শুক্রবার, ১ ডিসেম্বর, ২০১৭ ০০:০০ টা
রূপচর্চা

শীতে থাকুন প্রাণবন্ত

নূরজাহান জেবিন

শীতে থাকুন প্রাণবন্ত

♦ মডেল: তৌফিক আরা ♦ সাজ: বিন্দিয়া ♦ ছবি: শিশির জাহাঙ্গীর

শীত এলেই ত্বকে প্রয়োজন ময়েশ্চার। যা বছরের অন্য সময় থাকলেও শীতের রুক্ষ আবহাওয়ায় নিমিষেই হারিয়ে যায়। তাই ত্বকও হয়ে ওঠে শুষ্ক ও প্রাণহীন। হাত-পায়ের চামড়া ফাটতে শুরু করে। দেখা দেয় নানা উপসর্গ। এ সময় প্রয়োজন বাড়তি যত্ন। রইল ত্বকের সমস্যার সহজ সমাধান।

 

ক্যালেন্ডারের পাতার পরিবর্তন জানিয়ে দিচ্ছে শীতের আগমনীবার্তা। আমরা কমবেশি সবাই শীত মৌসুম উপভোগ করি। আমাদের জন্য উপভোগ্য হলেও ত্বকের জন্য শীত মোটেও সুবিধার নয়। শীতে বাতাসের জলীয় বাষ্প কমে যায়, হয়ে ওঠে রুক্ষ। এর সঙ্গে তাল মিলিয়ে আমাদের ত্বকও তার স্বাভাবিক আর্দ্রতা হারায়। তাই ত্বকের একটু বাড়তি যত্ন না নিলেই নয়। বেশিরভাগ ক্ষেত্রে আমরা যে সমস্যায় ভুগি, তা হলো— হাত-পা ও মুখের ত্বক খসখসে হয়ে ওঠা বা ফেটে যাওয়া। ত্বকের যত্নে একটু পরিবর্তন আনলেই শীতেও ত্বক থাকবে উজ্জ্বল ও প্রাণবন্ত।

 

সঠিক ক্লিনজার

শীতকালে মুখ ধোয়ার পর শুষ্কতায় চামড়ায় টান ধরে। আসলে, শীতে সাধারণ ক্লিনজার ত্বকের স্বাভাবিক আর্দ্রতা নষ্ট করে দেয়। ত্বক হয়ে ওঠে আরও বেশি শুষ্ক। তাই, শীতকালে ক্লিনজার কেনার আগে ভালো করে দেখে নিন। ত্বকের তৈলাক্তভাব বজায় রাখে এমন ক্লে-বেসড ক্লিনজার ব্যবহার করতে পারেন। চাইলে গ্লিসারিন ট্রাই করতে পারেন।

 

এক্সফোলিয়েশন!

ত্বক পরিষ্কার রাখতে এক্সফোলিয়েশনের বিকল্প নেই। কিন্তু শীতে তা ব্যবহারে ত্বকের স্বাভাবিক উজ্জ্বলতা কেড়ে নেয়। ফলে বেড়ে যায় ত্বক ফেটে যাওয়ার প্রবণতা। আবার শীতে ত্বকে মৃত কোষ দূর করতে এর প্রয়োজনীয়তাও রয়েছে। এ ক্ষেত্রে নিয়ম করে অত্যন্ত হালকা কোনো স্ক্রাবার ব্যবহার করে সপ্তাহে ২-১ বার হাত-পা ও মুখের ত্বক পরিষ্কার করে নিতে পারেন। চেষ্টা করুন ত্বকের মানানসই স্ক্রাবার বেছে নিতে, যা আপনার ত্বক পরিষ্কারের পাশাপাশি ত্বকের আর্দ্রতাও ধরে রাখবে। তবে প্রতিদিন সাবান বা বডি-সোপ লাগানো থেকে বিরত থাকুন।

 

গরম পানিতে গোসল

গরম পানিতে গোসল সারুন। তবে দেখবেন বেশি গরম যেন না হয়। ক্লান্তি যাবে না তাহলে। গরম পানি আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে। আর শীতকালে বাতাসে ধুলোবালির আধিক্য বেশি। সারা দিন বাইরের ব্যাকটেরিয়া থেকে বাঁচতে হাত পরিষ্কার রাখুন সব সময়। প্রয়োজনে হ্যান্ড স্যানিটাইজারও রেখে দিন।

 

সঠিক ময়েশ্চারাইজার

শীতে ত্বকের প্রধান সঙ্গী ময়েশ্চারাইজার। পর্যাপ্ত ময়েশ্চারের অভাবে ত্বক ফেটে যায় ও বিবর্ণ দেখায়। প্রায় সব সময়ই আমাদের হাত-পা ও মুখের ত্বক বাইরের পরিবেশে উন্মুক্ত থাকে। ফলে খুব সহজেই আর্দ্রতা হারিয়ে রুক্ষ ও খসখসে হয়ে যায়। যাদের ত্বক খুব শুকনো, দিনে বেশ কবার ময়েশ্চার লাগানোর চেষ্টা করুন। প্রয়োজনে ভারী কোনো ময়েশ্চার বেছে নিন, বিশেষ করে হাত ও পায়ের জন্য। অয়েলি ত্বকের জন্য হালকা ময়েশ্চার ভালো। মুখে তুলনামূলক শুষ্ক ক্রিম বেছে নিন, যাতে ত্বক অয়েলি না দেখায়।

 

ম্যাসাজ

ম্যাসাজ করলে ত্বকে রক্ত চলাচল স্বাভাবিক হয়। ফলে, ত্বকের সমস্যা কিছুটা হলেও কম হয়। ম্যাসাজ করার ফলে ত্বকের গভীরে থাকা ন্যাচারাল অয়েলগুলো নিঃসৃত হয় এবং ত্বককে করে তোলে কোমল ও আর্দ্র। শীতকালে এজন্য নিয়মিত ময়েশ্চারাইজার দিয়ে ম্যাসাজ করা উচিত।

 

সুষম আহার

শুধু বাহ্যিকভাবে ত্বকের যত্ন নিলেই হবে না, অভ্যন্তরীণ যত্নও নিতে হবে। শীতে খাদ্যাভ্যাসে পরিবর্তন আনুন। ওমেগা-৩ যুক্ত খাবার গ্রহণ করুন। ওমেগা-৩ আপনার ত্বককে উজ্জ্বল ও মসৃণ করে। খাদ্য তালিকায় বিভিন্নরকম বাদাম, চিজ, বাটার ও শীতকালীন শাকসবজি রাখুন। চিনিযুক্ত খাবার পরিমাণে কম খান। প্রচুর পানি পান করুন, কারণ পানি আপনার ত্বকের কোষ সজীব ও আর্দ্র রাখে। প্রতিদিন বাদাম,  মৌসুমি ফল ও সবজিও রাখুন খাদ্যতালিকায়।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর