শুক্রবার, ২৪ নভেম্বর, ২০১৭ ০০:০০ টা
শেষ প্রচ্ছদ

এখন ডেনিম শার্ট

এখন ডেনিম শার্ট

♦ মডেল : নাহিদ নিশান ও তানুশা এনা ♦ ছবি : শওকত মোল্লা ♦ পোশাক : মুসলিম কালেকশন ♦ সাজ : বিন্দিয়া ♦ সানগ্লাস : আই আর্ট

জিন্সের প্যান্ট দিয়ে ডেনিম কাপড়ের মূল জনপ্রিয়তা। এরপর এলো ডেনিমের শার্ট। এ সময় ডেনিমের ক্যাজুয়াল ফুলহাতা শার্টগুলো তরুণ তরুণীদের কাছে পৌঁছে গেছে জনপ্রিয়তার শীর্ষে। আর এ কারণেই ডেনিম শার্টের রং ও ধরনে এসেছে অনেক পরিবর্তন। আরও জানাচ্ছেন— আবদুল কাদের

 

জিন্স দিয়ে ডেনিমের সূচনা। পরে এলো শার্ট। এখন ছেলেমেয়ে উভয়ের ফ্যাশন ট্রেন্ডে ডেনিমের শার্ট ভীষণভাবে ইন। আর শীতে তা পূর্ণতা পায়। হালকা গরম-ঠাণ্ডার এই মৌসুমে বৈচিত্র্য এনে দেয় ফ্যাশনেবল ডেনিম শার্ট।

 

ওয়ারড্রবের সবচেয়ে প্রয়োজনীয় পোশাকটি কী? দশজনের পাঁচজনই একবাক্যে বলবেন ডেনিম। আর সেই ডেনিমের সবচেয়ে আরামদায়ক সময়ই হলো শীতকাল। এক সময় শুধু ছেলে মহলেই ছিল ডেনিমের কদর। এখন মেয়েদেরও যথেষ্ট পুলকিত করেছে ডেনিমের ভূষণ। এখন মেয়ে মহলের অনেকেই মজেন ডেনিমের ভূষণে। সেই তালিকায় যোগ হলো ডেনিমের শার্ট।

 

ফ্যাশনে ডেনিম

উঠতি বয়সের তরুণদের দখলে গ্রাফিক টি-শার্ট হলেও শীতের এই হাওয়া বদলে উঠতি বয়স থেকে তরুণ এবং মধ্য বয়সী যুবক-যুবতীরাও শীতের ফ্যাশনে বেছে নিচ্ছেন ডেনিমের শার্ট।

কাটছাঁট আর প্যাটার্নে দারুণ বৈচিত্র্যময় শার্টে কলার গুটালেই চলে আসে সাবেকি আবহ। ঠিক যেমনটি ছিল মাইকেল জ্যাকসনের ফ্যাশন ট্রেন্ডে। ডেনিম জিন্স, গ্রাফিক কোনো টি-শার্ট আর ওপরে চাপিয়ে নিন ডেনিম শার্ট কিন্তু বোতামটা রাখলে খোলা। চোখে গগজ, হাতে ঘড়ি, আর পায়ে দিন আরামদায়ক কেডস কিংবা লোফার শু।

ব্যাস, ছেলেদের ফ্যাশন ট্রেন্ডটাই বদলে যাবে। সারা দিনের জন্যই মনে হবে সাদা-কালো জামানার সেই ওয়েস্টার্ন আবহে আছেন। মেয়েদের ফ্যাশনে কেবল জুতাটা বেছে নিন জুতসই মতো। বদলে যাবে লুক। চাইলে বাহারি এক্সেসরিজও যোগ করতে পারেন শুধু ওয়েস্টার্ন আদলে। তরুণীদের ডেনিমে শার্টের পাশাপাশি রয়েছে দৃষ্টিনন্দন কুর্তিও। সিম্পল লুকেও সহজেই শীত থেকে মিলবে সুরক্ষা। 

 

ডেনিমের যাত্রাকাল

কেতাদুরস্ত মোটা কটন বা ডেনিম কাপড়ের যাত্রা শুরু হয়েছিল আমেরিকার ওয়েস্টার্ন কাউবয়দের হাত ধরেই। কথিত আছে, সে সময় শ্রমিকরা মোটা কাপড়ের পোশাক পরে কাজ করত। আর কাজে ব্যবহূত টুলসগুলো নিজেদের পকেটে রাখত। মোটা কাপড়ের পোশাক হওয়ায় ছোটখাটো টুলসের ভারে মোটা কাপড় ছিঁড়ে যেত না। মূলত স্থায়িত্বের সম্ভাব্যতা থেকেই ডেনিমের উৎপত্তি।

কিছুকাল বাদে ১৮৭৩ সালে ডেনিম ফ্যাশনে আসে পরিবর্তন। তখন জার্মান কাপড় ব্যবসায়ী লেভি স্ট্রস নামের এক ব্যক্তি জিন্স প্যান্টের বাটন, হুক এবং ব্যাকপকেটের ডিজাইন করেন। সেই থেকে ডেনিমের জিন্সের জনপ্রিয়তা শুরু। ডেনিমের যাত্রা জিন্স প্যান্ট দিয়ে শুরু হলেও পরবর্তীতে এর সঙ্গে  যোগ হয়েছে ডেনিম শার্ট। আমাদের দেশের আবহাওয়ার কারণে শুধু শীতকালেই ডেনিমের ব্যাপক জনপ্রিয়তা। কিন্তু ইউরোপ-আমেরিকার দেশগুলোতে এর কদর আকাশচুম্বী।

 

ডেনিমের পালাবদল

সময়ের তালে তালে জিন্সের আদি রূপ পরিবর্তন হলেও জনপ্রিয়তা কিন্তু মোটেও কমেনি। আধুনিক যুগের এই সময়ে তরুণ-তরুণীরা ফ্যাশনে বৈচিত্র্য আনতে সহজেই বেছে নিচ্ছেন ডেনিমের ভূষণ। এ প্রসঙ্গে মুসলিম কালেকশনের ডিজাইনার ও কর্ণধার মুসলিম ঢালী জানান একই কথা। তিনি বলেন, ‘এখন ছেলেমেয়ে উভয়ের প্যান্ট-শার্ট তো বটেই, ফুল ও শর্টস্লিভ জ্যাকেট, ব্লেজার, হুডি, কুর্তি, ফুলস্লিভ স্কার্ট, ফতুয়া থেকে শুরু করে হাল ফ্যাশনের কটি— সবই ডেনিম দিয়ে। একটা সময় ভাবা হতো, ডেনিম পোশাক শুধু তরুণদের। সে ধারণাও বদলেছে। সব বয়সীর জন্যই রয়েছে ফ্যাশনেবল ডেনিমের পোশাক।’

 

 

ফ্যাশনেবল ডেনিম শার্ট

পরতে আরাম। ক্যাজুয়াল ও ফরমাল দুটো লুকেই এই পোশাক মানিয়ে যায়। এবারের শীতের ফ্যাশন ট্রেন্ডটাও হয়তো ডেনিমকে ঘিরেই। পার্টি বা কলেজ বা বন্ধুদের আড্ডা সব জায়গায় ডেনিম সহজেই মানিয়ে যায়। ফুলহাতা শার্ট এখন ফ্যাশনের নতুন এক মাত্রা যোগ করেছে। ডেনিমের ক্যাজুয়াল ফুলস্লিভ শার্ট এখন সবার পছন্দের। একটু ভারী বলে শীতকে বুড়ো আঙ্গুল দেখাতে নেই কোনো সমস্যাই। আবার কনকনে ঠাণ্ডাকেও কাবু করতে বেছে নিতে পারেন কান ঢাকা হুডি শার্ট। বাজারে খোঁজ নিয়ে দেখা যায়, স্লিম ফিটেড আর কোমর পর্যন্ত লম্বা শার্টের বাজার রমরমা। চেক, স্ট্রাইপ, এক রঙা কিংবা ওয়াশেবল প্রিন্টেড শার্টগুলো সবাই বেছে নিচ্ছেন। কালার ভেরিয়েশনে এ বছর থাকছে হালকা ও গাঢ় দুই রঙেরই মিশেল। পাতলা  ডেনিম শার্ট হালকা শীতে তো বটেই, গরমেও পরা যায়।

 

আরামদায়ক ফেব্রিক

ডেনিমের ফেব্রিক দুই ধরনের। একটি ইন্ডিগো ডায়িং অন্যটি সালফার ডায়িং। ট্রেডিশনাল ব্লু ও এর ব্লুর বিভিন্ন শেডের কাপড়গুলোতে হয় ইন্ডিগো ডায়িংয়ে। আর কালো, সবুজ, লাল ইত্যাদি কালার করা হয় সালফার ডায়িংয়ের মাধ্যমে। ডেনিম ফেব্রিকে এসেছে পরিবর্তন। আমাদের দেশে বর্তমানে পাতলা ডেনিম বাজারে পাওয়া যায় এবং কদরও বেশি।

মূলত আবহাওয়া উপযোগী করে বিভিন্ন ফ্যাশন হাউস তৈরি করছেন ডেনিম শার্ট। তাই শীত-গ্রীষ্ম সব ঋতুতেই পরা যায় ডেনিম শার্ট। বর্তমানে সেই পুরনো ধারা গাঢ় নীলের ডেনিম ফ্যাশনে আবদ্ধ নয় ফ্যাশন ট্রেন্ড। ফেব্রিকের ওয়াশিংয়েও এসেছে পরিবর্তন।

ওয়াশড ডেনিম, এসিড ওয়াশড ডেনিম, ভিনটেজ ডেনিম, ডিস্ট্রেসড ডেনিম— বিভিন্ন ধরনের ওয়াশড ডেনিম রয়েছে বাজারে। আর এসব ফেব্রিকের প্যান্ট ও শার্ট ফ্যাশনে এনেছে ব্যাপক পরিবর্তন।

 

কোথায় পাবেন

রাজধানীর বিভিন্ন শো-রুমে মিলবে ডেনিমের বাহারি কালেকশন। ব্র্যান্ডের পোশাকের দাম একটু বেশি হয়ে থাকে।

ডেনিম এসব শার্টের দাম পড়বে ১০০০ থেকে ২৫০০ টাকা। একটু কম খরচে কিনতে ঢু মারতে পারেন রাজধানীর নিউমার্কেট, বঙ্গবাজার, আজিজ সুপার মার্কেট, এলিফ্যান্ট রোড এবং মিরপুরের বিভিন্ন শপিং মলে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর