শুক্রবার, ২০ অক্টোবর, ২০১৭ ০০:০০ টা

কালার থেরাপি

কালার থেরাপি

প্রতিটি রঙের রয়েছে নিজস্ব অর্থ। রং বলতে পারে আপনার অনেক কিছু। রঙের প্রতি আকর্ষণ প্রকাশ করে আপনার ব্যক্তিজীবন, আশপাশের পরিবেশ ও মানসিক অবস্থা। পারিপার্শ্বিক বিভিন্ন অবস্থা যেমন মনের ওপর প্রভাব বিস্তার করে, তেমনি মনের ওপরও রঙের একটা প্রভাব রয়েছে। এটা বৈজ্ঞানিকভাবে প্রমাণিত। একেক রং একেকভাবে মনকে প্রভাবিত করতে পারে। চলুন তাহলে জেনে নেওয়া যাক কোন রঙে কী ধরনের প্রভাব।

 

সবুজ : সবুজ শান্তির প্রতীক। সুন্দর রংগুলোর একটি। সবুজ প্রকৃতির রং, প্রকৃতির মতো নির্মল। এটি আমাদের মনকে দারুণভাবে প্রভাবিত করে। এটি আমাদের উদ্বেগকে বিকর্ষণ করে মনকে শান্ত করতে সাহায্য করে। তাই মনকে সজীব রাখতে দিনের কিছুটা সময় সবুজের মাঝে হারিয়ে যাওয়ার কোনো বিকল্প নেই। প্রতিদিন অন্তত ১০ মিনিট সবুজ শ্যামল পরিবেশে থাকুন।

 

সাদা : সাদা, পবিত্র রং। আপনি যদি খুব চাপের মধ্যে থাকেন, তাহলে আপনার আশপাশের সাদা রংকে প্রাধান্য দিয়ে দেখুন। দেখবেন চাপ অনেকটাই কমে যাবে। গর্ভবতী মায়ের জন্য সাদা রঙের ঘর আদর্শ। তবে সাদা রঙের ঘরের পরিষ্কার-পরিচ্ছন্নতার ব্যাপারে একটু বেশি নজর দিতে হবে।

 

নীল : নীল শান্তিময় রং। এই মৃদু রংটির রয়েছে মানসিক চাপ পরিচালনা করার অসাধারণ ক্ষমতা। নীল রং দ্রুত  হার্ট রেট মন্থর করতে সাহায্য করে। মনকে শান্ত রাখে এবং রক্তচাপের পরিমাণ কমাতে সাহায্য করে। নিরপেক্ষ আলো-ছায়ার মনোরম রং হচ্ছে নীল। এটি মনের উদ্বেগ কমাতেও বেশ কার্যকর। তাই পরিবেশ ও মনকে শান্ত রাখতে শোবার ঘরে নীল রং ব্যবহার করতে পারেন।

 

গোলাপি : গোলাপি শান্তির রং। গোলাপি রং ঘরে শান্তির পাশাপাশি শক্তির সঞ্চার করে। মেয়েদের ঘরে এই রঙের ব্যবহার খুব বেশি চোখে পড়ে। শুধু ঘরেই নয়, পোশাক-আশাক, ব্যবহার্য জিনিসপত্র সবকিছুতেই গোলাপি রঙের ব্যবহার চোখে পড়ার মতো। তবে এই রংটি সবার জন্যই উপযুক্ত।

 

বেগুনি : শক্তি, শান্তি ও জ্ঞান প্রকাশ করে বেগুনি রং। এটি অভ্যন্তরীণ শক্তি এবং মনের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করবে। বেগুনি রং শরীরের সোডিয়াম ও পটাশিয়াম বজায় রেখে হাড়ের বৃদ্ধিতে সাহায্য করে। বেগুনি রঙের আলোয় ধ্যান করতে বসলে স্বাভাবিক সময়ের তুলনায় ১০ গুণ বেশি সফল হওয়া যায়।

 

হলুদ : হলুদ রংটি চঞ্চল প্রকৃতির। হিমুদের রং। হলুদ রঙের দিকে কিছুক্ষণ তাকিয়ে থাকলে নিজেকে আরও বেশি জীবন্ত ও চঞ্চল মনে হয়। তাই আলস্য ঝেড়ে কর্মব্যস্ত হতে কাজের জায়গায় রাখুন হলুদ রঙের শোপিস।

 

ধূসর : ধূসর রংকে নিষ্প্রভ ও বিষণ্নতার রং মনে হলেও এ রঙে শীতল ও ঠাণ্ডার উপস্থিতি রয়েছে। ধূসর রংটি নীল বা সাদা রঙের সঙ্গে মিশিয়ে ঘর রাঙাতে পারেন। এতে ঘরের সৌন্দর্য আরও বাড়বে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর