শুক্রবার, ১৭ নভেম্বর, ২০১৭ ০০:০০ টা

শীতে হাঁপানি ও হৃদরোগের সম্পর্ক

শীতে হাঁপানি ও হৃদরোগের সম্পর্ক

► ছবি : ইন্টারনেট

হাঁপানিকে সাধারণভাবে অ্যাজমা হিসেবে আখ্যায়িত করা হয়। অ্যাজমা বংশগত রোগ হিসেবে বিবেচিত, যা সচরাচর বাল্যকাল থেকে বিদ্যমান থাকে।  আবহাওয়া পরিবর্তনের এ সময় অ্যাজমার প্রকোপটা একটু বেশি পরিলক্ষিত হয়। অর্থাৎ শীতের শুরুতে অ্যাজমা রোগীরা একটু বেশি সতর্কতা অবলম্বন করে। বিভিন্ন অ্যালার্জিক কারণে শ্বাসকষ্ট বৃদ্ধি পায়, যেমন- অ্যালার্জিক খাদ্যবস্তু, বাতাসে ভেসে বেড়ানো অ্যালার্জিক বস্তু, ভাইরাস ব্যাকটেরিয়া ও ফাঙ্গাস ইত্যাদি। এ ধরনের অ্যালার্জিক কারণে শ্বাসকষ্ট হওয়াকেই চিকিৎসাবিজ্ঞানের ভাষায় অ্যাজমা বলা হয়ে থাকে। এর সঙ্গে ক্রনিক ব্রঙ্কাইটিস ও ইমফাইসেমা নামক প্রায় একই ধরনের আরও দুটি অসুস্থতার জন্য মানুষ শ্বাসকষ্টে আক্রান্ত হয়ে থাকে। সময়ের আবর্তে এ ধরনের অসুস্থতার কারণে হৃৎপিণ্ড আক্রান্ত হয়ে শ্বাসকষ্ট আরও বেশি বৃদ্ধি পায় এবং তা বেশ জটিল আকার ধারণ করে, রোগী সবসময় শ্বাসকষ্টে ভুগতে থাকে, কাশির প্রকোপ ও তীব্রতা দুই-ই বৃদ্ধি পায়, রোগী কাজ-কর্ম সম্পাদনে অপারগ হয়ে পড়ে। এ অবস্থায় গতানুগতিক চিকিৎসা রোগীর উপসর্গ কমাতে ব্যর্থ হয়। হৃদরোগ শ্বাসকষ্টের প্রধান কারণ হিসেবে বিবেচিত হয়ে থাকে। শ্বাসকষ্টের আরও একটি বড় কারণ হিসেবে হৃদরোগকে দায়ী করা হয়। উচ্চ রক্তচাপজনিত হৃদরোগ, হৃিপণ্ডের ভাল্বের সমস্যা, ইসকেমিক হার্ট ডিজিজ (হৃিপণ্ডে রক্ত সরবরাহের স্বল্পতা) কার্ডিও-মাইয়োপ্যাথি, রক্তশূন্যতাজনিত হৃদরোগ এবং বিশেষভাবে উল্লেখযোগ্য হৃদরোগ হার্ট ফেইলুর ইত্যাদি। হৃদরোগজনিত শ্বাসকষ্টের সঙ্গে হৃদরোগের অন্য লক্ষণগুলো যেমন— বুকে ব্যথা, বুক ধড়ফড় করা, শারীরিক যোগ্যতা কমে যাওয়া ইত্যাদি বিদ্যমান থাকে।

উপরোল্লিখিত দুই ধরনের (অ্যাজমা ও হৃদরোগ) কারণে শ্বাসকষ্টের মাত্রা দিন দিন বৃদ্ধি পেতে থাকে।

রোগীর রোগ বৃদ্ধি পেয়ে হার্ট ফেইলুর সৃষ্টি হলে রোগীর লক্ষণগুলো এমন আকার ধারণ করে যে, তখন দুই ধরনের অসুস্থতাকে আলাদা করা প্রায়ই বেশ কঠিন হয়ে পড়ে। এ অবস্থায় বিশেষজ্ঞ চিকিৎসক ছাড়া এ রোগের চিকিৎসা অসম্ভব হতে পারে। যেহেতু দুই ধরনের শ্বাসকষ্টের শেষ পরিণতি হার্ট ফেইলুর তাই হৃদরোগ বিশেষজ্ঞের পরামর্শ মতে চিকিৎসা যুক্তিযুক্ত। তাই অ্যাজমা রোগীদের হৃদরোগ নিয়ে সতর্ক হতে হবে। প্রয়োজনে প্রাথমিক অবস্থা থেকেই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

 

কীভাবে যত্নে থাকবেন

►  খুব ভোরে বা সন্ধ্যার পর আবহাওয়া হঠাৎ করেই একটু শীতল হয়ে যাবে এখন। এই সময় একটু ভারী কাপড় পরা যেতে পারে। রাতে পাখা বা এসি ছাড়লেও তার মাত্রা কমিয়ে দিন।

►  মাথায় এবং নাক-মুখ দিয়ে প্রবেশ করা ঠাণ্ডা ও শুষ্ক বাতাসই ক্ষতি করে বেশি। তাই বাইরে বের হওয়ার  আগে স্কার্ফ, টুপি বা নাকে-মুখে কাপড় জড়িয়ে নেওয়া ভালো।

►  অনেকেরই ভাইরাল ফ্লু হচ্ছে। তাদের এড়িয়ে চলুন। বাইরে থেকে ফিরে হাত ভালো করে ধুয়ে নিন। অন্যের ব্যবহার্য তোয়ালে, রুমাল, টুকিটাকি জিনিস ধরবেন না।

আপনার ইনহেলার ও ওষুধপত্রগুলো এবার দেখে নিন, মেয়াদ আছে কি না বা শেষ হয়ে গেছে কি না। শীতের শুরুতেই চিকিৎসকের পরামর্শমতো ইনহেলার নিয়মিত ব্যবহার করা শুরু করে দিতে পারেন। বয়স্ক ও রোগাক্রান্ত ব্যক্তিরা এ সময় নিউমোনিয়া বা ফ্লুর টিকা নিয়ে নিতে পারেন।

সর্বশেষ খবর