শুক্রবার, ১৫ ডিসেম্বর, ২০১৭ ০০:০০ টা
ঐতিহ্য

বিয়ের বাহন

বিয়ের আয়োজনে রাজকীয় ভাব না থাকলে কি চলে? পালকি, ঘোড়ার গাড়ি; আভিজাত্যের প্রতীক তো সবই।

সাইফ ইমন

বিয়ের বাহন

ছবি : ড্রিমি ওয়েডিং

এক সময় বর যাত্রায় সওয়ারি হিসেবে ব্যবহার হতো ঘোড়া এবং হাতির গাড়ি। রাজা-বাদশার আমল তো বটেই; গ্রাম-বাংলায়ও এক সময়ের ঐতিহ্য ছিল পালকি।   সময় বদলেছে। বদলেছে যাতায়াত ব্যবস্থা, বদলেছে বাহন। তবে শৌখিন বিয়ের আয়োজনে এখনো ঘোড়ার গাড়ি বা পালকির কদর তুঙ্গে। রাজকীয় আমেজে দেখা মেলে হাতির বাহনেরও। তা ছাড়া নামি-দামি সাজানো গাড়ির বহর তো আছেই। সৃজনশীলতায় অনুষ্ঠানের জায়গাটা অনেক বর-কনে পার হন পালকি অথবা দৃষ্টিনন্দন বাহারি খাটিয়া চড়ে।

 

হলুদ সন্ধ্যার বাহন

হলুদের স্টেজে কন্যা হেঁটে আসছে। মাথার ওপর স্বজনরা রঙিন ছাউনি দিয়ে মিউজিকের তালে তালে হেঁটে আসছেন। হলুদ সন্ধ্যা বা বিয়েতে এটাই ট্রেন্ড। একটু আভিজাত্য ফুটিয়ে তুলতে অনেকে দৃষ্টিনন্দন খাটিয়ায় চড়ে আসেন। অনেক হলুদের আয়োজনে বর-কনে এক সঙ্গে হেঁটে আসেন। অনেক বর কনেকে ফুলে সাজানো সাইকেলে চড়িয়ে আনেন হলুদের স্টেজে। সময়ের তালে তালে বদলেছে ধরনও।

 

পালকি চড়ে নববধূ

রাজা-বাদশারা শুধু বিয়ে নয়, বিভিন্ন কাজে পালকি ব্যবহার করতেন। আর সেই আভিজাত্য ধরে বিয়েতে পালকি বউয়ের শখ তো হতেই পারে। পালকি পাবেন ঢাকার হাজী ওসমান গনি রোড ও আলুবাজারে বিভিন্ন ব্যান্ড পার্টির দোকানে। খরচও কম।

 

রাজকীয় ঘোড়ার গাড়ি

বিয়ের অনুষ্ঠানে আভিজাত্য আনতে অনেকেই খোঁজ করেন ঘোড়ার গাড়ি। বিয়ের আয়োজন আকর্ষণীয় করে তুলতে এই বাহনটি অসাধারণ। শহরের পুরান ঢাকার অনেকেই এই ব্যবসায় জড়িত।

 

বরযাত্রায় গাড়ির বহর

বরযাত্রায় আভিজাত্য চাইলে বেছে নিতে পারেন বিলাসবহুল গাড়ি। দূরত্ব অনুযায়ী বর এবং বরযাত্রীর গাড়ি ভাড়া নির্ধারিত হয়ে থাকে। ‘রেন্ট-এ কার’-এ পছন্দ অনুযায়ী বাহন পাবেন।

 

হেলিকপ্টার

হেলিকপ্টারে চড়ে বিয়ে করা কল্পনাতীত নয়। উচ্চবিত্তদের ট্রেন্ডই বলা চলে এই বাহনকে। ঘণ্টা প্রতি এর ভাড়াও নির্ধারণ করা হয়ে থাকে।

 

বিয়ের বাহনে ফুলেল সাজ

শাহবাগ, কাঁটাবন মোড়ের ফুলের দোকান ছাড়াও যে কোনো ফুলের দোকানেই বিয়ের গাড়ি সাজানো হয়। খরচও খুব বেশি নয়।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর