শুক্রবার, ২০ অক্টোবর, ২০১৭ ০০:০০ টা

সোনামণিদের পড়ার টেবিল

পড়াশোনা জীবনের গুরুত্বপূর্ণ অধ্যায়। আর এর চর্চাটা শুরু হয় ছোটবেলা থেকেই। তাই ছোট সোনামণিদের তৈরি করে দিতে হয় সুন্দর পড়ার পরিবেশ। এরই অন্যতম প্রধান অনুষঙ্গ হলো সোনামণিদের পড়ার টেবিল...

সাইফ ইমন

সোনামণিদের পড়ার টেবিল

ছোট্ট সোনামণিদের কথা বলা শুরু করতে করতেই অক্ষর চেনার সময় এসে যায়। অক্ষর থেকে শব্দ, অঙ্ক থেকে সংখ্যা, সংখ্যা থেকে নামতা ইত্যাদি নানা কিছুর চাপে খেয়াল রাখতে হবে শিশু যেন কখনই বিরক্ত না হয়। তার পড়ার পরিবেশটা যেন হয় তার মতো করেই। এখন যদি এমন হয় ভাবুন তো এর সবই শিশু শিখতে পারবে এক পড়ার টেবিলে বসেই! হ্যাঁ, সবই থাকছে পড়ার টেবিলের গায়ে লেখা। ছোটদের জন্য আছে নানারকম পড়ার টেবিল। ডিজাইনে নানা বৈচিত্র্য দেখা যায় তাদের জন্য তৈরি পড়ার টেবিলে। যেমন মেলামাইন বোর্ড, উডটেক্স আবার রাবার কাঠ প্রসেসিংয়ের মাধ্যমেও টেবিল বানিয়ে নিতে বা কিনতে পারেন। টেবিলে কার্টুন ছাড়াও আছে কলমদানি, ঘড়ি, সাতবারের নাম, বর্ণমালা, অ্যান্ডলেস পেপার, পারমান্যান্ট পেন ইত্যাদি ব্যবহার করতে পারেন। শিশুর প্রয়োজন অনুযায়ী টেবিল ছোট-বড় করা যায়। তবে সাধারণ উচ্চতা ১২ থেকে ৩০ ইঞ্চি।

আর ছোট্ট সোনামণিদের পড়ায় আকর্ষণের জন্য টেবিলে থাকতে পারে ডোরেমন, অ্যাংরি বার্ড, মিকি মাউস, টম অ্যান্ড জেরি, বারবি ডলসহ বর্ণিল সব কার্টুন ছবির উপস্থিতি। এতে কোমলমতি শিশুদের কাছে পড়াকে অনেকটা খেলা মনে হবে। এ ছাড়াও নানা রঙের ঢেউ খেলানো কাঠ বা বোর্ডের কাঠামোর টেবিলও শিশুদের মনোযোগ আকর্ষণ করতে সক্ষম।  টেবিলের ওপরের অংশে থাকতে পারে নানা রকম ফুল কিংবা বিড়ালের মুখের কাঠামো। আরও থাকতে পারে ঘড়ি, পানি রাখার পট, কাগজ বা স্লেট আটকে রাখার ক্লিপ ইত্যাদি। আবার শিশুদের গুনতে শেখার জন্য নানা রঙের গুটিও থাকতে পারে। বিশেষ করে অক্ষর থেকে শব্দ তৈরির পৃথক প্লাস্টিক স্লেট হতে পারে শিশুদের জন্য সবচেয়ে আকর্ষণীয়। টেবিলের নিচের অংশে বই-খাতা রাখার খোপ বা তাক বইপত্র গুছিয়ে রাখতে সাহায্য করবে। পাবেন ভাঁজ করা যায় এমন টেবিলও। আর প্রতিটি টেবিলের সঙ্গে চেয়ার তো থাকবেই। ফার্নিচার তৈরি করে এমন যে কোনো দোকান থেকে পছন্দ অনুযায়ী টেবিল বানিয়ে নিতে পারবেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর