চান তাহলে লিপস্টিকই সতর্ক হয়ে লাগান। এতে ঠোঁটের আকার সুন্দর লাগবে। আজকাল লিপস্টিক ব্যবহারে চলছে বাহারি রসায়ন। ঠোঁটের রঙে থাকতে পারে গ্লিটারের আভা। বিশেষ করে পার্টি সাজের সঙ্গে এটি ড্যাশিং ট্রেন্ড হিসেবে মানিয়ে যায়। এক্ষেত্রে আপনার ব্যবহূত লিপস্টিকটি গ্লিটারযুক্ত হতে হবে তা কিন্তু নয়। পছন্দের রং ঠোঁটে লাগিয়ে তার ওপর কাঙ্ক্ষিত গ্লিটার লাগিয়ে নিলেই হলো। এটি আপনার ঠোঁটে আনবে নতুন দ্যোতনা।

 

ঠোঁটে রঙের স্থায়িত্ব

সকালে বের হলে দিন শেষে ঠোঁটের রং ফ্যাকাসে দেখায়। কিন্তু ছোট্ট একটি কৌশল পারে ঠোঁটের রং দীর্ঘক্ষণ অটুট রাখতে। আর সেজন্য লিপস্টিকের সঙ্গে মিলিয়ে লিপ লাইনার পরুন। এরপর ম্যাট লিপস্টিক ব্যবহার করুন। আর গ্লস দিলে ব্লকসহ গ্লসি লিপস্টিক ব্যবহার করতে হবে। ন্যুড লিপস্টিকের ক্ষেত্রে একটু সতর্কতা দরকার। অনেক সময় ম্যাট ন্যুড লিপস্টিক ব্যবহারে ঠোঁট শুষ্ক দেখায়।

 

বিউটি বক্সে কোনটি

লিপস্টিকের জনপ্রিয় ব্র্যান্ড হিসেবে আপনার বিউটি বক্সে ঠাঁই পেতে পারে ম্যাক, লরিয়েল, রেভলন, জর্ডানা, ল্যাকমি, জ্যাকলিন, ফ্লোরমার, গোল্ডেন রোজ, মেবলিনের একটি লিপস্টিক। সঠিক একটি ব্র্যান্ড আপনার আস্থা অর্জনে অনেকটাই সক্ষম। মানসম্মত লিপস্টিক আপনার ঠোঁটের যত্ন বজায় রাখবে। অন্যদিকে নিম্নমানের একটি লিপস্টিক আপনার ঠোঁটের সৌন্দর্য নষ্ট করে দিতে পারে। ক্ষেত্র বিশেষে অ্যালার্জি বা অন্য সমস্যার সৃষ্টি করতে পারে। তাই লিপস্টিকের মান বুঝে কেনার চেষ্টা করতে হবে।

 

টিপস

ঠোঁটের জাদু দেখাতে শুধু বাহারি লিপস্টিক ব্যবহার করলেই হলো না। জানা দরকার কিছু প্রয়োজনীয় টিপস।

— লিপস্টিক দীর্ঘস্থায়ী করতে প্রাইমার ব্যবহার করতে হবে।

— ঠোঁটের মাঝ থেকে লিপস্টিক লাগানো শুরু করতে হবে। এতে লিপস্টিক ছড়িয়ে যাওয়ার আশঙ্কা কম থাকবে।

— ত্বকের সঙ্গে ঠোঁটেরও যত্ন নিতে হবে। মাঝে মাঝে লেবু দিয়ে ঠোঁট ঘষে মরা চামড়া দূর করতে হবে। এরপর ঠোঁট কোমল করতে ময়েশ্চারাইজার ব্যবহার করুন।

— ঠোঁটের সৌন্দর্য ধরে রাখতে প্রতিদিন ঘুমানোর আগে অবশ্যই ভালো করে লিপস্টিক মুছে নিতে হবে। এরপর অবশ্যই ময়েশ্চারাইজার লাগাতে হবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর