শুক্রবার, ১৫ ডিসেম্বর, ২০১৭ ০০:০০ টা
শেষ প্রচ্ছদ

বিয়ের আগে ত্বক প্রস্তুতি

বিয়ের আগে ত্বক প্রস্তুতি

জীবনের তাত্পর্যময় ও বিশেষ একটি মুহূর্ত হিসেবে বিবেচিত বিয়ে। বিশেষ এ মুহূর্তের প্রধান দুই আকর্ষণ থাকে বর আর কনে। সবার নজরও আটকে থাকে তাদের দিকেই। এ সময় সবাই যেমন নজরকাড়া এবং সুন্দর দুটি চেহারা দেখতে চায়, তেমনি বর-কনেরও তুমুল আগ্রহ থাকে নিজেদের গ্ল্যামার উপস্থাপনের। এদিক থেকে অবশ্য মেয়েরা ছেলেদের থেকে একটু বেশিই এগিয়ে। সৌন্দর্য-সচেতনতা, সাজগোজ আর অনুষঙ্গের ব্যবহারে নিজেকে উপস্থাপনায় থাকে বিচিত্র ভঙ্গি। বিশেষভাবে সংজ্ঞায়িত হতে সক্ষম হন বিয়ের কনে। এ জন্য প্রস্তুতি চলে বিয়ের বেশ কিছুদিন আগে থেকে। চলে বিশেষ ধরনের পরিচর্যা। আর চলবেই বা না কেন? বর্তমান বিয়েগুলোতে আয়োজনের যেমন রং-ঢং, তেমনি ধকলটাও অধিকাংশই সামলাতে হয় বর-কনেকে। বিয়ের শপিং, অনুষ্ঠান আয়োজন, প্ল্যানিং ছাড়াও নতুন জীবনে প্রবেশের ভয়ভীতিসহ নানা চিন্তা এসে মাথায় ভর করে এ সময়টায়। তাই সব মিলিয়ে উভয়ের চোখেমুখেই থাকে ক্লান্তির ছাপ। মুখ ও শরীরের ত্বকে দেখা দেয় নানা সমস্যা। অথচ অন্য সময়ে আপনিই সর্বদা টিপটপ। তাই সবকিছুর মধ্যেই নিজেকে সম্পূর্ণ স্বাভাবিক রাখার চেষ্টা করতে হবে। এ সময় যতই কাজ থাকুক নিয়মিত ত্বকের যত্নের পাশাপাশি বিয়ের অন্তত এক মাস আগে থেকেই এর জন্য প্রস্তুতি নিতে হবে।

বিস্তারিত জানাচ্ছেন— তানিয়া তুষ্টি

পার্লারগুলো ত্বক পরিচর্যার জন্যই বিশেষভাবে স্বীকৃত। তাছাড়া তাদের কাজও এটি। তাই তো পার্লারে গ্রুমিং পর্বটি সেরে নিলে আলাদাভাবে আর কিছু বলার থাকে না। তবে আপনি নিজেও কিন্তু নিজের পরিচর্যা করতে পারেন। বিয়ের আগে প্রস্তুতি হিসেবে ঘরে বসেই নিয়মিত কিছু যত্ন নেওয়া যেতে পারে।

 

ত্বকের যত্ন

 

বিয়ের আগে শরীর এবং ত্বকের সুস্থতায় প্রতিদিন পর্যাপ্ত পানি পান করতে হবে। একই সঙ্গে ‘ভিটামিন সি’ যুক্ত ফল খান। এ সময় তেল-চর্বি জাতীয় খাবার এড়িয়ে চলাই ভালো। এ তো গেল খাবার-দাবারে ত্বকের অভ্যন্তরঅণ চর্চার ব্যাপার। একই সঙ্গে অব্যাহত রাখতে হবে বাহ্যিক যত্ন। ক্লিনজার দিয়ে দিনে দুইবার মুখ ধুতে হবে। এরপর মুখ শুকিয়ে এলে আবার টোনার দিয়ে মুখ মুছে নিন। এরপর আপনার ত্বকের জন্য উপযুক্ত ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। ত্বকের মরা কোষ ঝরানোর জন্য ২ টেবিল চামচ ওটমিল ও অ্যালোভেরার জেল, ২ চা চামচ চিনি এবং ১ চা চামচ লেবুর রস একসঙ্গে মিশিয়ে ত্বকে ব্যবহার করুন। ৩ মিনিট পর ভেজা হাতে ম্যাসাজ করে হালকা গরম পানি দিয়ে ধুয়ে নিন। এভাবে প্রতি সপ্তাহে একবার মরা চামড়ার কোষ ঝরানো যেতে পারে।

এছাড়াও কমলা লেবুর খোসা শুকিয়ে গুঁড়া করে একটি বোতলে ভরে রাখুন। গোসলের সময় কাঁচা দুধে গুঁড়া মিশিয়ে মুখে, কাঁধে ও গলায় মেখে ৫ মিনিট অপেক্ষা করুন। এরপর হালকা ম্যাসাজ করে ধুয়ে ফেলুন। সপ্তাহে ৩ দিন ব্যবহার করবেন। অথবা ২ চা চামচ বেসন, ২ চা চামচ ময়দা, ২ চা চামচ বাদাম তেল, ২ চা চামচ গোলাপ পানি মিশিয়ে মুখ ও গলায় লাগিয়ে রাখুন ২০ মিনিট, হালকা ম্যাসাজ করে ধুয়ে ফেলুন। সপ্তাহে ২ দিন।

 

চুলের যত্ন

প্রতিদিন ডিমের সাদা অংশ মাথার ত্বক ও চুলে ম্যাসাজ করে ২০ মিনিট পর ধুয়ে নিতে পারেন। অ্যালোভেরা জেলের সঙ্গে মধু মিশিয়ে ব্যবহার করলেও উপকার পাবেন। মিশ্রণটি মাথার ত্বকে লাগিয়ে ২০ মিনিট রেখে ধুয়ে নিন। সপ্তাহে দুই থেকে তিন দিন নারকেলের দুধ, পাতি লেবুর রস ও নিমপাতা বাটা মিশিয়ে প্যাক বানিয়ে চুলে লাগিয়ে রাখুন। ১ ঘণ্টা পর শ্যাম্পু করে ফেলুন। শেষে দুধ ও মধুর মিশ্রণ দিয়ে চুল ধুয়ে নিন। চুলের রুক্ষতা দূর করতে সপ্তাহে তিন দিন চুলে তেল লাগিয়ে এ প্যাকটি ব্যবহার করুন। এক চামচ নারকেল তেল, এক চামচ কাস্টার অয়েল, এক চামচ ভিনেগার, এক চামচ শ্যাম্পু, একটা পাকা কলা ও এক চামচ মধু মিশিয়ে প্যাক বানিয়ে চুলে লাগিয়ে রাখুন ৪০ মিনিট। এরপর পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন।

 

পেডিকিওর-মেনিকিওর

হাত-পায়ের নখগুলো পছন্দের শেপে কেটে নখে ক্রিম লাগিয়ে নিন। তারপর একটি পাত্রে গরম পানিতে শ্যাম্পু, লবণ ও লেবুর রস মিশিয়ে হাত-পা ১০ মিনিট ডুবিয়ে রাখুন। তারপর তোয়ালে দিয়ে হাত ও পা মুছে নখে ক্রিম দিয়ে কিছুক্ষণ ম্যাসাজ করুন। নখের গোড়ায় জমে থাকা ময়লা পরিষ্কার করে স্ক্রাবে ঘষে মৃত কোষ তুলে ফেলুন। এরপর মুলতানি মাটি মধু এবং গোলাপ জলের পেস্ট তৈরি করে হাত-পায়ে মেখে ১৫ মিনিট রেখে পানি দিয়ে ধুয়ে নিন। হাত-পা মুছে ময়েশ্চারাইজিং লোশন লাগিয়ে নিন। ব্যাস ঘরে বসেই হয়ে গেল উত্তম রূপে পেডিকিওর-মেনিকিওর।

 

ঝকঝকে দাঁত

প্রতিদিন সকালে নাস্তার পরে ও রাতে শোয়ার আগে নিয়ম করে দাঁত ব্রাশ করুন। কোমল পানীয় পান থেকে বিরত থাকুন। এসবেও দাঁতে দাগ হওয়ার আশঙ্কা থাকে। দাঁত ঝকঝকে সাদা করতে সপ্তাহে একবার পেস্টের সঙ্গে সামান্য বেকিং পাউডার ব্যবহার করতে পারেন। টুথপেস্টের সঙ্গে লবণ ব্যবহার করুন, দাঁতের দাগ হালকা হবে। আর দাঁত ও মাড়িতে কোনো সমস্যা থাকলে আগেই ডাক্তারের পরামর্শ নিন।

 

চোখের জাদু

চোখের চারপাশে কালো ভাব চেহারাকে বুড়িয়ে দেয়। ক্লান্তিভাব ফুটিয়ে তোলে। তাই কারও কাছেই চোখের কালো ভাব কাম্য নয়। আপনার চোখের জাদু ছড়াতে দরকার প্রয়োজনীয় পরিচর্যা। সতেজ, প্রাণোচ্ছল ভাব আনতে আলু বা শসা থেঁতো করে চোখের ওপর দিয়ে ৩০ মিনিট শুয়ে থাকুন। ব্যবহৃত টি-ব্যাগ ১০ মিনিট ফ্রিজে রেখেও চোখের ওপর দিলে উপকার পাওয়া যাবে।

 

কোমল ঠোঁট

ঠোঁটের কালো ভাব দূর করতে কাঁচা দুধ তুলায় নিয়ে প্রতিদিন কয়েকবার আলতো করে ঘষে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এক্ষেত্রে দুধের সর ও চিনি দিয়ে প্রতিদিন মাত্র দুই মিনিট ম্যাসাজেও চমত্কার ফল পাবেন।

 

রিহার্সেল

রূপচর্চা, চুলচর্চা করে আগের থেকেও গ্ল্যামারাস হয়ে উঠেছেন। কিন্তু বিয়েতে কীভাবে সাজবেন, পোশাকটিতেইবা আপনাকে কেমন লাগছে তার একটা মহড়া হলে ভালো হয় না? তাহলে আর হঠাৎ করে এই সাজ-পোশাকে আনইজি লাগবে না। এ ছাড়াও নিজেকে রিল্যাক্স রাখতে ভালো কোনো স্পা থেকে বডি ম্যাসাজ বা অ্যারোমা থেরাপি নিয়ে নিতে পারেন। মনের চাপ কমাতে বিয়ের আগে থেকে বিভিন্ন রকম এক্সারসাইজ করতে পারেন। বিয়ের আগের দিন হাতে মেহেদি লাগান। বিয়ের সাজের দিন পার্লারে যাওয়ার আগে ফুল কিনে রাখুন। শাড়ি, গয়না, জুতাসহ সব জিনিস সঙ্গে নিয়ে নিন।

 

মানসিক প্রস্তুতি

বিয়ের পর কাঁধে আসে অনেক দায়িত্ব। তাই বিয়ের আগেই বাস্তবমুখী দর্শনে নিজেকে মানানোর চেষ্টা করতে হবে। পরিবারের অভিজ্ঞদের পরামর্শ নিতে পারেন। বর-কনে উভয়ের পরস্পরের পরিবারের সঙ্গে মানিয়ে চলার মানসিকতা থাকতে হবে। তা হলে দাম্পত্য জীবনে অনেক সমস্যা এড়িয়ে চলা সম্ভব। নিজের, পরিবার ও সমাজের প্রতি দায়িত্ববান হতে হবে। নিজের স্বভাবের কোনো নেতিবাচক দিক থাকলে সেগুলো সংশোধনের চেষ্টা করতে হবে। নিজেদের সবদিক বিয়ের আগে পারস্পরিকভাবে আলোচনা করলে বোঝাপড়ার শুরুটা ভালো হবে। প্রতিটি পরিবারের আলাদা নিয়ম-কানুন, আচার-ব্যবহার থাকে। সে সব আগে থেকে জেনে নিতে পারলে নতুন সদস্যদের সঙ্গে মানিয়ে নেওয়া কোনো ব্যাপারই নয়।

সর্বশেষ খবর