শুক্রবার, ৫ জানুয়ারি, ২০১৮ ০০:০০ টা

স্যুপ রেসিপি

শীতে স্যুপ মানেই ঠাণ্ডা আবহাওয়ায়ও উষ্ণতা। শীতের হিমেল সন্ধ্যার নাস্তায় স্যুপ হতে পারে আপনার প্রথম পছন্দ। তাই তো মজাদার স্যুপ রেসিপি প্রদান করেছেন অস্ট্রেলিয়ান হাইকমিশনের চিফ শেফ মামুন চৌধুরী।

স্যুপ রেসিপি

মামুন চৌধুরী রন্ধন তারকা

ওটস উইথ টমেটো স্যুপ

উপকরণ

গ্রিন কারি পেস্ট ১ টেবিল চামচ ওটস ১ প্যাকেট, গাজর ২-৩টা, টমেটো (কুচানো) ২টা, আদা-রসুন বাটা ৩ চা চামচ, মাখন আধা টেবিল চামচ, বড় পিয়াজ (কুচানো) ১টা, লবণ ও মরিচগুঁড়া স্বাদমতো, ক্রিম (সাজানোর জন্য)।

প্রণালি

প্যানে মাখন গরম করে রসুন কুচি দিন। সুগন্ধ এলে ও পিয়াজ রং ধরলে পানি ঝরিয়ে টমেটো দিন। সব উপকরণ মিশে গেলে লবণ ও মরিচগুঁড়া দিন। প্রয়োজন পানি দিয়ে ঘন করে নিন। এবার আরেকটি ওটস প্যানে অল্প তেল গরম করে তাতে পিয়াজ, আদা-রসুন বাটা দিয়ে সামান্য নেড়েচেড়ে পানি দিয়ে কিছুক্ষণ ফুটিয়ে নিন। সেদ্ধ হয়ে এলে নামিয়ে স্যুপের সঙ্গে মিশিয়ে নিন। এবার নামিয়ে ঠাণ্ডা করে ব্লেন্ড করে ওপরে ক্রিম ছড়িয়ে পরিবেশন করুন।

 

মিষ্টিকুমড়ার স্যুপ

উপকরণ

মিষ্টি কুমড়া ১/২ কেজি, গাজর ২টা, লবণ পরিমাণমতো, সাদা গোল মরিচগুঁড়া ১ চা চামচ, মাখন ২ চা চামচ, সেলারি ১/২ কাপ লম্বা পিস, রসুন কুচি ২ চা চমচ, পিয়াজ কুচি ২ টেবিল চা চামচ, পানি ৩ কাপ।

প্রণালি

একটি ফ্রাইপ্যানে বাটার হালকা গরম করে রসুন কুচি ও পিয়াজ কুচি লাল করে ভেজে তাতে মিষ্টিকুমড়া কিউব করে কেটে ৫ মিনিট কষিয়ে নিন। এরপর ৩ কাপ পানির সঙ্গে সেলারি ও গাজর, লবণ দিয়ে ২০ মিনিট মাঝারি আগুনে জ্বাল দিয়ে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। এরপর আবার ৫ মিনিট চুলায় অল্প আঁচে রান্না করে গরম গরম পরিবেশ করুন মজাদার মিষ্টিকুমড়ার স্যুপ।

 

চিকেন বল অ্যান্ড স্পিনাচ স্যুপ

উপকরণ

চিকেন বলের জন্য : চিকেন কিমা ৫০ গ্রাম, গাজর (লম্বা করে কাটা) অর্ধেকটা, মরিচগুঁড়া ১ চা চামচ, সাদা তেল ১ টেবিল চামচ, আদা কুচানো আড়াই টেবিল চামচ, ডিম ১টা, লবণ স্বাদমতো, রসুন (থেঁতলানো) ২ কোয়া, সয়া সস ৩ টেবিল চামচ, আলু সেদ্ধ করা ১টা।

স্যুপ বানানোর জন্য : চিকেন স্টক ৫ কাপ, পালংশাক প্রয়োজনমতো, লেবু (রস করে রাখা) ৩টা, লবণ স্বাদমতো, ডিম ২টা, সয়া সস ১ টেবিল চামচ।

প্রণালি

চিকেন বল বানানোর সব উপকরণ একসঙ্গে ভালো করে মেখে বানিয়ে ফ্রিজে রেখে ঠাণ্ডা করে নিন। বের করে মিশ্রণ থেকে গোলাকার চিকেন বল বানান। প্যানে তেল গরম করুন। চিকেন বলগুলো দিয়ে হালকা ভেজে বাদামি রং ধরলে ঠাণ্ডা করে ফ্রিজে রাখুন। এবার প্যানে চিকেন স্টক ফুটিয়ে নিন। ফোটানোর সময় ফোটানো ডিম মিশিয়ে নাড়তে থাকুন। এবার চিকেন বল স্যুপের মধ্যে দিন। লবণ ও সয়া সস দিন। লম্বা করে কেটে রাখা গাজর দিন। কিছুক্ষণ নেড়েচেড়ে লেবুর রস মেশান। ফুটে উঠল পালংশাক কুচিয়ে ছড়িয়ে দিন। নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর