শুক্রবার, ১ ডিসেম্বর, ২০১৭ ০০:০০ টা

রেসিপি

কেকা ফেরদৌসী
রন্ধনশিল্পী

রেসিপি

শীত চলে এলো। শীত মৌসুম মানেই ভোজনরসিকদের ভোজনবিলাস। ভিন্ন কিছু খাবারের স্বাদ। এই স্বাদে আমিষ হলে মন্দ হয় না। শীতের লাঞ্চ কিংবা ডিনারে মাছের মজাদার রেসিপি প্রদান করেছেন রন্ধনশিল্পী কেকা ফেরদৌসী।

 

রুই মাছের কালিয়া

উপকরণ

রুই মাছভাজা ৬ টুকরা, সরিষার তেল ২ টেবিল চামচ, জিরা দেড় চা চামচ, তেজপাতা ২টি, পিয়াজ কুচি ১ কাপ, পিয়াজ বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, আদা বাটা ১ চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ, টক দই দেড় কাপ, চিনি ২ চা চামচ, জিরা, আদা, কাঁচামরিচ বাটা ২ চামচ, কাঁচামরিচ ৫টি, বেরেস্তা ১ টেবিল চামচ, লবণ ১ চা চামচ, পানি ১ কাপ।

প্রণালি

প্রথমে চুলায় একটি কড়াই দিন, কড়াইয়ে তেল দিন, তেল গরম হলে জিরা, তেজপাতা, পিয়াজ কুচি দিয়ে নাড়াচাড়া করে পিয়াজ বাটা, রসুন বাটা, আদা বাটা, মরিচ গুঁড়া, হলুদ গুঁড়া, টকদই, দিয়ে নাড়াচাড়া করে মসলা কষিয়ে রুই মাছ, চিনি, জিরা, আদা, কাঁচামরিচ বাটা, কাচামরিচ, বেরেস্তা, লবণ, পানি দিয়ে নাড়াচাড়া করে ১০ মিনিট রান্না করে মাখা মাখা হলে নামিয়ে নিতে হবে। তৈরি হয়ে গেল রুই মাছের কালিয়া।

 

রূপচান্দা মাছের দোপিয়াজা

উপকরণ

রূপচান্দা মাছ ২টি, শুকনা মরিচ গুঁড়া ২ চা চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ, লবণ ১ চা চামচ, পিয়াজ কুচি ১ কাপ, পানি ১ কাপ, টমেটো কুচি ২টি, কাঁচামরিচ ৫টি, ধনেপাতা কুচি ১ টেবিল চামচ।

প্রণালি

প্রথমে একটি বাটিতে রূপচান্দা মাছ, শুকনা মরিচ গুঁড়া, হলুদ গুঁড়া, লবণ ভালো করে মাখিয়ে নিন। এবার চুলায় একটি কড়াইয়ে তেল দিন, তেল গরম হলে মাখানো মাছ এপিঠওপিঠ করে ভেজে একটি বাটিতে তুলে রাখুন। এবার কড়াইয়ে বাকি তেলে পিয়াজ কুচি বাদামি করে ভেজে শুকনা মরিচ গুঁড়া, হলুদ গুঁড়া, লবণ ও পানি দিয়ে মসলা ভালো করে কষিয়ে নিন। মসলা কষানো হলে টমেটো কুচি, ভাজা মাছ দিয়ে নাড়াচাড়া করে কাঁচামরিচ, ধনেপাতা কুচি দিয়ে নামিয়ে নিন। তৈরি হয়ে গেল রূপচান্দা মাছের দোপিয়াজা। সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।

 

সরিষা বাটা ইলিশ

উপকরণ

ইলিশ মাছ ৭ টুকরা, সরিষার তেল ২ টেবিল চামচ, পিয়াজ কুচি ১ কাপ, শুকনা মরিচ গুঁড়া ১ চা চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, পানি আধা কাপ, লবণ ১ কাপ, কাঁচামরিচ বাটা ১ চা চামচ, ধনেপাতা বাটা ২ চা চামচ, সরিষা বাটা ২ চা চামচ, আস্ত কাঁচামরিচ ৪টি, ধনেপাতা কুচি ১ টেবিল চামচ।

প্রণালি

প্রথমে চুলায় একটি কড়াইয়ে তেল দিন। তেল গরম হলে পিয়াজ কুচি হালকা ভেজে হলুদ গুঁড়া, শুকনা মরিচ গুঁড়া, পানি, লবণ, কাঁচামরিচ বাটা, ধনেপাতা বাটা, সরিষা বাটা দিয়ে মসলা ভালো করে কষিয়ে নিন। মসলা কষানো হলে ইলিশ মাছ দিয়ে একটু নাড়াচাড়া করে কাঁচামরিচ, পানি দিয়ে ঢেকে ১০ মিনিট রান্না করুন। ১০ মিনিট পর ঢাকনা খুলে ধনেপাতা কুচি দিয়ে নামিয়ে নিন। তৈরি হয়ে গেল সরিষা ইলিশ বাটা। সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর