শুক্রবার, ১০ নভেম্বর, ২০১৭ ০০:০০ টা

রূপ জিজ্ঞাসা

রূপ জিজ্ঞাসা

সমস্যা

আমার চুল বেশ শুষ্ক। এ নিয়ে অনেক ধরনের ট্রিটমেন্ট করিয়েছি। কোনো সুফল মেলেনি। ইদানীং তেল লাগানোর পর চুল আঁচড়ালে সূক্ষ্ম সাদা সাদা দানা উঠে আসে। এগুলো কী খুশকি? এর থেকে মুক্তির উপায় কী?   

শামীমা চৌধুরী, লালমাটিয়া

সমাধান

খুশকি হতে পারে। একটু মনোযোগী হলেই এই সমস্যার সমাধান সম্ভব। সপ্তাহে ৩-৪ বার অল্প পরিমাণে হারবাল শ্যাম্পু দিয়ে চুল ধোয়ার চেষ্টা করুন। শ্যাম্পু করার আধঘণ্টা আগে ২ চামচ ভিনেগার দিয়ে মাথার স্ক্যাল্পে ম্যাসাজ করুন। সম্ভব হলে এক দিন রাতে ঘুমানোর আগে মাথার স্ক্যাল্পে অলিভ অয়েল বা তিলের তেল ম্যাসাজ করুন। পরদিন সকালে শ্যাম্পু করার ১৫ মিনিট আগে লেবুর রস লাগিয়ে রাখুন। এরপর শ্যাম্পু করে ভালোভাবে মাথা ধুয়ে ফেলুন। পাশাপাশি খাবারে টাটকা ফল ও সবজি রাখুন। প্রতিদিন ৬-৮ গ্লাস পানি পান করুন। খালি পেটে লেবু পানি খান।

 

সমস্যা

আমি বেশ ফর্সা। মুখে দাগও আছে। ত্বক শুষ্ক। দুই গালে ভর্তি ফ্রেকলেস। বহু ট্রিটমেন্টও করিয়েছি। লেজার ট্রিটমেন্টে নাকি ভালো হয়ে যাবে। এমনিতে সমস্যা নেই। কিন্তু কোথাও গেলে মেকআপে ঝামেলা। টিপস চাই।    

আলিজা রহমান, সিলেট

সমাধান

যাদের ত্বক খুব সেনসেটিভ তাদের ত্বকে এই ধরনের সমস্যাটা বেশি হয়। যেহেতু আপনার কোনো সমস্যা নেই, বোঝাই যাচ্ছে ফ্রেকলেসে আপনাকে মন্দ লাগে না। তাই লেজার ট্রিটমেন্ট নিয়ে কিছু বলব না। ত্বকের মেকআপে চাই ভালো মানের কনসিলার। সব ঢেকে যাবে। মনে রাখবেন এটাই আপনার তুরুপের তাস। ফ্রেকলেসের ওপর কনসিলার ভালো করে ব্লেন্ড করে নিন। অসমান যেন না হয়। স্কিন টোনের সঙ্গে মিলে গেলে লিকুইড ফাউন্ডেশন লাগান। ফাউন্ডেশন সেট হলে ট্রান্সলুসেন্ট পাউডার লাগিয়ে নিন। ব্যাস, মনেই হবে না আপনার মুখে কখনো ফ্রেকলেস ছিল।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর