শুক্রবার, ১৫ ডিসেম্বর, ২০১৭ ০০:০০ টা
রীতিনীতি

গায়ে হলুদের ডালা-কুলা

গায়ে হলুদের ডালা-কুলা

বিয়ের আনুষ্ঠানিকতা শুরু হয় কনে-বরকে হলুদ লাগিয়ে। গায়ে হলুদে বর-কনের ডালা সাজানো, ফুলের গয়না তৈরি, অতিথিদের জন্য উপহার কেনা, হলুদের স্টেজ আরও কত কী! হলুদসন্ধ্যার এই মজার আয়োজনে বর-কনের তত্ত্ব সম্পর্কে জানাচ্ছেন— সাদিয়া সারা

 

গায়ে হলুদে পাঠানো হয় ডালা, কুলা, মিষ্টি, পান-সুপারি, মাছ ও বর-কনেসহ পরিবারের বৃদ্ধদের জন্য কাপড়। গায়ে হলুদের পোশাক কেমন হবে, তার ওপর ভিত্তি করে হলুদের কুলা-ডালা সাজানো হয়। মিষ্টি, দই, পিঠা, শরবত, পান, নাড়ু, কেকসহ সব ধরনের খাবারও স্বাস্থ্যসম্মতভাবে পরিবেশন করা হয়। জেনে নেওয়া যাক কুলা-ডালার সাতকাহন।

 

কী থাকবে হলুদের ডালায়?

হলুদের ডালা দিয়েই শুরু হয় বিয়ের প্রথম পর্ব। আর সেখানে থাকে বর-কনেকে দেওয়া উপহার সামগ্রীসহ আরও অনেক কিছু। গায়ে হলুদের শাড়িটাকে ঘোমটা দেওয়া কনের মতো সাজানো হয়। গায়ে হলুদের মাছের ও পোশাকের ডালা রঙিন সেলোফেন পেপার এবং নানা রঙের নেটের কাপড় পেঁচিয়ে চারপাশে সোনালি রঙের ফিতা দিয়ে বেঁধে সাজানো হয়। বরের ডালায় গায়ে হলুদে বরের প্রয়োজনীয় সব দেওয়া হয়। বরের পোশাক, জুতা, টুপি, সুগন্ধি ইত্যাদি। গায়ে হলুদের ডালায় রাখতে হয় মণ্ডা-মিঠাই। সাবেকিয়ানা আনতে রঙিন হাঁড়ি বেস্ট অপশন। সঙ্গে থাকতে পারে নানা রকম কাবাব ও ফ্রুটস-সালাদ। থাকতে পারে পুডিং ও ফিরনি-পায়েস। মিষ্টির পাশাপাশি লাড্ডু, বালুশাই, রসকদম, প্রাণহরা ইত্যাদিও রাখা যেতে পারে। থাকতে পারে পিঠা-পুলি। নানা রকম নকশি পিঠা সাজিয়ে এসব সাজানো যেতে পারে। থাকতে পারে হলুদের কেক। ভিন্নতা আনতে ডালার চারপাশে ছোট ছোট রঙিন মোমবাতি জ্বালালে দেখতে ভালো লাগবে। বাজার থেকে বিভিন্ন রকম ভালো মানের দেশি বিদেশি চকলেট দিয়ে এই ডালা পূর্ণ করা যেতে পারে। এই ডালায় শুধু ছোটদের নয় বড়দেরও নজর থাকে। কারণ ইয়াম্মি চকলেট কমবেশি সবারই পছন্দ। গায়ে হলুদের ডালার একটিতে হলুদ, মেহেদি, উপটান ও প্রদীপ থাকে। হলুদ ও মেহেদি বেটে রঙিন কাগজে মুড়ে ডালায় সাজানো হয়। এ ছাড়া বিভিন্ন প্রকার উপটানের গুঁড়োর সঙ্গে পানি মিশিয়েও সেই উপটান ডালায় রাখা যেতে পারে। থাকে বিয়ে আয়োজনে বর-কনের কসমেটিকস আইটেমও। গোল্ডেন, ব্রাউন বিভিন্ন কালারের আই শ্যাডো, শিমার, আই লাইনার, মাশকারা, আইলাশ, লিপিস্টিক, ব্লাশঅন ইত্যাদি দিয়ে এই ডালা তৈরি করা হয়। আবার বিয়ের নানা সামগ্রীও এখন হলুদের তত্ত্বের সঙ্গে পাঠানো হয়। সে জন্যই এখন তত্ত্ব সাজানোই শিল্পে রূপ নিয়েছে।

 

ডালা-কুলার দরদাম

গায়ে হলুদের ডালা সাজানোর দায়িত্ব পরিবারের সদস্যরা পালন করে থাকে। বর্তমানে সুন্দর করে সাজানোর জন্য ডিজাইনারকেও ডাকা হয়। ডালা, কুলা, ঝুড়ি সাজাতে কাতান কাপড়ই সবচেয়ে বেশি ব্যবহৃত হয়। গায়ে হলুদ ও বিয়ের তত্ত্ব সাজানোর সামগ্রী কেনাকাটার জন্য সবার পছন্দ নিউমার্কেট, বসুন্ধরা সিটি, কাঁটাবন এবং এলিফ্যান্ট রোডের দোকান। এসব ডালা-কুলার দাম পড়বে ৪০০ থেকে ৮০০ টাকা। খাবারের ডালা ৩৫০ থেকে ৭০০ টাকা, মিষ্টির হাঁড়ি ও ডালার দাম ৩০০ থেকে ৫০০ টাকা, ফুলের ঝুড়ি ৫০০ থেকে ৯০০ টাকা। এ ছাড়াও বিভিন্ন উপহারের মধ্যে বটুয়া, কার্ড, চুড়ি, মালা, নূপুর, পায়েল, কানের দুল ইত্যাদিও রয়েছে। এসব পাবেন ১০০ টাকায়। আমাদের দেশে নানা ইভেন্ট মেনেজমেন্ট এসব কাজও করে থাকে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর