শুক্রবার, ১০ নভেম্বর, ২০১৭ ০০:০০ টা

শীতের আবেশ

শীতের আবেশ

♦ মডেল : দেব দীপ ও আদ্রিয়া নীল ♦ পোশাক : ইনফিনিটি, রিচম্যান ♦ ছবি : নেওয়াজ রাহুল ♦ মেকওভার : ওমেন্স ওয়ার্ল্ড

শীত এসেছে পরিবর্তনের বারতা নিয়ে। পোশাকে চলনে বলনে তার প্রভাব থাকবে স্পষ্ট। এখন আর আগের মতো বড় এক টুকরো কাপড়ে মুড়ে শীত উদযাপন নয়। স্টাইলিশ আর পাশ্চাত্য লুক আনতেও শীত রাখছে ভূমিকা। কিন্তু কীভাবে। বিস্তারিত লিখেছেন— তানিয়া তুষ্টি

 

শীত মানেই বাড়তি আয়োজন। পোশাকেও লাগে সে আয়োজনের ছোঁয়া। পরিবেশের সঙ্গে মনের প্রতিটি প্রান্তেও ছড়িয়ে পড়ে তার আবেশ। আজকাল তাই শুধুই শীত নিবারণ নয়, এ সময় মিলে যায় ট্রেন্ডি পোশাকে ফ্যাশনে বৈচিত্র্য আনার সুযোগ। তরুণরাও যেন বছরজুড়ে অপেক্ষায় থাকেন সে বৈচিত্র্যে নিজেকে শামিল করার জন্য। নিজেকে ভিন্ন লুকে উপস্থাপনের তোড়জোড়ও শুরু করে দেয় আগেভাগেই। তাইতো এখন শুধু পশমি কাপড়ে নিজেকে উষ্ণ করা নয়। এ ধারণায় যোগ হয়েছে নতুনত্ব, বৈচিত্র্য, রুচিশীল ডিজাইন আর পরিবেশ উপযোগী পোশাকের চল। আজকাল অফিস, পার্টি কিংবা যে কোনো জায়গায় বেড়াতে বের হলে কিছুটা ফরমাল লুক আনতে ব্লেজার পরছে তরুণ-তরুণীরা।

 

বেশ কিছুদিন আগে শীত তাড়াতে পাঁচ থেকে ছয় হাত দৈর্ঘ্যের আলোয়ানে মুড়ে নিতেন নিজেকে। তখন আর পোশাক বৈচিত্র্য বলে কিছু থাকতো না। তাই শীত এলে অনেকেই মন খারাপ করতো। তখন শুধু শীত বলতে যে কোনো একটি কাপড়ে আবৃত থাকা হতো।

 

কিন্তু ফ্যাশন দুনিয়া কোনোভাবেই আর পিছিয়ে নেই। যুগের সঙ্গে তাল মিলিয়ে ফ্যাশন সচেতনদের পছন্দের শীত পোশাকের জায়গা দখল করে নিয়েছে ব্লেজার, ওয়েস্ট কোট, জ্যাকেট, সোয়েটার, ফুলস্লিভ টিশার্ট।

 

তরুণ প্রজন্মের চাহিদা অনুযায়ী ভিন্নতা এসেছে এর ডিজাইন, রং আর ফেব্রিকে।

 

মার্কেটগুলোতে জিন্স, চামড়া ও সুতি ছাড়াও ডেনিম কাপড়ের এসব পোশাকের উপস্থিতি লক্ষ্য করা যায়। নতুন ট্রেন্ড হিসেবে মখমলের ব্লেজারও পাচ্ছে ভালো কদর।

 

একই সঙ্গে জনপ্রিয়তার দৌড়ে আছে সিল্ক ও উলেন ফেব্রিকের ব্লেজার। তবে ফেব্রিক যেটিই হোক ডিজাইনের ক্ষেত্রে তরুণদের আগ্রহ ক্যাজুয়াল ব্লেজারে।

 

সেই সঙ্গে স্লিমফিট ও নিচের দিকটা রাউন্ড শেপই পছন্দ করছে তারা। ব্লেজারে বোতাম থাকলেও খোলা রাখতেই স্বাচ্ছন্দ্য তাদের।

 

 

শীতের এই সময়টাতে অফিস অথবা অফিসের বাইরে  ব্লেজার ও স্যুটই বেশি পরছেন ছেলে মেয়েরা। এক্ষেত্রে তারা সব সময় গুরুত্ব দিচ্ছেন ম্যাচিং করার বিষয়টি। বেশ কিছুদিন আগেও ব্লেজার বলতে সব সময় একটি ফরমাল ভাব উঠে আসতো।

 

কিন্তু যুগের সঙ্গে ক্যাজুয়াল ধাঁচের ব্লেজারগুলো এখন বেশি গুরুত্ব পাচ্ছে। বিভিন্ন রঙের আদিখ্যেতাও থাকছে সেসব পোশাকে। ব্লেজারে স্টাইলিশ দেখাতে কাটিং ও ফিটিংটা খুব জরুরি। ব্লেজার পরার সময় শরীরের গঠন ও মুখের গড়ন বিবেচনা করা উচিত। যেমন শারীরিক গঠন মোটা হলে এক বোতাম, চিকন ও মাঝারি হলে দুই-তিন বোতাম দিয়ে ব্লেজার পরলে ভালো দেখাবে। যাদের উচ্চতা কম, তাদের স্ট্রাইপ ব্লেজার পরা ভালো। এতে কিছুটা হলেও লম্বা দেখাবে।

 

আবার এক রঙের চেক ব্লেজার বেশি মানিয়ে যাবে যাদের উচ্চতা বেশি তাদের ক্ষেত্রে। যারা মাঝারি গড়নের, তারা যে কোনোটিই পরতে পারেন। ফ্যাশনেবল লুক আনতে ব্লেজারের কাটিং ও শরীরের সঙ্গে ফিটিং হওয়াটা জরুরি। কাঁধ ঝুলে গেলেও চলবে না আবার হাতের কব্জির কাছে আধা ইঞ্চি মতো শার্টের কাফ দেখা গেলে লুকটা বেশ স্টাইলিশ হবে।

 

গাঢ় রঙের ব্লেজারের সঙ্গে হালকা রঙের শার্ট আর হালকা রঙের ব্লেজারের সঙ্গে গাঢ় রঙের শার্ট মানানসই। কলার বা পকেটের ডিজাইনের মধ্যে আছে পাইপিং, অ্যাঙ্গেল পকেট, রুল কলার, তালিপকেট ইত্যাদি ডিজাইনের ভিন্নতা। সিলিকট কাপড়ের ব্লেজারগুলো পকেটে পাইপিং দেওয়া একটু ভিন্ন ডিজাইনের এসব ক্যাজুয়াল ব্লেজার বেশি পছন্দ তরুণদের।

 

মেয়েদেরও এসব ব্লেজার বেশি মানিয়ে যায়। বিশেষ করে নেভি ব্লু, কফি কালার, গ্রিন, হালকা মেরুন, অফহোয়াইট কালারের প্রতি এবার আগ্রহ বেশি। আর সিঙ্গেল বাটন স্টাইলটাই তরুণরা বেশি পছন্দ করছে। আজকাল তো তরুণ-তরুণীরা একই ধরনের স্টাইল অনুসরণ করছে।

 

শীতের আবেশে ব্লেজারের কাছাকাছি লুক আনতে সহায়তা করবে ওভারকোট বা জ্যাকেট। এগুলো সুতি, ডেনিম অথবা গ্যাবাডিনের মধ্যে বেশি দেখা যায়। বিশেষ করে মেয়েদের শীত পোশাকে দেখা যায় এ ধরনের হাজারটি সংযোজন। বাটন, ফিতা, চেইনসহ অ্যাক্সেসরিজও থাকে নজরকাড়া। এ ছাড়াও ডিজাইনের ভিন্নতায় আপনি হয়ে উঠবেন স্টাইলিশ। আজকাল তরুণদের মাঝে পাশ্চাত্যের লুকে স্বাচ্ছন্দ্য খুঁজে পাবার প্রবণতা দেখা যায়। এসব পোশাকে সে চাহিদা পূরণ হবে সহজে। সেখানে আর একটু স্টাইলিস হতে ব্যবহার করা যেতে পারে উলেন টি শার্ট। স্টাইলিশ লুক আনতে ফুলস্লিভের নানা ডিজাইনের এসব টিশার্ট এবং সোয়েটার হতে পারে আপনার জন্য উপযুক্ত নির্বাচন। ছেলে ও মেয়ে উভয়ের জন্যই সোয়েটার উপযোগী। বাজারে নানা কালারের সোয়েটার পাওয়া যাচ্ছে। এ ছাড়াও কয়েকটি পোশাক কখনো আউট অব ফ্যাশন হয় না। তার মধ্যে অন্যতম ওয়েস্ট কোট। ওয়েস্ট কোট আগেও ইন ছিল, এখনো ইন। যে কোনো অকেশনে শার্ট, কুর্তার সঙ্গে দারুণভাবে মানিয়ে যায় ওয়েস্ট কোট। শুধু সঠিকভাবে মিক্স অ্যান্ড ম্যাচ করে পরতে হবে। সঠিক ওয়েস্ট কোট বেছে নিতে লক্ষ্য রাখতে হবে এর ফিটিংসে। এ ছাড়াও ফ্যাশনে পূর্ণমাত্রা যোগ করতে সুতির ওয়েস্ট কোট সবচেয়ে উপযোগী। শীতে অফিসের জন্য ছেলে মেয়ে উভয়েই জ্যাকেট পরতে পারেন। বাজারে জ্যাকেটের কাটিং প্যাটার্নের মধ্যেও বৈচিত্র্য রয়েছে। হাল ফ্যাশনের শীতের পোশাকগুলো কিনতে চাইলে যেতে হবে ইনফিনিটি, রিচম্যান, আর্টিস্টি, ইজি ইয়েলো, ক্যাটস আই, ফ্রিল্যান্ড, রিচম্যান, দর্জিবাড়ি, জেন্টলপার্ক, জারা ম্যান, এক্সটেসি, স্মার্টেক্স এ।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর