শুক্রবার, ১৫ ডিসেম্বর, ২০১৭ ০০:০০ টা
প্রচ্ছদ

গায়ে হলুদ হাতে মেহেদি

ফেরদৌস আরা

গায়ে হলুদ হাতে মেহেদি

বাঙালির বিয়ে মানেই মহাযজ্ঞ। আর তা শুরুই হয় হলুদ সন্ধ্যার অনুষ্ঠান দিয়ে। যত তোড়জোড় আর হৈ-হুল্লোড় এই হলুদবরণ উৎসবকে ঘিরেই। কেননা, বরের বাড়ি থেকে কনের বাড়িতে এবং কনের বাড়ি থেকে বরের বাড়িতে হলুদের তত্ত্ব পাঠানো। সেই তত্ত্বে বর-কনেকে সাজানো। আরও কত কি! গায়ে হলুদের রীতি সুদীর্ঘ অতীত থেকে চলে আসছে সেকাল থেকে। তবে গায়ে হলুদ উৎসবটা এখন রং ও ছন্দের খেলা। তাই তো এইদিনে সাজ-পোশাকে অনন্য হয়ে ওঠার আকাঙ্ক্ষা থাকে সব বর-কনেরই।

 

একটা সময় ছিল যখন হলুদ শাড়ি লাল পাড় ছিল হলুদের অনুষ্ঠানের প্রধান পোশাক। আর ছিল গাঁদা ফুলের গয়না। সময় বদলেছে। বদলেছে পোশাকের ধরন ও সাজ। তবে হলুদ রঙের চলটা একেবারে চলে যায়নি। এখন গায়ে হলুদ মানেই বাহারি রঙের ছড়াছড়ি। ইচ্ছামতো রঙের পোশাকে জাঁকজমকপূর্ণ অনুষ্ঠান। তবে গায়ে হলুদের একটি বিশেষ নিয়ম আছে। সেই কথা মাথায় রেখে হলুদ, মেরুন, গ্রিন প্রভৃতি রঙের কম্বিনেশনে ব্লক ও প্রিন্টের শাড়ি তৈরি করা হয়। অনেকে তাঁতের শাড়িকে প্রাধান্য দিয়ে থাকেন। হলুদের সঙ্গে গাঢ় রঙিন পোশাক হলুদের অনুষ্ঠানকে করে তোলে প্রাণবন্ত। মসলিন, সিল্ক, কটনও চলছে বেশ। রঙের থাকছে ভ্যারিয়েশন। হলুদ, লাল, সবুজ, নীল থেকে সাদা, বেগুনি পর্যন্ত। সাদা, চাঁপা সাদা কাতানে সোনালি বা লাল পাড় এমন শাড়িও দারুণ চলছে আজকাল। সিল্ক, মসলিনও পিছিয়ে নেই। কন্ট্রাস্ট ব্লাউজেরই চল এখন। সাদা রংটা ভালো লাগবে টিয়া বা সবুজ রঙের শাড়ির সঙ্গেও। ফিরোজা বা হলুদ শাড়ির সঙ্গে চলতে পারে ফিরোজা ব্লাউজ। শর্ষে-হলুদ রংটাও ভালো লাগবে। তবে খেয়াল রাখা উচিত, হলুদের শাড়িতে জমকালো কাজ না থাকাই ভালো।

 

এবার আসি গয়নায়। গায়ে হলুদের গয়না মানেই সব অলঙ্কারের কম্বিনেশন। তাজা ফুল, সঙ্গে পুঁতি, জরি কিংবা পাথর দিয়ে তৈরি অর্নামেন্টস— যা আপনার মন চায়। তবে শাড়ির রঙের সঙ্গে ম্যাচ করেও বানিয়ে নিতে পারেন। এখন অনেক ধরনের ফুল দিয়ে বানানো হচ্ছে গয়না। তাজা ফুল বলতে অর্কিডই বেশ জনপ্রিয়। এখন মুক্তা আর ক্রিস্টালের ব্যবহার শুরু হয়েছে। মাথার গয়না এখন কম করে পরলেই ভালো। শুধু চওড়া টিকলি পরুন। সাজে ভিন্নতা চাইলে রুপা বা পুঁতির গয়নাও পরতে পারেন। হাতে রাখুন ফুলের গয়না, বাজুতে ফুল এবং হাত ভর্তি কাচের চুড়ি। তবে পায়ে বা হাতে শুধু একটা আঙ্গুলে আংটি পরতে পারেন। পরতে পারেন কোমরের বিছাও। খোঁপার কাঁটা ও নূপুরও পরতে পারেন।

 

গায়ে হলুদের মেকআপ হালকা হলে ভালো। গায়ে হলুদের অনুষ্ঠানে একটা ঘরোয়া ভাব সব সময় বজায় থাকে। মেকআপে গোল্ডেন, ব্রাউন, ব্রোঞ্জ শেড ব্যবহার করলে ভালো লাগে। বেস মেকআপ হালকা হলে ভালো দেখায়, চোখ দুটিকে সুন্দর করে ফুটিয়ে তোলা যায়। গোল্ডেন, ব্রোঞ্জ, ব্রাউন আই শ্যাডো ব্যবহার করুন। সঙ্গে গাঢ় করে আইলাইনার, মাশকারা ও আইলাশের ব্যবহারে চোখ দুটিকে করে তুলতে পারেন অনেক বেশি আকর্ষণীয়। থাকবে গালে ব্রাউন ব্লাশন শেড আর ঠোঁটে ন্যাচারাল লিপস্টিক। লিপস্টিক গ্লসি না হলেই ভালো। 

 

খোঁপা কিংবা বেণি দুই স্টাইলেই বাঁধতে পারেন চুল। তবে খোঁপার সঙ্গে গুঁজে দিন ফুল। আর বেণি করলে লম্বা ফুলের মালা জড়িয়ে নিন। খোঁপা নানাভাবে বাঁধা যায়। রোলার লাগিয়ে বা ঘাড়ের কাছে হাত খোঁপাও করা চলে। শরীরের উচ্চতা কম হলে মাথার ওপরের দিকে খোঁপা করলে উচ্চতা বেশি মনে হবে। আবার লম্বা মেয়েদের ক্ষেত্রে ঘাড় খোঁপাই ভালো মানাবে, খোঁপায় বিভিন্ন ধরনের হেয়ার এক্সেসরিজের ব্যবহার চুলের সাজে নতুন মাত্রা এনেছে এখন।

 

বিয়ের কনের দুই হাত ভরে মেহেদি দিলে দেখতে বেশ সুন্দর লাগে। বর্তমানে নানারকম টিউব মেহেদি পাওয়া যায়, যা দিয়ে সূক্ষ্ম নকশা করা যায়। তবে নকশাটাও হওয়া চাই মানানসই। আর রংটা হওয়া চাই পাকা। মেহেদি পরাতে হবে রকমারি নকশায়, যা দেখতে আকর্ষণীয় হয়।

 

মডেল : সাদিকা পারভীন পপি

মেকওভার : মনির হোসেন

ছবি : রফিকুল ইসলাম রাফ

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর