Bangladesh Pratidin

প্রকাশ : শুক্রবার, ৫ জানুয়ারি, ২০১৮ ০০:০০ টা প্রিন্ট ভার্সন আপলোড : ৪ জানুয়ারি, ২০১৮ ২২:১১
যত্নআত্তি
শখের গয়নার যত্ন
নূরজাহান জেবিন
শখের গয়নার যত্ন
♦ পোশাক ও ছবি : প্রেমস কালেকশন

গয়না ভালোবাসেন না এমন মেয়ে পাওয়া দুষ্কর। বিয়ে কিংবা উৎসবে রমণীর সাজের অন্যতম অনুষঙ্গ গয়না। তবে গয়না শুধু পরলেই তো হবে না, চাই যত্নআত্তিও।

 

এ প্রসঙ্গে ওমেন্স ওয়ার্ল্ডের রূপবিশেষজ্ঞ ফারনাজ আলম বলেন, ‘আমরা অনেকেই গয়না ব্যবহার করে রেখে দিই। তা ছাড়া এমন গয়নাও রয়েছে যা বছরে একবারও পরা হয় না। অযত্নে থেকে যায় এসব গয়না। ফলে গয়না আস্তে আস্তে তার উজ্জ্বলতা হারিয়ে ফেলে।’

 

সোনার গয়না

সোনা পুরনো হয়ে গেলে উজ্জ্বলতা কমে যায়। অনেক সময় বার বার পলিশের কারণে সোনার গয়না স্বাভাবিক উজ্জ্বলতা হারিয়ে ফেলে। সোনার উজ্জ্বলতা বাড়াতে একটি পাত্রে পানি এবং একটু ডিটারজেন্ট পাউডার মিশিয়ে তার মধ্যে সোনার গয়না সামান্য টুথপেস্ট লাগিয়ে কিছুক্ষণ রেখে, টুথব্রাশ দিয়ে হালকাভাবে ঘষে নিন। এতে সোনার গয়নার উজ্জ্বলতা ফিরে আসবে। এরপরও যদি কালচে ভাব থেকে যায়, তবে সোনার দোকানে নিয়ে পলিশ করাতে পারেন।

 

হীরার গয়না

হীরার গয়না পরিষ্কারে সামান্য টুথপেস্ট ব্রাশে নিয়ে ঘষলেই যথেষ্ট। এরপর পানি দিয়ে ধুয়ে নিলেই দেখবেন হীরের গয়না চকচক করছে। হীরের গয়না তুলে রাখার আগে টিস্যু দিয়ে মুড়িয়ে রাখতে হবে। হীরার গয়নার যত্ন নিলে নতুনের মতো দেখায়। তবে সোনা, রুপার মতো হীরার গয়না একই বাক্সে রাখা উচিত নয়।

 

মুক্তার গয়না

মুক্তার গয়না ব্যবহার শেষে নরম, ভেজা কাপড় দিয়ে মুছে ফেলতে হবে। তবে খুব বেশি ময়লা হলে পানিতে সামান্য সাবান মিশিয়ে ব্রাশ দিয়ে ঘষে পরিষ্কার করে নিন। প্লাস্টিকের ব্যাগে মুক্তার গয়না রাখবেন না। নষ্ট হয়ে যেতে পারে।

 

রুপার গয়না

রুপার গয়না সুন্দর রাখতে বেশি কষ্ট করতে হয় না। প্রথমে গয়নাটি ভালোভাবে মুছে তার ওপর ট্যালকম পাউডার লাগিয়ে শুকনা সুতি কাপড় দিয়ে ঘষে নিন। সঠিক যত্নে রুপার গয়না ভালো থাকবে দীর্ঘদিন। সোনার গয়নার সঙ্গে রুপার গয়না রাখা উচিত নয়। এতে রং নষ্ট হতে পারে।

 

গোল্ড প্লেট গয়না

গোল্ড প্লেটের অলঙ্কার ব্যবহার শেষে টিস্যু দিয়ে মুড়িয়ে যত্ন করে রাখতে হবে। গোল্ড প্লেটের গয়না ব্যবহারের সুবিধা হচ্ছে কালো হয়ে গেলেও সোনার দোকানে নিয়ে গেলে আবার রং করিয়ে নেওয়া যায়।

 

পাথরের গয়না

কুন্দন, পাথর ও অ্যান্টিক গয়না ভারি কুন্দন, পাথর বসানো অলঙ্কার গরম পানিতে নরম কাপড় ভিজিয়ে ঘষে পরিষ্কার করলে গয়না ঝকঝকে হবে। দামি পাথর বসানো গয়না পরে খেলাধুলা বা ভারী কাজ করা ঠিক নয়।

 

অ্যান্টিক মেটালের গয়না

অ্যান্টিকের গয়না ব্যবহারের পর লেবু নিয়ে ঘষে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে নিন।

এই পাতার আরো খবর
সর্বাধিক পঠিত
up-arrow