শুক্রবার, ২৪ নভেম্বর, ২০১৭ ০০:০০ টা

রেসিপি

বাইরে শীতল পরশ। শীত চলে এলো। সন্ধ্যার আড্ডায় হালকা নাস্তা না হলে আড্ডাটা যেন ঠিক জমে উঠে না। শীতের সন্ধ্যায় সুস্বাদু খাবারে মেতে উঠতে মজাদার রেসিপি প্রদান করেছেন রন্ধনশিল্পী কেকা ফেরদৌসী।

রেসিপি

কেকা ফেরদৌসী রন্ধনশিল্পী

ক্লাব স্যান্ডউইচ

উপকরণ

মুরগির বুকের টুকরো ২ পিস, পাউরুটি ৬ পিস, ডিম ২টি, পিয়াজ কুচি ২ টেবিল চামচ, কাঁচামরিচ কুচি ১ চা চামচ, লবণ আধা চা চামচ, মায়োনিজ ৩ টেবিল চামচ।

প্রণালি

প্রথমে চুলায় গ্রিলের তাওয়ায় পাউরুটির টুকরো এপিঠ ওপিঠ করে ছেঁকে নিন। এবার প্লেটে পিয়াজ কুচি, কাঁচামরিচ কুচি, লবণ ও ডিম ফেটিয়ে গরম তেলের কড়াইয়ে ডিম মামলেট করে নিন। এবার মুরগির টুকরো লবণ দিয়ে মাখিয়ে গ্রিলের তাওয়াতে এপিঠ ওপিঠ করে গ্রিল করে ভেজে ছুরি দিয়ে স্লাইস করে নিন। এবার পাউরুটির টুকরোতে মায়োনিজ মেখে ওপরে ডিম মামলেট দিয়ে তার ওপরে আরেক পিস পাউরুটি দিন। এবার গ্রিল করা চিকেনের টুকরো, শসা, টমেটো দিয়ে তার ওপরে আরেক পিস রুটি দিয়ে টুথ পিক দিয়ে গেঁথে ছুরি দিয়ে মাঝখান থেকে কেটে নিন।

 

ফিস কাবাব

উপকরণ

লবণ ও লেবুর রসে মাখানো কোরাল মাছের ফিলে ৮ পিস, কাবাব মসলা ১ চা চামচ, গরম মসলা গুঁড়া ১ চা চামচ, কাঁচামরিচ বাটা ১ চা চামচ, তন্দুরি মসলা ১ চা চামচ, পিয়াজ বাটা ২ চা চামচ, আদা, রসুন বাটা ১ চা চামচ, বেরেস্তা ২ চা চামচ, টক দই ২ চা চামচ, কর্নফ্লাওয়ার ২ চা চামচ, তেল ২ টেবিল চামচ।

প্রণালি

প্রথমে একটি বাটিতে মাখনো মাছের ফিলে, কাবাব মসলা, গরম মসলা গুঁড়া, কাঁচামরিচ বাটা, তন্দুরি মসলা, পেঁয়াজ বাটা, আদা, রসুন বাটা, বেরেস্তা, টক দই, কর্ণফ্লাওয়ার দিয়ে ভালো করে মাখিয়ে নিন। এবার মাখানো মাছের উপর ব্রাশ দিয়ে তেল ব্রাশ করে নিন। চুলায় একটি গ্রিলের তাওয়াতে তেল দিন, তেল গরম হলে মাখানো মাছের ফিলে দিয়ে এপিঠ ওপিঠ ভালো করে গ্রিল করে সাজিয়ে পরিবেশন করুন।

 

 

চিকেন কাকলেট

উপকরণ

মুরগির কিমা ৫০০ গ্রাম, পিয়াজ কুচি আধা কাপ, কাঁচামরিচ কুচি ১ টেবিল চামচ, ধনেপাতা কুচি ২ টেবিল চামচ, কর্নফ্লাওয়ার ৩ চা চামচ, গোলমরিচ গুঁড়া আধা চা চামচ, বিট লবণ আধা চা চামচ, লবণ আধা চা চামচ, বিস্কুটের গুঁড়া ১ কাপ, ডিম ১টি।

 

প্রণালি

প্রথমে একটি বাটিতে মুরগির কিমা, পিয়াজ কুচি, কাঁচামরিচ কুচি, ধনেপাতা কুচি, কর্নফ্লাওয়ার, গোলমরিচ গুঁড়া, বিট লবণ, লবণ, ডিম ও সামান্য তেল দিয়ে ভালো করে মাখিয়ে কাটলেট আকারে তৈরি করে নিন। এবার চুলায় একটি কড়াইয়ে তেল দিন, তেল গরম হলে তৈরি করা কাটলেটগুলো বিস্কুটের গুঁড়াতে গড়িয়ে শ্যালো ফ্রাই করে নিন। তৈরি হয়ে যাবে চিকেন কাটলেট। সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর