শুক্রবার, ১৭ নভেম্বর, ২০১৭ ০০:০০ টা

রেসিপি

রেসিপি

মামুন চৌধুরী রন্ধন শিল্পী

বাইরে শীতল পরশ। শীত চলে এলো। সন্ধ্যার নাস্তায় ভাজাপোড়া না হলে আড্ডাটা যেন ঠিক জমে উঠে না। শীতের সন্ধ্যায় সুস্বাদু পাকোড়া আর টমেটো সসে মেতে উঠতে মজাদার স্পাইসি রেসিপি প্রদান করেছেন অস্ট্রেলিয়ান হাইকমিশনের চিফ শেফ মামুন চৌধুরী।

 

গার্লিক অনিয়ন পাকোড়া

উপকরণ

পিয়াজ পাতলা করে কাটা ২ কাপ, রসুন কুচি ২ চা চামচ, কাঁচামরিচ কুচি ২ চা চামচ, ধনেপাতা কুচি ৩ চা চামচ, টমেটো সস ২ চা চামচ, ডিম ১টা, ময়দা আধাকাপ, সয়াবিন তেল ১ কাপ, বিট লবণ ১  চা চামচ, জিরা গুঁড়া ১ চা চামচ।

 

প্রণালি

পরিমাণ মতো একটি বাটিতে পিয়াজ কুচি, রসুন, কাঁচামরিচ কুচি, জিরা গুঁড়া, ধনেপাতা, লবণ, বিট লবণ, টমেটো সস দিয়ে হালকা মেখে নিন। তারপর ডিম ও ময়দা দিয়ে ভালো করে মিক্স করে রাখুন। এবার কড়াইয়ে তেল গরম করে পছন্দমতো শেপে (গোল গোল) ভেজে নামিয়ে নিন। উপরে স্বাদমতো বিট লবণ ও কাঁচামরিচ কুচি দিয়ে টমেটো সসের সঙ্গে গরম গরম পরিবেশন করুন।

 

গোবি পাকোড়া

উপকরণ

ফুলকপি ১টা, চালের গুঁড়া বা বেসন ৫-৬ টেবিল চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ, ধনেপাতা গুঁড়া ১ চা চামচ, ব্রেড ক্রামব বা বিস্কুটের গুঁড়া পরিমাণমতো, লবণ স্বাদমতো এবং তেল প্রয়োজনমতো।

 

প্রণালি

প্রথমে ফুলকপি টুকরো করে তাতে পানি আর লবণ দিয়ে আধা সেদ্ধ করে নামিয়ে পানি ঝরিয়ে নিন। এবার পাত্রে সব মসলা আর চালের গুঁড়া বা বেসন দিয়ে পানি মিশিয়ে ঘন মিশ্রণ তৈরি করুন। ফুলকপিগুলো চালের মিশ্রণ দিয়ে ভালো করে মেখে বিস্কুটের গুঁড়া দিয়ে মাখিয়ে নিন। ননস্টিক প্যানে তেল দিয়ে গরম ডুবো তেলে ফুলকপি ভাজুন। বাদামি রং হলে তুলে টমেটো সসের সঙ্গে পরিবেশন করুন মজাদার পাকোড়া।

 

 

পালং পাকোড়া

উপকরণ

পিয়াজ কুচি ২ টেবিল চামচ, রসুন কুচি ২ চা চামচ, পালংশাক ৩ কাপ, কাঁচামরিচ কুচি ২ চা চামচ, ধনেপাতা কুচি ৩ চা চামচ, ডিম ১টা, চাউলের গুঁড়া ৫ টেবিল চামচ, সয়াবিন তেল ১ কাপ, বিট লবণ ১ চা চামুচ, জিরা গুঁড়া ১ চা চামচ।

 

প্রণালি

পরিমাণমতো একটি বাটিতে পিয়াজ কুচি, রসুন, কাঁচামরিচ কুচি, জিরা গুঁড়া, ধনেপাতা, লবণ, বিট লবণ ও পালংশাক দিয়ে হালকা মেখে নিন। তারপর ডিম ও চাউলের গুঁড়া দিয়ে ভালো করে মিক্স করে রাখুন। এবার কড়াইয়ে তেল গরম করে পছন্দমতো শেপে (গোল গোল) ভেজে নামিয়ে উপরে স্বাদমতো বিট লবণ ও কাঁচামরিচ কুচি দিয়ে টমেটো সস সঙ্গে দিয়ে পরিবেশন করুন মজাদার পালং পাকোড়া।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর