শুক্রবার, ১৫ ডিসেম্বর, ২০১৭ ০০:০০ টা
খাবার দাবার

বিয়ের রেসিপি

বিয়ে মানেই মজাদার খাবারের আয়োজন। তা শুরু হয় হলুদের স্টেজ থেকেই। ভোজনরসিকদের জন্য থাকে ভিন্ন খাবারের স্বাদ। হলুদসন্ধ্যার মজাদার খাবারের রেসিপি প্রদান করেছেন অস্ট্রেলিয়ান হাইকমিশনের চিফ শেফ মামুন চৌধুরী।

বিয়ের রেসিপি

শাহি খাসির কাচ্চি

উপকরণ

খাসির মাংস ১ কেজি, চিনিগুঁড়া চাল ১ কেজি, ঘি ১ কাপ, কমলা ১ ইঞ্চি ১ পিস, লেবুপাতা ২টা, সরিষার তেল ৫ চা চামচ, আদা-রসুন বাটা ৪ চা চামচ, পিয়াজ কুচি ১ কাপ, তেজপাতা ২টা, দারুচিনি ১ পিস, এলাচ ৫টা, লং ৫ পিস, বিরানি মশলা ৪ চা চামচ, চিনি ৩ চা চামচ, কাঁচামরিচ ৬টা, টকদই আধা কাপ, আলু বোখারা ৭ টুকরা, গোলাপ জল ৩ চা চামচ, কেওড়া জল ২ চা চামচ, গরমমশলা ৪ চা চামচ, কমলার রস আধা কাপ, লবণ স্বাদমতো।

 

প্রণালি

প্রথমে খাসির মাংসে লবণ ও সরিষার তেল, পিয়াজ, আদা-রসুন বাটা ও টকদই দিয়ে ভালো করে মেখে ৩০ মিনিট ফ্রিজে রেখে দিন। এরপর একটি প্যানে মাখানো মাংস দিয়ে অল্প আঁচে ২০ মিনিট কষিয়ে নিন। এরপর তেজপাতা, দারুচিনি, এলাচ, লং ও গরমমশলা দিন। এবার আধা কাপ পানি দিয়ে ২০ মিনিট ঢেকে রাখুন। এবার চিনিগুঁড়া চাল ভালো করে ধুয়ে মাংসের সঙ্গে মিশিয়ে ১০ মিনিট কষিয়ে নিন। এরপর পরিমাণমতো পানি ও লবণ দিয়ে তাতে আলু বোখারা দিয়ে ঢেকে রাখুন। মাঝে মাঝে ঢাকনা খুলে নাড়াচাড়া করে নিন। এবার গোলাপ জল, কেওড়া জল, ঘি ও চিনি, কাঁচামরিচ দিন। একটা লেবু পাতা কাচ্চির ওপর রেখে কয়লা আগুনে পুড়ে তার ওপর রাখুন এবং ১ চা চামচ ঘি কয়লার ওপর দিয়ে সঙ্গে সঙ্গে ঢেকে রাখুন যেন ধোঁয়া বের হতে না পারে এবং চুলা অল্প আঁচের আগুনে রাখুন। কাচ্চি হয়ে এলে কমলার রস ঢেলে দিন। এবার নামিয়ে চাটনি ও সালাদ দিয়ে পরিবেশন করুন।


ক্যারামল চিকেন

উপকরণ

চিকেন কিউব করে কাটা ২ কাপ, সয়াসস ১ চা চামচ, গোলমরিচ ১/২ চা চামচ, কোকাকোলা ১-১/২ কাপ (ঝাঁজহীন, রুম টেম্পারেচারড), তেল ৩ টেবিল চামচ।

 

প্রণালি

কিউব করে কাটা চিকেন, সয়াসস ও গোলমরিচ দিয়ে ১ ঘণ্টা ম্যারিনেট করে রাখুন। প্যানে তেল গরম করে মাংসটা ভেজে নিন। এরপর এতে কোকাকোলা ঢেলে দিন। অল্প আঁচে রান্না করুন। কোকাকোলা শুকিয়ে চিকেনের গায়ে গায়ে লেগে এলে সামান্য চিনি ছিটিয়ে নামিয়ে দিন।


চিকেন শাহি বিরানি

উপকরণ

পোলাওয়ের চাল ৫০০ গ্রাম, পানি ৭৫০ মি. লিটার, পিয়াজ কুচি ১ কাপ, ঘি ৩ টেবিল চামচ, তেল ৩ টেবিল চামচ, তেজপাতা ২টি, আস্ত গরমমশলা ১২ পিস, বেরেস্তা ১ কাপ, বিরানি মসলা আধা চা চামচ, জাফরান রং (পানি দিয়ে গোলানো) আধা চা চামচ, আস্ত কাঁচামরিচ ১০টি, কাজু বাদাম ২ টেবিল চামচ, পেস্তা বাদাম কুচি ২ টেবিল চামচ, কিশমিশ ২ টেবিল চামচ, হাড় ছাড়া মুরগির মাংসের টুকরা ৩০০ গ্রাম, টকদই আধা কাপ, আদা, রসুন বাটা ১ টেবিল চামচ, জিরা গুঁড়া আধা চা চামচ, লবণ ২ চা চামচ, সেদ্ধ ডিম ৩টা।

 

প্রণালি

প্রথমে চুলায় একটি হাঁড়িতে পানি গরম করে নিন। এবার আরেকটি কড়াইয়ে ঘি ও তেল দিন, ঘি ও তেল গরম হলে পিয়াজ কুচি সামান্য ভেজে আস্ত গরমমশলা, তেজপাতা, পোলাওয়ের চাল, লবণ, গরম পানি ও বেরেস্তা দিয়ে নাড়াচাড়া করে বলক এলে ঢেকে ১০ মিনিট রান্না করুন। এবার চুলায় আরেকটি কড়াইয়ে তেল দিন, তেল গরম হলে পিয়াজ কুচি সামান্য ভেজে আস্ত গরমমশলা, টকদই, আদা, রসুন বাটা, জিরা গুঁড়া, লবণ, মুরগির মাংস, ঘি ও বেরেস্তা দিয়ে নাড়াচাড়া করে ৫ মিনিট রান্না করুন। এবার পোলাওয়ের ঢাকনা খুলে রান্না করা মুরগির মাংস দিয়ে বিরানি মসলা, জাফরান রং, বেরেস্তা, কাজু বাদাম, পেস্তা বাদাম, কিশমিশ ও আস্ত কাঁচামরিচ দিয়ে ৩ মিনিট দমে রাখুন। তৈরি হয়ে যাবে চিকেন শাহী বিরানি। এবার সেদ্ধ ডিম দিয়ে ডিশে সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।


বিফ কাইলান

উপকরণ

গরুর মাংস (পাতলা করে কাটা) ৫০০ গ্রাম, কাইলান শাক (পালংশাক) ১৫০ গ্রাম, তেল ২ টেবিল চামচ, রসুন কুচি ১ টেবিল চামচ, আদা কুচি ২ টেবিল চামচ, লবণ ১ চা চামচ, সয়াসস ১ টেবিল চামচ, কর্নফ্লাওয়ার (পানি দিয়ে গোলানো) ১ কাপ, চিনি ১ চা চামচ, গোলমরিচ গুঁড়া আধা চা চামচ।

 

প্রণালি

প্রথমে চুলায় একটি কড়াই দিন, কড়াইয়ে তেল দিন, তেল গরম হলে রসুন কুচি, থাই আদা কুচি দিয়ে নাড়াচাড়া করে সামান্য ভেঁজে গরুর মাংস, লবণ, সয়াসস দিয়ে একটু নাড়াচাড়া করে কাইলান শাক, গোলমরিচ গুঁড়া, চিনি দিয়ে ৮ মিটিন রান্না করতে হবে। নামানোর আগে কর্নফ্লাওয়ার গোলানো দিয়ে নামিয়ে নিন। সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।


ক্রিম পাবলোভা

উপকরণ

ডিম ৪টা, চিনি ২ কাপ, ভ্যানিলা সেন্ট ১ চা চামচ, ফ্রেশ ক্রিম ১ কাপ, আম কুচি ৩ টেবিল চামচ, কলা কুচি ৩ টেবিল চামচ।

 

প্রণালি

প্রথমে বাটিতে ডিমের কুসুম আলাদা করে রাখুন। ডিমের সাদা অংশের সঙ্গে চিনি মিশিয়ে ২০ মিনিট ফেটে ঘন ক্রিম করে নিয়ে ভ্যানিলা সেন্ট মিক্সড করুন। এবার কেক টিনে ঢেলে ওভেনে ১০০ ডিগ্রিতে ২০ মিনিট রান্না করে ফ্রিজে রাখুন। ফ্রেশ ক্রিম ও আম কুচি ও কলা কুচি দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

 

 

সর্বশেষ খবর