শুক্রবার, ৮ ডিসেম্বর, ২০১৭ ০০:০০ টা
রূপচর্চা

শিট মাস্কে ফেসিয়াল

স্কিন কেয়ার সলিউশন

সাদিয়া সারা

শিট মাস্কে ফেসিয়াল

♦ মডেল : প্রিয়াঙ্কা প্রিয়া ♦ ছবি : নেওয়াজ রাহুল

সারা দিনের দৌড়ঝাঁপ। শুষ্ক আবহাওয়ার এইদিনে বাইরেও নিস্তার নেই বললেই চলে। ধুলাবালি আর রোদের তাপ ক্রমশই ত্বককে করে তোলে অমসৃণ। নিত্যদিনের কর্মব্যস্ততার ফলে সময়ই মেলে না ত্বকের যত্ন নেওয়ার। সমাধান! হ্যাঁ, অবশ্যই এ জন্য প্রয়োজন ফেসিয়াল। পার্লারে নয়, ঘরে বসেই সেরে নিতে পারেন ত্বকের যত্ন। এখন ত্বক চর্চায় মাস্কের প্রাধান্যতা সব বয়সীর কাছেই সমান। আর সেই ফেসিয়ালের মধ্যে এখন জনপ্রিয় শিট মাস্ক। পাওয়া যাচ্ছে বড় বড় প্রসাধনীর দোকানগুলোয়। এগুলোকে মুখোশ বললেও দোষ হবে না। মুখোশের মতো লাগিয়ে নিতে হয়। নির্দিষ্ট সময় পর তুলে ফেললেই মেলে সজীব ত্বক।

 

ওমেন্স ওয়ার্ল্ডের পরিচালক ও রূপবিশেষজ্ঞ ফারনাজ আলম বলেন, ‘আজকাল নানারকম মাস্কের মধ্যে শিট মাস্ক সবচেয়ে বেশি ব্যবহূত। সুপার লাইট মাইক্রোফাইবারে তৈরি হয় বলে একদম পাতলা কাপড়ের মতোই মনে হয় ত্বকে। তাই চটজলদি সমাধান হিসেবে এসব মাস্ক বেছে নিচ্ছে তরুণীরা। সমস্যা হলো, এতে থাকা সেরাম ত্বক শুষে নিতে একটু সময় নেয়।’

 

কত রকম শিট মাস্ক

বাজারে নানারকম বোটানিক্যাল উপাদান এবং ভিটামিন সমৃদ্ধ মাইক্রোফাইবার শিট মাস্ক পাওয়া যাচ্ছে। এদের কাজের ধরনও আবার ভিন্ন ভিন্ন রকমের। হাইড্রোজেল মাস্কগুলো সাধারণত মাইক্রোফাইবারের থেকে বেশি কার্যকর। জেলাটিন ও নানা ধরনের ত্বকবান্ধব সেরামের সংমিশ্রণে তৈরি বলে অনেক পাতলা হয় এসব মাস্ক। এটি ত্বকের আর্দ্রতা ধরে রাখতে বেশ কার্যকর। এ ছাড়া বাজারের শিট মাস্কের মধ্যে পাবেন নিট মাস্ক। এই মাস্কগুলো তৈরি হয় শতভাগ সুতির বুননে। ফলে ত্বক দ্রুততম সময়ে পরিপূর্ণভাবে আর্দ্রতা শুষে নিতে পারে। একটু ভারি হওয়ায় শুকাতেও একটু বেশি সময় নেয়। আকারে খানিকটা বড় হওয়ায় এতে শুধু মুখ নয়, গলাও অনায়াসে ঢেকে নেওয়া যায়। অন্য শিট মাস্কগুলোর উপাদান সাধারণত উবে যাওয়ার প্রবণতা থাকে। ফয়েল শিট মাস্ক তা রোধ করে কার্যকরভাবে। ফলে শিটে থাকা লিকুইড সেরামের পুরোটুকু শুষে নিতে পারে ত্বক। পায় পরিপূর্ণ পুষ্টি। বহুল ব্যবহূত মাস্কগুলোর মধ্যে ময়েশ্চার সমৃদ্ধ শিট মাস্ক অন্যতম। সাধারণত শুষ্ক ত্বকের যত্নে উপযোগী। অ্যালোভেরা, রয়্যাল জেলি, ডালিমের মতো উপাদানের নির্যাসে তৈরি হয় এসব মাস্ক। যা ত্বকে জরুরি আর্দ্রতার জোগান দেয়। রয়েছে অ্যান্টি এজিং শিট মাস্ক। এই মাস্ক ত্বকের বুড়িয়ে যাওয়া রোধ করে। বলিরেখা আর বাড়তি দাগছোপ কমায়।

 

ব্যবহারের আদব-কায়দা

শিট মাস্ক ব্যবহার খুবই সহজ। তবে ব্যবহারের আগে অবশ্যই ত্বক পরিষ্কার করে নেবেন। মাইল্ড ক্লিনজার ব্যবহার করে কুসুম গরম পানিতে মুখ ধুয়ে নেবেন। এরপর টোনার ব্যবহার করুন। তারপর শিট মাস্কটা নিয়ে ভালোভাবে ত্বকে বসিয়ে দিন। খেয়াল রাখুন যেন ভিতরে বাতাস না ঢোকে। ২০ থেকে ৩০ মিনিট কিংবা প্যাকেটে নির্দেশিত সময় শিট মাস্ক মুখে রেখে দিন। তারপর মাস্ক খুলে আলতো চাপড় দিয়ে সেরাম ত্বকে বসিয়ে দিতে হবে। বাসায় থাকলে আর কিছু না করলেও চলবে। তবে বাইরে বের হলে এর ওপর সানস্ক্রিন মাখিয়ে নিতে ভুলবেন না।

 

সতর্কতা

শিট মাস্ক অধিক সময় ব্যবহারে উপকার বেশি এমন ধারণা ভুল। ত্বকে ব্রণের সমস্যা থাকলে মাস্ক ব্যবহারে সতর্ক হোন। শিট মাস্ক প্রতিদিনই ব্যবহার সম্ভব। তবে বিউটিশিয়ানের পরামর্শে নিন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর