শুক্রবার, ২৪ নভেম্বর, ২০১৭ ০০:০০ টা
মনে রাখুন

ভ্রমণের টুকটাক

উম্মে হানি

ভ্রমণের টুকটাক

♦ মডেল : শ্রাবন্তী ♦ ছবি : ফ্রাইডে

কেমন হবে পোশাক

প্রথমেই আসি পোশাক বাছাইয়ে। কোথায় যাবেন, সেখানকার আবহাওয়া কেমন ইত্যাদি বিষয়ের ওপর নির্বাচন করুন আপনার পোশাক। পাহাড়ে ওঠা, বিশ্রাম, সিঁড়ি বেয়ে ওঠার কাজে আঁটসাঁট পোশাকে একেবারেই বেমানান। তাই তো চাই মানানসই পোশাক।

 

ব্যাগ প্যাক

কত দিনের ভ্রমণে যাবেন সে অনুযায়ী ব্যাগ প্যাক করুন। প্রয়োজনীয় অনুষঙ্গ গুছিয়ে নেওয়া যায় এমন ব্যাগ নিন। এ হিসেবে সঠিক আকৃতির ও সহজেই বহনযোগ্য ব্যাগ কিনে নিন। ৩ দিনের জন্য বেড়াতে গেলে বড় ব্যাগ না নেওয়াই ভালো। এ ক্ষেত্রে ট্র্যাভেল ব্যাগ হলে ভালো। আপনার সুবিধার জন্য নিতে পারেন কাঁধে ঝোলানো আকৃতির ব্যাগ। আর ভ্রমণ দীর্ঘদিনের হলে ট্রলি ব্যাগ নিতে পারেন। চাইলে ল্যাপটপ, ক্যামেরা নিয়ে নিতে পারেন এই ব্যাগে। পানিরোধী ব্যাগে জিনিসগুলো গুছিয়ে নিন।

 

প্রয়োজনীয় অনুষঙ্গ

মোবাইল ফোন, ল্যাপটপ, ক্যামেরা, ইলেকট্রিক রেজার কিংবা চুলের স্টাইলারসহ প্রযুক্তিগত এই জিনিসগুলোর একটা তালিকা তৈরি করে সেই অনুযায়ী ঝটপট ব্যাগপ্যাক করে নিন। এ ছাড়া ক্যামেরা, ল্যাপটপের জন্য পানিরোধক কাভার নিতে পারেন। সঙ্গে ল্যাপটপ, মোবাইল চার্জার, পাওয়ার ব্যাংক ইত্যাদি নিতে ভুলবেন না যেন। সম্ভব হলে মাল্টি প্লাগও সঙ্গে রাখুন।

 

ভারী অলঙ্কার

ভ্রমণ মানে হালকা সাজে হালকা অলঙ্কার। যেহেতু ভ্রমণ কোনো অনুষ্ঠান নয়, তাই ভারী অলঙ্কার বাড়িতে রেখে যাওয়াই ভালো। এ ছাড়া দামি গয়না নিয়ে ভ্রমণ ঝুঁকিপূর্ণও বটে; খোয়া যাওয়ার আশঙ্কা থাকে। অসুবিধা হবে চলাফেরা করতেও।

 

জুতো জোড়া

হাঁটাহাঁটি বা দৌড়াদৌড়ির কাজটি আরামে করা যায় এমন জুতো বেছে নেওয়া উচিত। এ ক্ষেত্রে ভ্রমণ স্থানের আবহাওয়া, নির্বাচিত পোশাকের সঙ্গে মিলিয়ে জুতো জোড়া গুছিয়ে নিন। ভ্রমণে ফ্ল্যাট, কেডস বা স্নিকার ব্যবহার ভালো। আর সৈকতে প্লাস্টিকের স্যান্ডেলের বিকল্প নেই।

 

টুকিটাকি আরও কিছু

আসল জিনিসগুলো গোছানো শেষ। কিন্তু টুকিটাকি আরও কিছু না নিলেই নয়। যেমন— টুথপেস্ট, ব্রাশ, সাবানসহ বিভিন্ন টয়লেট্রিজ, প্রসাধনসামগ্রী। তা ছাড়া রোদের তাপ থেকে রক্ষা পেতে অবশ্যই সঙ্গে রাখুন সানগ্লাস এবং হ্যাট। তবে, সবচেয়ে দরকারি হলো ওষুধ। যেখানেই যান না কেন, সঙ্গে ছোট একটি ফাস্ট এইড বাক্স রাখুন। এ ছাড়া মশা নিধনকারী স্প্রে, হালকা খাবার ও মিনারেল ওয়াটার সঙ্গে রাখুন।

 

অ্যাডভেঞ্চারের টুকটাক

অ্যাডভেঞ্চার পাগলারা ভ্রমণে দুই কাঁধে ঝোলানো ব্যাগ, ঋতু উপযোগী তাঁবু, বান-পাহাড়ি এলাকায় বৃষ্টি থেকে রক্ষা পেতে রেইন কোট, স্লিপিং ব্যাগ, লাইফ জ্যাকেট, গামবুট, ড্রাই ব্যাগ (মোবাইল ও ল্যাপটপ রাখার জন্য) ইত্যাদি সঙ্গে রাখতে পারেন।

 

যেখানে পাবেন

ব্র্যান্ডের মধ্যে রয়েছে ম্যাক্স, প্রেসিডেন্ট, পোলোসহ বিভিন্ন ট্র্যাভেল ব্যাগ। ট্রলি ব্যাগ কিনতে চাইলে দেখতে পারেন ফ্যান্টাসিয়া, স্প্রিন্ট, রক্সি, লিভাইস, পোলো ব্র্যান্ড। রাজধানীর বায়তুল মোকাররম, নিউমার্কেট, গুলশান ১, পলওয়েল মার্কেট, আজিজ সুপার মার্কেট, সীমান্ত স্কয়ারে পাবেন এসব ভ্রমণ অনুষঙ্গ।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর