শুক্রবার, ৮ ডিসেম্বর, ২০১৭ ০০:০০ টা

রেসিপি

কেকা ফেরদৌসী
রন্ধনশিল্পী

রেসিপি

শীত চলে এলো। শীত মৌসুম মানেই ভোজন রসিকদের ভোজন বিলাস। ভিন্ন কিছু খাবারের স্বাদ। এই স্বাদে আমিষ হলে মন্দ হয় না। শীতের লাঞ্চ কিংবা ডিনারে মজাদার খাবারের রেসিপি প্রদান করেছেন রন্ধনশিল্পী কেকা ফেরদৌসী

 

কাসুন্দি দিয়ে রুইমাছ

উপকরণ

রুই মাছ ভাজা (হলুদ, মরিচ ও লবণ দিয়ে) ৭ টুকরা, কাসুন্দি আধা কাপ, সরিষার তেল ৪ টেবিল চামচ, পিয়াজ কুচি আধা কাপ, মরিচ গুঁড়া ১ চা চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, লবণ ১ চা চামচ, আদা-রসুন পিয়াজ বাটা ২ চা চামচ, পানি ২ কাপ, কাঁচা মরিচ ৬টা, লেবুর রস ১ টেবিল চামচ।

প্রণালি

প্রথমে চুলায় একটি কড়াই দিন। কড়াইয়ে তেল দিন। তেল গরম হলে পিয়াজ কুচি সামান্য ভেজে মরিচ গুঁড়া, হলুদ গুঁড়া, লবণ, আদা, রসুন, পিয়াজ বাটা, পানি দিয়ে নাড়াচাড়া করে মসলা ভালো করে কষিয়ে ভাজা রুইমাছ, কাসুন্দি, কাঁচা মরিচ দিয়ে নাড়াচাড়া করে ৮ মিনিট রান্না করতে হবে। মাখা মাখা হয়ে এলে লেবুর রস দিয়ে নামিয়ে নিতে হবে। তৈরি হয়ে গেল কাসুন্দি দিয়ে রুইমাছ। সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।

 

মুগ ডাল দিয়ে লাউশাক

উপকরণ

মুগ ডাল ২৫০ গ্রাম, লাউশাক ২৫০ গ্রাম, সরিষার তেল ৩ টেবিল চামচ, শুকনা মরিচ ২টা, কালিজিরা আধা চা চামচ, তেজপাতা ১টা, জিরা গুঁড়া আধা চা চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, কাঁচা মরিচ ফালি ৩টা, চিনি আধা চা চামচ, পানি ২ কাপ।

প্রণালি

প্রথমে চুলায় একটি তাওয়া দিন। তাওয়াতে তেল দিন। তেল গরম হলে শুকনা মরিচ, কালিজিরা, জিরা গুঁড়া, লাউশাক, হলুদ গুঁড়া, মুগ ডাল, কাঁচা মরিচ ফালি, চিনি ও পানি দিয়ে ভালো করে কষিয়ে নিতে হবে। ১০ মিনিট পর রান্না মাখা মাখা হয়ে এলে নামিয়ে নিতে হবে। তৈরি হয়ে গেল মুগ ডাল দিয়ে লাউশাক। সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।

 

শর্ষে দিয়ে স্যামন মাছ

উপকরণ

স্যামন মাছ ২ টুকরা, লবণ পরিমাণ মতো, হলুদ গুঁড়া ২ চা চামচ, তেল পরিমাণ মতো, রসুনের কোয়া ৩টা, পিয়াজ কুচি ৩ টেবিল চামচ, কাঁচা মরিচ ৪টা, কালো জিরা ১ চা চামচ, সরিষা বাটা ৪ চা চামচ, পানি পরিমাণ মতো।

প্রণালি

প্রথমে চুলায় একটি কড়াইয়ে তেল গরম দিতে হবে। তারপর ১টি বাটিতে স্যামন মাছ, লবণ ও হলুদ গুঁড়া দিয়ে ভালো করে মাখিয়ে নিতে হবে। এবার মাখানো স্যামন মাছ গরম তেলে বাদামি করে ভেজে শুধু স্যামন মাছ একটি বাটিতে তুলে নিতে হবে। তারপর কড়াইয়ে রসুনের কোয়া, পিয়াজ কুচি, কাঁচা মরিচ, কালো জিরা, সরিষা বাটা ও পানি দিয়ে কিছুক্ষণ জাল দিয়ে ভাজা স্যামন মাছ দিয়ে ৭ মিনিট রাখলে তৈরি হয়ে যাবে শর্ষে বাটা দিয়ে স্যামন মাছ।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর