শুক্রবার, ১৭ নভেম্বর, ২০১৭ ০০:০০ টা
শেষ প্রচ্ছদ

ফ্যাশনে লেদার জ্যাকেট

ফ্যাশনে লেদার জ্যাকেট

♦ মডেল : ফয়সাল দীপ ও রামিসা নীলা ♦ ছবি : সাগর হিমু ♦ পোশাক : ইজি ♦ মেকওভার : ওমেন্স ওয়ার্ল্ড

শীত মানেই উৎসবের মৌসুম। বড় দিন থেকে বর্ষবরণ, একের পর এক পার্টি, জমিয়ে সাজগোজ। স্টাইল স্টেটমেন্ট তো আর বদলায় না। সোয়েটার, টি-শার্ট, জিন্স বা জোগার, গগ্লজ আর স্নিকার তো পুরো শীতের ফ্যাশন। তবে পার্টি ওয়্যার-এ? এখানেই বদলে যাবে ফ্যাশনের সমীকরণ। লেদারের জ্যাকেটের সঙ্গে বুট। ব্যাস, শীতে শহরজুড়ে দাপিয়ে বেড়ানো থেকে পার্টি ফাংশনাল ওয়্যার অল কমপ্লিট। লিখেছেন— আবদুল কাদের

 

ফ্যাশনপ্রেমীদের আদর্শ সময় শীত মৌসুম। শীত মানেই তাই পোশাকে-মনে একরাশ রং। সেই বাহানায় জমিয়ে কেনাকাটাও বটে। সেই তালিকায় লেদারের জ্যাকেট না থাকলে শীতে কিসের পূর্ণতা। একসময় শীত মৌসমে বাঙালির উষ্ণতা আবদ্ধ ছিল কেবল সোয়েটার, শাল আর জ্যাকেটে। সেই বাঙালির পছন্দ এখন লেদার ওয়্যার। লেদার জ্যাকেট শুধু ফ্যাশনই নয়, ব্যক্তিত্ব এবং আভিজাত্যের প্রতীকও বটে। স্টাইলে আসবে কুল লুক। তাই পার্টি ওয়্যার কিংবা ফ্যাশনেবল স্টেটমেন্টে লেদারের জ্যাকেট সবার পছন্দের।

 

লেদারের ফ্যাশন নিয়ে কথা বলতেই একটু পেছনের ইতিহাসে ঘুরে আসতেই হয়। সেই প্রাচীন যুগের কথা। যখন মানুষ গাছের ছাল-বাকল ও পাতা বস্ত্র হিসেবে পরিধান করত। এরপর মানুষ পশুর চামড়া পোশাক হিসেবে ব্যবহার করত। কালের বিবর্তনে সেই চামড়া এখনকার সময়ের লেদার শিল্প। রাতারাতি ভোল পাল্টে হয়ে উঠেছে ব্যবহারযোগ্য স্টাইলিশ ওয়্যারে। লেদার জ্যাকেট শুধু ফ্যাশনেবলই নয়, হাড় কাঁপানো শীতেও আনে উষ্ণতার পরশ। তাই তো শীতে সব তরুণ-তরুণীর কাছেই লেদারের জ্যাকেট বেশ জনপ্রিয়।

 

ফ্যাশন ডিজাইনাররা এই জ্যাকেটকে দিয়েছেন বহু রূপ। বিভিন্ন ওয়্যারের সঙ্গে সহজেই মানিয়ে যায় এই জ্যাকেট। মেয়েদের ফ্যাশনেবল লং কোট বা সোয়েটার না হয় পুরো শীতেই চলে। ওয়েস্টার্ন ধারার টি-শার্ট, লেদার ওয়্যার, জিন্স আর বুটের ফ্যাশন তো সব সময় চলতেই পারে।

 

লেদারের জ্যাকেট কিন্তু সেই ধারাকে বদলে এনে দিবে ফিউশন লুক। যেমন- পার্টিতে লেদার ওয়্যার তাও আবার সিল্কের শাড়ির ওপর। লেদার ওয়্যার যুগলবন্দীতে সঙ্গী হলো বুট। এ তো গেল একটা ফ্যাশন! চাইলে ট্রাউজার্স বা সিকুইনড লেগিংসের সঙ্গে ওই লেদারের জ্যাকেট। সঙ্গে একটা উজ্জ্বল স্কার্ফ জড়ালেও ফের বদলে যাবে লুক। অর্থাৎ একই জ্যাকেটে লাগাতার পার্টি লুক। একই ভাবে ছেলেদের ফ্যাশন স্টেটমেন্টেও লেদার ওয়্যার বেশ জনপ্রিয়। খুব বেশি ভিন্নতা না এলেও চিনো প্যান্ট বা জোগারের সঙ্গে লেদার ওয়্যার বেশ মানানসই। সঙ্গে ছেলেরা জুড়ে নিতে পারেন নানা স্টাইলিশ এক্সেসরিজ। ব্যাস হট পার্টি লুক। 

 

এবারের শীতের ফ্যাশনেও লেদারের জ্যাকেটে এসেছে নতুনত্ব। সঙ্গে রয়েছে সাবেকিয়ানার মেলবন্ধনও। সাধারণত পাতলা ও মোটা দুই ধরনের লেদারের জ্যাকেটই পাওয়া যায়। পিওর সিনথেটিক ও মিক্সড লেদার এই দুই ধরনের লেদারের পুরো বাজার সয়লাব।

ডিজাইন ও প্যাটার্নেও আনা হয়েছে ভিন্নতা। যেমন : ভেলেন্ট লেদার রাইডিং জ্যাকেট, ইলাস্টিক, বোম্বার স্টাইল, পুলিশ জ্যাকেট, প্রাঙ্ক, রকস্টার ইত্যাদি। রয়েছে হুডি লেদারের জ্যাকেটও। প্রচণ্ড শীতে ঝটপট হুডি তুলে নেওয়া যাবে যখন তখন। তাছাড়া স্লিভলেস লেদারের জ্যাকেটও অনেক তারুণ্যের পছন্দ।

 

গরুর চামড়ার লেদারের জ্যাকেট বেশ সহজলভ্য। বেশি দামি লেদারের তালিকায় আছে ভেড়ার চামড়ার লেদার। রয়েছে র‌্যাকসিনের জ্যাকেটও যা মূলত নিম্নবিত্ত থেকে মধ্যবিত্ত, সবার হাতের নাগালেই। কিন্তু দামে সহজলভ্য হলেও খুব একটা টেকসই হয় না। বেছে নিতে পারেন সিনথেটিক বা আর্টিফিশিয়াল লেদারের জ্যাকেটও। মনে রাখতে হবে আসল চামড়ার জ্যাকেটের মূল্য একটু বেশিই।

 

সঠিক যত্ন

লেদারের জ্যাকেট একদিকে যেমন ফ্যাশনেবল অন্যদিকে এর যত্ন-আত্তিও অনেকটা জটিল। কেননা, লেদার ওয়্যার অযত্ন-অবহেলায় দ্রুতই নষ্ট হয়ে যায়।

লেদারের জ্যাকেট পরিষ্কার করতে চাইলে ড্রাই ক্লিনারে পাঠান। যদি ভুলে কখনো পানি লেগে যায় তবে সঙ্গে সঙ্গে মুছে রোদে শুকাতে দিন।

তবে খুব কড়া রোদে একেবারেই নয়। প্রচুর আলো-বাতাস প্রবেশ করে এমন স্থানে নরম কাপড় দিয়ে মুড়ে রাখুন।

 

 কোথায় পাবেন, কেমন দাম?

শীত এলেই জ্যাকেটের বাজারে লাগে উষ্ণতার পরশ। সেই উষ্ণ হাওয়া একটু বেশিই থাকে লেদার ওয়্যারে। লেদার ওয়্যারের দরদামও নির্ভর করে লেদার, ডিজাইন এবং মানভেদে। বাজারে সাধারণত ২৫০০ টাকা থেকে ৫০০০ টাকার মধ্যে মিলবে লেদারের জ্যাকেট।

একটু ভালো লেদার ওয়্যার পেতে দেশি ও বিদেশি শো-রুমগুলোতে ঢুঁ মারতে পারেন। মিলবে ৪৫০০ টাকা থেকে ১৫০০০ টাকায়। দেশের বিভিন্ন শপিং মলগুলোতে পাবেন লেদার ওয়্যার।

রাজধানী ঢাকার নিউমার্কেট, মেট্রো শপিং মল, রাইফেল স্কয়ার, পলওয়েল মার্কেট, বসুন্ধরা সিটি, পুলিশ প্লাজা, যমুনা ফিউচার পার্ক, গুলশান, ধানমন্ডিসহ মিরপুরের শপিং মলগুলো ঘুরে দেখতে পারেন।

এ ছাড়া ইনফিনিটি, রিচম্যান, ওয়েস্টটেক্স, এক্সট্যাসি, ইজি, ফ্রিল্যান্ড, প্যারিস গ্যালারি, ব্যান্ড কিউসহ বিভিন্ন শো-রুমে ঢুঁ মারতে পারেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর