শুক্রবার, ১৫ ডিসেম্বর, ২০১৭ ০০:০০ টা

কসমেটিক্স

মোহাম্মদ সুজন

কসমেটিক্স

শীতকালে ত্বক শুষ্ক হয়ে পড়ে। আর্দ্রতা ধরে রাখতে তাই এ সময় প্রয়োজন ত্বকের বাড়তি যত্ন। আমাদের দেশে বেশির ভাগ বিয়ে হয় শীতকালে। তাই আজকের এই ফিচার।

 

শাওয়ার জেল

সাবানের পরিবর্তে ভালো মানের শাওয়ার জেল ব্যবহার করা উচিত। এতে ব্যবহৃত  উপাদান সমূহ ত্বকের রোমকূপ পরিষ্কারের পাশাপাশি ত্বকের আর্দ্রতা ধরে রাখে।

 

কোল্ড ক্রিম

এটি ত্বক মসৃণ করে এবং মেকআপ তোলার কাজে ব্যবহৃত হয়। অ্যান্টি এজিং ক্রিম হিসেবেও এর ব্যবহার আছে। এটি ভালো ময়েশ্চারাইজারও বটে।

 

বডি ক্রিম

শীতকালে বডি ক্রাব ব্যবহারে ত্বক হয় মসৃণ। যাদের ত্বক বেশি শুষ্ক তারা বডি ক্রিম ব্যবহার করতে পারেন। সপ্তাহে এক দুবার ব্যবহারে ভালো ফল পাওয়া যায়।

 

সানস্ক্রিন

শীতকালে সূর্যরশ্মি ত্বকের মারাত্মক ক্ষতি করে। বাইরে বেরোনোর অন্তত আধঘণ্টা আগে এসপিএফ ১৫ সমৃদ্ধ সানস্ক্রিন লোশন বা ক্রিম ব্যবহার করুন।

 

ময়েশ্চরাইজিং ক্রিম

ত্বকের আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে এটি। এর উপাদানগুলো টেক্সচার ঠিক রেখে ত্বককে করে তোলে মসৃণ। গোসলের পর প্রতিদিনি ময়েশ্চারাইজিং ক্রিম বা লোশন ব্যবহার করে ভালো ফল পাবেন।

 

হ্যান্ড ক্রিম

শীত হাতের যত্নে হ্যান্ড ক্রিমের বিকল্প নেই। শুষ্ক, ফাটা, খসখসে হাতের যত্নে হ্যান্ড ক্রিম খুবই কার্যকর। ত্বকের ধরন বুঝে কিনে নিন সঠিক হ্যান্ড ক্রিম।

 

ফুট লোশন বা ক্রিম

শীতে পা ফেটে যাওয়া সাধারণ সমস্যা। তাই প্রয়োজন ফুট ক্রিম বা লোশন। রাতে শোয়ার আগে এবং সকালে ব্যবহার করুন গ্লিসারিনসমৃদ্ধ ফুট ক্রিম।

 

লিপস্টিক

শীতে অবশ্যই ভিটামিন ই সমৃদ্ধ ময়েশ্চার লিপস্টিক ব্যবহার করুন। তবে ম্যাট লিপস্টিক ব্যবহার না করাই ভালো। 

 

বডি লোশন

ত্বকের শুষ্কতা থেকে রক্ষা পেতে বডি লোশন খুবই উপকারী। প্রতিদিন এমোলিয়েন্ট সমৃদ্ধ বডি লোশন ত্বককে রাখবে মসৃণ।

 

অলিভ অয়েল

শুধু ত্বকের যত্নে নয়, চুলের যত্নেও শীতে অলিভ অয়েল ব্যবহার করতে পারেন।

 

গ্লিসারিন

ত্বক ও ঠোঁটের যত্নে শীতের রাতে ঘুমানোর আগে গ্লিসারিন ব্যবহার করুন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর