শুক্রবার, ৫ জানুয়ারি, ২০১৮ ০০:০০ টা
যত্নআত্তি

লেদার কেয়ার

উম্মে হানি

লেদার কেয়ার

♦ মডেল : সাজ্জাদ ♦ ছবি : সাকিব

লেদারের অনুষঙ্গ মানেই আভিজাত্য। যে কোনো স্থানেই সবার দৃষ্টি আকর্ষণ করতে বাধ্য। তাই তো প্রয়োজন লেদার অনুষঙ্গের সঠিক যত্নআত্তি। কেননা, যে কোনো কিছুর স্থায়িত্ব নির্ভর করে যত্নের ওপর।

 

লেদারের অনুষঙ্গের আভিজাত্যই অন্যরকম। রয়েছে বড়লোকি একটা ভাব। ব্যাগ থেকে জুতা যাই হোক, লেদারের অনুষঙ্গ মানেই সবার দৃষ্টি আকর্ষণ। লেদারের অনুষঙ্গ দেখতে যেমন সুন্দর তেমনি টেকসইও। কিন্তু এই অনুষঙ্গের চাই সঠিক যত্নআত্তি। তবেই থাকবে লেদারের অনুষঙ্গের জৌলুস। রইল পরামর্শ।

 

ইজি’র ডিজাইনার ও পরিচালক তৌহিদ চৌধুরী মনে করেন ‘সঠিক যত্নে ব্যাগ থেকে জুতা সবই রবে নতুন। বাইরে থেকে ফিরে লেদারের অনুষঙ্গগুলো শুকনো কাপড় দিয়ে ঝেড়ে-মুছে রাখুন। ফলে নোংরা হওয়ার সম্ভাবনা কম।’

 

লেদার জ্যাকেটের যত্ন

লেদারের জ্যাকেট খুব শুকনো বা শক্ত মনে হলে লেদার প্রোটেক্টর বা লেদার কন্ডিশনার দিয়ে পলিশ করুন। এতে লেদারের শুকনোভাব কম হবে। লেদারের জ্যাকেটে ভাঁজ পড়লে  প্রফেশনাল লেদার ক্লিনারের কাছ থেকে পলিশ করিয়ে নিন। লেদারের জ্যাকেট দীর্ঘদিন তুলে রাখলে অনেক সময় ফাঙ্গাস পড়তে পারে। এক্ষেত্রে অ্যান্টিবায়েটিক লিক্যুইড দিয়ে লেদার জ্যাকেট শুকনো করে মুছে নিন। এরপর লেদার কন্ডিশনার লাগান। বৃষ্টিতে জ্যাকেট ভিজে গেলে হ্যাঙ্গারে ঝুলিয়ে শুকিয়ে নিন। তবে লেদারের অনুষঙ্গ রোদে দেবেন না। কুঁচকে যেতে পারে। আবার লেদার শুকনোর জন্য হেয়ার ড্রায়ারও ব্যবহার করা উচিত নয়। এতে লেদার শক্ত হয়ে যায়। জ্যাকেট ভালো রাখতে সবসময় প্যাডেড হ্যাঙ্গারে ঝুলিয়ে রাখুন। লেদারের অনুষঙ্গ প্লাস্টিক প্যাকেটে মুড়ে রাখবেন না। এতে লেদারের ক্ষতি হয়। শীতকাল ছাড়াও মাঝে মাঝে লেদারের জ্যাকেট বের করে মেলে দিন। লেদার ভালো থাকবে।

 

লেদারের ব্যাগ

লেদার ব্যাগ যে কোনো পোশাকের সঙ্গে গ্লামার ক্রিয়েট করে। তবে কেনার পর থেকেই প্রয়োজন যত্ন। অন্যথায় দাগ বসে সৌন্দর্য নষ্ট হয়। লেদারের ব্যাগে সহজেই তেল-ময়লা বসে যায়। তাই ব্যবহারের পর ড্যাম্প কাপড় দিয়ে মুছে নিন। ব্যাগে খুব ময়লা ধরলে লেদার ক্লিনার দিয়ে ক্লিন করে নিন। এরপর ড্যাম্প কাপড় দিয়ে মুছে নিন। বছরে দুইবার এভাবে পরিষ্কার করলে ব্যাগ বহুদিন টিকবে। মাঝে মধ্যে লেদার কন্ডিশনার দিয়ে ব্যাগ পলিশ করুন। এতে লেদারের জৌলুস ঠিক থাকবে। ব্যাগে অতিরিক্ত জিনিস ভরবেন না, এতে ব্যাগের আকার নষ্ট হয়। বডি লোশন, বডি অয়েল বা অন্যান্য প্রসাধনী লাগানোর পরই ব্যাগ নেবেন না। কেমিক্যালের সংস্পর্শে লেদারের ক্ষতি হতে পারে। হালকা রঙের ব্যাগে দাগ লাগলে পেনসিল ইরেজার দিয়ে আলতো করে ঘসে দিন। দাগ উঠে যাবে। খাবারের দাগ লাগলে সারা রাত চকের গুঁড়া ব্যাগের গায়ে লাগিয়ে রাখুন। সকালে পরিষ্কার কাপড় দিয়ে আলতো করে মুছে নিন। দাগ চলে যাবে।

 

লেদারের জুতা

লেদারের জুতা ব্যবহার করা শুরু করে কযেকদিনের মধ্যে জুতার কিছু জায়গায় ভাঁজ পড়ে। এই নিয়ে চিন্তার কিছু নেই। লেদারের জুতা শুরুতে পায়ের মাপ নিতে থাকে। কদিন বাদে লেদারের জুতা পায়ের মাপ অনুযায়ী আকার নেয়। তাই ভাঁজ সমান করার চেষ্টা করবেন না। লেদারের জুতা পলিশ করার আগে সারা রাত ক্রিম মাখিয়ে রাখুন। খেয়াল রাখবেন শু পলিশটি যেন মোমযুক্ত হয়। এতে হালকা বৃষ্টিতেও জুতা সহজে ভিজবে না। লেদারের জুতার পলিশে শক্ত ব্রাশ ব্যবহার করবেন না। এতে টেক্সচারের ক্ষতি হতে পারে। পানির সঙ্গে লেদারের সম্পর্ক মোটেই ভালো নয়। তাই বর্ষাকালে লেদারের জুতা না পরাই ভালো। লেদারের জুতা পানিতে ভিজে গেলে খবরের কাগজ বা টিস্যু পেপার দিয়ে মুড়ে রাখুন। এরপর ফ্যানের বাতাসে তা শুকিয়ে নিন। লেদারের জুতা রোদে শুকাবেন না। এতে লেদার খরাপ হয়ে যায়। লেদারের জুতা তুলে রাখতে চাইলে জুতার বক্সে করে তুলে রাখুন। এতে ধুলাবালি থেকে রক্ষা হবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর