শুক্রবার, ১০ নভেম্বর, ২০১৭ ০০:০০ টা

শীতে রুক্ষ ত্বকের যত্নে...

উম্মে হানি

শীতে রুক্ষ ত্বকের যত্নে...

♦ মডেল: মৌমি, ♦ ছবি: ফ্রাইডে

শীত আমাদের যতই প্রিয় হোক, ত্বকের জন্য মোটেও সুখকর নয়। আসলে শীতকালের বাতাসে ময়েশ্চার কম থাকে। এর সরাসরি প্রভাব পড়ে আমাদের ত্বকে। রুক্ষ আবহাওয়ায় আমাদের ত্বকের ময়েশ্চার ব্যালান্স নষ্ট হয়ে যায়। শীতের ত্বকের রুক্ষতা দূর করতে রইল পরামর্শ।

 

ঋতু পরিবর্তনের সঙ্গে ত্বকেও কিছুটা পরিবর্তন আসে। গরমে ত্বকে যে রকম সমস্যা, শীতের সমস্যা অনেকটা ভিন্ন। আবার ত্বকের ধরন যখন শুষ্ক তখন সব ঋতুতেই প্রধান সমস্যা থাকে শুষ্কতা। সারা বছরই যাদের ত্বক শুষ্ক থাকে শীতের সময় তাদের সমস্যা বেড়ে যায় কয়েকগুণ। তবে একটু যত্ন নিলেই ফ্রেশ থাকার পাশাপাশি আপনি হয়ে উঠবেন লাবণ্যময়। শুষ্ক ত্বকে তেলগ্রন্থি স্বাভাবিকের চেয়ে অনেক কম থাকে। ফলে ত্বক অল্পতেই শুষ্ক হয়ে যায়। আর শীত এলে এ ধরনের ত্বকে শুষ্কতা বেশি দেখা দেয়। এ ছাড়া এ ধরনের ত্বকে বলিরেখা তাড়াতাড়ি পড়ে, শীতের সময় শুষ্কতায় অস্বস্তিও দেখা দেয়।

এ সমস্যা থেকে মুক্তি পেতে যত্ন করে প্রতিদিন পরিষ্কার করতে হবে। নিয়ম করে সপ্তাহে দু-তিন দিন স্ক্রার্বিং করতে পারেন। সাধারণত আমন্ড অয়েল এ ধরনের ত্বকে উপকারী। ভিটামিন-ই সমৃদ্ধ তেল শুষ্ক ত্বকে পুষ্টি জোগায়। শুষ্ক ত্বকে ক্রিম সমৃদ্ধ ক্লিনজার ব্যবহার করা উচিত। আর টোনিংয়ের ক্ষেত্রে ‘ফ্লাওয়ার’ সমৃদ্ধ টোনার শুষ্ক ত্বকের উপযোগী। ঘরোয়া উপায়ে যদি পরিষ্কার করতে চান তবে বেসন ভালো ক্লিনজার। সাবানের পরিবর্তে বেসন দিয়ে দিনে দু-তিনবার পরিষ্কার ত্বক করুন।

যতবার মুখ ধোবেন ততবারই ময়েশ্চারাইজার ব্যবহার করুন। রাতেও কিছুটা হালকা ময়েশ্চারাইজিং করতে পারেন। এ জন্য একটি ডিমের কুসুমের সঙ্গে বেশ খানিকটা দুধের সর, একটু মসুর ডাল বাটা ও একটু মধু মিশিয়ে প্যাক তৈরি করে ত্বকে লাগাতে পারেন। সপ্তাহে তিন দিন এ প্যাক ব্যবহারে ত্বকের অতিরিক্ত শুষ্ক ভাব কমে আসবে। শুষ্ক ত্বকের লাবণ্য ফিরিয়ে আনতে হারবাল ফেসিয়াল ছাড়াও বিভিন্ন বিউটি ফেসিয়াল করাতে পারেন। এ ছাড়া পাকা পেঁপে ও মধু মিলিয়ে মুখে লাগিয়ে নিন। পাঁচ মিনিট রাখুন। এরপর ধুয়ে ফেলুন। পাকা পেঁপে ‘ন্যাচারাল ময়েশ্চারাইজার’ হিসেবে ভালো কাজ করে। সম্ভব হলে অলিভ অয়েলও ট্রাই করতে পারেন। এতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট ও স্বাস্থ্যকর ফ্যাটি অ্যাসিড রয়েছে যা শুষ্ক ত্বকের জন্য অতুলনীয়। অলিভ অয়েল কুসুম গরম করে মুখ ও হাত-পায়ের ত্বকে ম্যাসাজ করুন রাতে। পরদিন সকালে ধুয়ে ফেলুন। নিয়মিত এটি ব্যবহার করলে বিবর্ণ ত্বক হবে উজ্জ্বল ও সুন্দর। ত্বকের শুষ্কতা দূর করতে রাতের পরিচর্চাটাও সমানভাবে প্রয়োজন। তাই রাতে ঘুমানোর আগে নারিকেল তেল কুসুম গরম করে হাত ও মুখের ত্বকে ম্যাসাজ করুন। কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন ত্বক। নিয়মিত নারিকেল তেল ব্যবহার করলে শুষ্কতা দূর হবে। ওটমিলে থাকা প্রোটিন ত্বকের পানির চাহিদা পূরণ করে ও ত্বক রাখে সুন্দর। ১ কাপ ওটমিলের সঙ্গে দই, মধু, লেবু ও অর্ধেকটা পাকা কলা মিশিয়ে প্যাক তৈরি করুন। মুখ ও হাত-পায়ের ত্বকে কিছুক্ষণ লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন।

ত্বকের যত্নে প্রতিদিন পর্যাপ্ত পরিমাণে পানি পান করুন। প্রতিদিনই রাতে ঘুমানোর আগে ত্বক পরিষ্কার করে ভালো ব্র্যান্ডের একটা নাইট ক্রিম ব্যবহার করুন। এটা রুক্ষতা দূর করে ত্বক আর্দ্র করে তুলবে।

সর্বশেষ খবর