শুক্রবার, ১ ডিসেম্বর, ২০১৭ ০০:০০ টা
প্রচ্ছদ

শীতে ট্রেন্ডি আউটফিট

শীতে ট্রেন্ডি আউটফিট

♦ মডেল : আনিকা কবীর শখ ♦ আউটফিট : ইনফিনিটি

শীতের উষ্ণতা তো আর সেকেলে চাদর-শালে আবদ্ধ নেই। হাল ফ্যাশনে যুক্ত হয়েছে ওয়েস্টার্ন আউটফিট। শীত এখনো না এলেও আউটলেটগুলো সেজেছে সময়োপযোগী বাহারি ডিজাইনের ওয়েস্টার্ন আউটফিটে। তরুণীরাও ছুটছেন নিজেদের পছন্দের পোশাকটি কিনতে। এই সময়ের ওয়েস্টার্ন পোশাক নিয়েই মূল প্রচ্ছদ।

 

শীত ফ্যাশনে লেগেছে উষ্ণতার ছোঁয়া। বছর জুড়ে যেসব স্টাইল কেবল চোখেই দেখেছেন, প্যাচপ্যাচে গরমের কারণে করা হয়ে ওঠেনি। এবারের শীতে সেসব স্টাইল চোখ বুঝে ট্রাই করুন। রাতের পার্টি কিংবা দিনের বেলার অফিস, ওয়েস্টার্ন আউটফিটই যেন শীতের আদর্শ। স্টাইলও হবে, শীতেও আসবে উষ্ণতা। বাজার ঘুরে বিস্তারিত জানাচ্ছেন— ফেরদৌস আরা

 

সবরকম পোশাকেই যখন কমবেশি ওয়েস্টার্ন লুক চলে এসেছে, শীতের পোশাকটিই বা বাদ যাবে কেন! ধুর; শীত মানেই তো ওয়েস্টার্ন।

এটা ভুললে তো চলবে না। তাই তো এবারের শীতের শুরু থেকেই তরুণীরা শীতের পোশাক হিসেবে ওয়েস্টার্ন আউটফিটকেই বেছে নিচ্ছেন স্বাচ্ছন্দ্যে। সময়টাই এমন যে কিশোর থেকে তরুণী এমনকি মধ্য বয়সী নারীও মেতে উঠতে চান ওয়েস্টার্ন আউটফিটে।

 

শীতের পোশাকের ফেব্রিকের ক্ষেত্রে রয়েছে ভিন্নতা। মোটা, পাতলা, মাঝারি পুরুত্বের দেশি-বিদেশি সব কাপড়ের স্থান থাকে।

তবে এই ঋতুতে ওয়েস্টার্ন পোশাক বেশিই প্রাধান্য পায়। কিন্তু ওয়েস্টার্ন আউটফিট মানেই কী মোটা ও পুরদস্তুর পোশাক? অবশ্যই তা নয়। ওয়েস্টার্ন পোশাক যেমন স্টাইলিশ আর কাপড়েও থাকতে হবে বৈচিত্র্য। তবেই তো আসবে শীত ফ্যাশনে বৈচিত্র্য।

ওয়েস্টার্ন আউটফিটের কাটছাঁটে বৈচিত্র্যের অভাব নেই। নিট, ফ্লিস এসব কাপড়ের ডিজাইন পোশাকের চাহিদা থাকে বাড়তি।

 

পোশাকের কালেকশনের সমাহারে শীত শুধু মেয়েদের উষ্ণতার অনুষঙ্গই নয়। নিজেকে ফ্যাশনেবল করে তোলার উপলক্ষও বটে।

এখানেই ফুটে ওঠে মুনশিয়ানা। কলেজ, ভার্সিটি পড়ুয়া তরুণ-তরুণী থেকে শুরু করে এক্সিকিউটিভ লেভেলের নারী-পুরুষরাও আজকাল ওয়েস্টার্ন পোশাক পরছেন।

কিন্তু অনেকেই জানেন না, ওয়েস্টার্ন পোশাক পরলেই কেবল ফ্যাশনেবল হয়ে ওঠা যায় না। কেননা ওয়েস্টার্ন আউটফিটে বাইরের লুকটাও জরুরি।

 

ইনফিনিটির পরিচালক ও ডিজাইনার নাইমুল হক খান জানান, ‘ওয়েস্টার্ন পোশাকের সঙ্গে ওয়েস্টার্ন লুক থাকা জরুরি। তাই ওয়েস্টার্ন আউটফিট পরতে একটু সচেতন না থাকলেই নয়। বর্তমানে মেয়েদের রাউন্ডনেক, টার্টলনেক থাকে বেশ ফোকাস ইন।

 

তবে ডিজাইনাররা এ মুহূর্তে পোশাকে অ্যাম্বেলিশমেন্টের থেকেও কাট ও শিলুটের ওপরে জোর দিচ্ছেন বেশি। পাশাপাশি স্যুটের ক্ষেত্রে বর্তমানে সাইড কার্ভের কাটিং থেকে শুরু করে ম্যাটেরিয়ালগত অনেক পরিবর্তন দেখতে পাওয়া যায়। শুধু স্যুটের মোটা কাপড় নয়, মেয়েদের স্যুটের কাপড়ে সার্টিন, ভেলভেট, অ্যান্ডি এমনকি খাদিও ব্যবহার করা হচ্ছে। ফ্লানেলের কাপড়ের সাশ্রয়ী স্যুটও বাজারে আছে।’

 

আমাদের দেশে বর্তমানে হাই স্ট্রিট বা হাই ফ্যাশনে আগ্রহীর সংখ্যা নেহায়েতই কম নয়। দিন দিন সেই তালিকাটা পূর্ণ করে ওয়েস্টার্ন আউটফিটের দিকে ঝুঁকছেন তরুণীরা।

ওয়েস্টার্ন ট্রেন্ডে লং শার্ট, পাতলা সোয়েটার, বেশ কিছু স্কার্ফ, টাইটস, প্যান্টস, বেসিক টি-শার্ট, কার্ডিগান, ফুল লেন্থ সোয়েটার, ক্যাজুয়াল ব্লেজার, জ্যাকেট-হুডি যে কোনো ক্লোসেটের খুব সাধারণ এই  পোশাকগুলোই এখন ব্যাপক জনপ্রিয়।

 

নানা নকশার ‘আউটার উইন্টার’ অর্থাৎ অন্য পোশাকের ওপর পরার মতো আরেকটি পোশাক, যেমন— কোট, জ্যাকেট, ব্লেজার, সোয়েটার ইত্যাদি বাজারে আসা শুরু হয়েছে এর মধ্যে।

পশ্চিমা ট্রেন্ড মেনেই নকশা করা হচ্ছে এসবের, তবে কাপড়টা এ দেশের আবহাওয়া উপযোগী। যেমন উল বা ফ্লিস নয়, বরং সুতি ও অ্যাক্রিলিক মিশ্রণে সোয়েটার বানিয়েছি আমরা। এ ছাড়া মেয়েদের জন্য রাউন্ডনেক, টার্টলনেক সোয়েটার থাকছে। আছে নানা রকম পঞ্চো আর শ্রাগ।

 

কেমন হবে ওয়েস্ট পোশাক

পাশ্চাত্য ধারা অনুসরণ করে তৈরি করা হচ্ছে এখনকার শীতপোশাক। বিশেষ করে মেয়েদের সোয়েটার। দৈর্ঘ্য একটু বেশি ও স্ট্রাইপ সোয়েটার এবার বেশি চলছে। সোয়েটারের গলায় ওভার ফ্লিপ ডিজাইন ব্যবহার করা হয়েছে।

 

এটি স্ফার্ফের বিকল্প হিসেবে কাজ করে। ভালো সোয়েটার চেনার উপায় এর বুনন, রঙের গভীরতা ও উলের ক্লাসিফিকেশন নির্ণয় করতে পারা। বহুরৈখিক আয়োজনে রয়েছে ভি-নেক, টারটেল নেক, ক্রু নেক, বোট নেকসহ নানা ধরনের সোয়েটার। তবে সময়ের চাহিদার সঙ্গে পরিবর্তিত হয়ে এখন ম্যাটেরিয়ালের নতুন প্রয়োগে নতুন ধারার কিছু সোয়েটারও বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। হাতায়-গলায় কুঁচি দেওয়া, ভাঁজ করা সোয়েটার চলছে বেশি। কোমরে বেল্ট রয়েছে এমন শীতের পোশাক কিনছেন টিনএজার মেয়েরা। টি-শার্টের মতো সোয়েটারের চাহিদাও রয়েছে। পাতলা কাপড়ের সোয়েটার চলছে বেশ। অল্প শীতে এ ধরনের পাতলা সোয়েটার আরামদায়ক। এসব সোয়েটার স্কিন জিন্স ছাড়াও সালোয়ার-কামিজের সঙ্গে পরা যায়। মোটা উল দিয়ে মোটা সোয়েটার, পাতলা উল দিয়ে তৈরি পাতলা সোয়েটারও বেশ পছন্দের এ সময়ের মেয়েদের। আধুনিক মেয়েদের পছন্দের তালিকায় রয়েছে ফুলহাতা, হাফহাতা, হাতাবিহীন সোয়েটার। তবে কলারসহ বা কলারবিহীন সোয়েটারও বেশ জনপ্রিয়।

 

শীত নিবারণের এ অনুষঙ্গটি মসৃণ-অমসৃণও হতে পারে। তরুণীরা ফ্যাশনেবল সোয়েটারের দিকেই ঝুঁকেছেন। দৈর্ঘ্যে হাঁটুর ওপর পর্যন্ত এমন সোয়েটার মেয়েদের কাছে এবার জনপ্রিয়। হাইনেক, ফোল্ডিং ধরনের সোয়েটারও ব্যবহার করছেন অনেকে। এতে মাফলারের কাজ হয়। কোনো কোনো সোয়েটার আবার বড় গলার। কালো, সাদা, চাপা সাদা, ছাই, ধূসর ছাড়াও হলদে সবুজ, লাল, গোলাপি, নীল ইত্যাদি বিভিন্ন রঙের স্ট্রাইপ দেওয়া সোয়েটার প্রাধান্য পেয়েছে। প্যান্ট বা টি-শার্টের সঙ্গে মিলিয়ে বা বিপরীত রঙের সোয়েটার অনেকে পরছেন। পাশাপাশি লম্বা কোটের ব্যবহারও বেড়েছে। শীতের পোশাক হিসেবে ব্লেজারও রয়েছে তরুণীদের পছন্দের তালিকায়।

 

মূলত ওয়েস্টার্ন লুক নির্ভর করে ড্রেসকোডের ওপর। যেমন— মেয়েদের অফিসিয়াল লুকে কোট-প্যান্ট থাকলে তার সঙ্গে মানিয়ে একই কালারের ছোট্ট একটা মাফলার ঝুলিয়ে দিতে পারেন। প্যান্টের সঙ্গে পঞ্চ পরতে পারেন, যা তাদের আরও স্মার্ট লাগবে। এ ছাড়া আমরা খাদি কাপড়ের কুর্তিও করি, যা একটু মোটা কাপড়ের হয়। ভারি শীতে পরতে আরাম লাগবে। এ ছাড়া খাদি কাপড়ের পাঞ্জাবি ও শাল রয়েছে ছেলেদের জন্য, যা এখন অনেক ট্রেন্ডি ফ্যাশন।

 

ওয়েস্টার্ন সাজ

ওয়েস্টার্ন ড্রেসের সঙ্গে সাজসজ্জা হতে হবে একদমই বুঝেশুনে। কিন্তু সাজের আগে ওয়েস্টার্ন ড্রেস সম্পর্কে জানা দরকার। ক্যাজুয়াল ড্রেস আর ফর্মাল ড্রেসের সাজ অবশ্যই ভিন্ন ধরনের হবে। ফর্মাল প্যান্ট-শার্ট পরলে সাজগোজ হবে একদমই সীমিত। হালকা মেকআপের সঙ্গে হালকা অর্নামেন্টস। ক্যাজুয়াল পোশাকের সঙ্গে জুড়ে নিতে পারেন মানানসই অর্নামেন্টস। নয়তো পুরো আয়োজনটাই মাটি হয়ে যাবে। ফর্মাল বা ক্যাজুয়াল ড্রেস যাই হোক না কেন, ড্রেসের ধরনের পাশাপাশি মেকআপ হতে হবে দিনরাতের ওপর নির্ভর করে। দিনের বেলায় ক্যাজুয়াল ড্রেসের মেকআপ খুব সাদামাটা হওয়া চাই। তাই বলে ফ্যাকাশে ধরনের নয়। হালকা সাজের মধ্যে পাউডার-কাজল ব্যবহার করতে পারেন। ঠোঁটে হালকা গোলাপি বা বাদামি গ্লস লাগাতে পারেন। ম্যাট লিপস্টিকও লাগাতে পারেন। ফর্মাল পোশাক পরলে মেকআপে একটা মিশ্রভাব থাকতে হবে। প্রথমে ফাউন্ডেশন দিন। তৈলাক্ত ত্বকে ম্যাট আর শুষ্ক ত্বকে অয়েল বেজড ফাউন্ডেশন দিন। আইশ্যাডো ব্যবহার করতে হলে মোটা করে আইলাইনার দিতে পারেন। তবে এটা রাতের বেলায় করবেন। আর দিনের বেলায় চুল খোলা রাখলে ভালো লাগবে।

 

এক্সেসরিজ ছাড়া ওয়েস্টার্ন লুকে পূর্ণতা আসে না। ড্রেসের ওপর ভিত্তি করে এক্সেসরিজ ব্যবহার করতে পারেন। হাতঘড়ি, কানে হালকা দুল, ব্রেসলেট মানানসই এক্সেসরিজ ইচ্ছামতো পরে নিন। লেয়ারিংয়ের সঙ্গে স্ট্যাক ফিঙ্গার রিং সেট খুব ভালো লাগে। তবে ড্রেসের রঙের সঙ্গে মানানসই টিপ পরা উচিত। ফর্মাল ড্রেস রাতে পরলে প্যান্ট-টি-শার্টের ক্ষেত্রে চুল খোলা রাখুন। পছন্দানুযায়ী ও নিজের গড়ন অনুযায়ী বেছে নিন সব প্রডাক্ট ও এক্সেসরিজ। সেটআপ-গেটআপের সঙ্গে সঙ্গে সমান তালে টেনে দিন ম্যাচিং লাইনটাও। গড়ে নিন নিজস্ব স্টাইল। যেখানেই থাকুন কাছে বা দূরে, ঘরে বা বাইরে উপভোগ করুন শীত, স্টাইলিশ শীত।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর