শুক্রবার, ১২ জানুয়ারি, ২০১৮ ০০:০০ টা

রেসিপি

ফারহানা রূপা , রন্ধন তারকা

রেসিপি

শীতে কব্জি ডুবিয়ে সবজি খাওয়ার মজাই আলাদা। দুপুরে লাঞ্চ কিংবা রাতের ডিনারে  মৌসুমি সবজি হতে পারে এ সময়ের প্রধান খাবার। রেসিপি প্রদান করেছেন রন্ধন শিল্পী ফারহানা রূপা

 

পাঁচমিশালি চিজি সবজি

উপকরণ

আলু ১/২ কাপ, গাজর ১/২কাপ, পটোল ১/৩ কাপ, মিষ্টি কুমড়া ১/২ কাপ, টমেটো: ১/৩ কাপ, চিজ ১/২ কাপ, পিয়াজ কিউব ১/২ কাপ, হলুদ গুঁড়া ১ চা চামচ, মরিচ গুঁড়া ১/২ চা চামচ, লবণ স্বাদ মতো, তেজপাতা ২টি, পাঁচফোড়ন গুঁড়া ১ চা চামচ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, কাঁচামরিচ ২-৩টি, তেল ২ টেবিল চামচ, ঘি ১ চা চামচ।

 

প্রণালি

প্রথমে সব সবজি পাতলা গোল করে কেটে নিন। এরপর কড়াইয়ে তেল দিয়ে তেজপাতা ফোড়ন দিয়ে পিয়াজ কিউব দিয়ে হালকা ভেজে এতে সব গুঁড়া ও বাটা মসলা দিয়ে কষিয়ে সব সবজি দিয়ে দিন। ভালোভাবে কষিয়ে অল্প পানি দিয়ে ঢেকে দিতে হবে। ১০ মিনিট হাল্কা আঁচে রান্না করুন। সেদ্ধ হয়ে এলে চিজ ও ঘি দিয়ে নামিয়ে পরিবেশন করুন।

 

লাইট মিক্সড ভেজিটেবল

উপকরণ

ফুলকপি ১ কাপ, গাজর ১ কাপ, ব্রোকলি ১ কাপ, পেঁপে ১ কাপ, রেড বেলপেপার ১ কাপ, মাশরুম ১ কাপ, পিয়াজ (কিউব করা) ১ কাপ, চিকেন স্টক ৪ কাপ, কর্নফ্লাইওয়ার ২ টেবিল চামচ, ডিম ১টা, ছোট চিংড়ি ১ কাপ, রসুন কুচি ১ চা চামচ, বাটার ২ টেবিল চামচ, তেল ২ টেবিল চামচ, গোলমরিচ ১ চা চামচ, লবণ পরিমাণ মতো।

প্রণালি

বেলপেপার বাদে সব সবজি সিদ্ধ করে নিন। সেদ্ধ করার সময় সামান্য লবণ ও তেল দিন। কড়াইয়ে বাটার ও তেল দিন। তেল গরম হলে রসুন কুচি, চিংড়ি ও মাশরুম দিয়ে সামান্য ভাজুন। এবার সব সবজি, পিয়াজ দিয়ে ভাজুন। চিকেন স্টক এ কর্নফ্লাওয়ার দিয়ে গুলিয়ে নিন। সবজিগুলো সামান্য ভেজে তাতে গুলানো কর্নফ্লাওয়ার দিয়ে দিন। পরিমাণ মতো লবণ ও গোলমরিচ দিয়ে দিন। ফুটে উঠলে কাঁচা মরিচ দিয়ে নামিয়ে নিন।

 

চিকেন কাজুনাট সালাদ

উপকরণ

চিকেন কিউব করে কাটা ১ কাপ, কাজুবাদাম ১ কাপ, শশা কিউব করে কাটা ১/২ কাপ, টমেটো কুচি ১/২ কাপ, পিয়াজ কুচি ১/২ কাপ, ডিম ১টি, কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ, আদা বাটা ১/২ চা চামচ, রসুন বাটা ১/২ চা চামচ, সয়াসস ১/২ চা চামচ, টমেটো কেচাপ ২ টেবিল চামচ, চিলি সস ২ টেবিল চামচ, ভিনেগার ২ টেবিল চামচ, চিনি ২ চা চামচ, গোলমরিচ ১ চা চামচ, লেবুর রস ২ চা চামচ।

প্রণালি

চিকেন আদা বাটা, রসুন বাটা, সয়াসস দিয়ে ম্যারিনেট করে রাখতে হবে আধাঘণ্টা। তারপর মেরিনেট করা চিকেনে একটা ডিম, কর্নফ্লাওয়ার ও সয়াসস দিয়ে মাখিয়ে ডুবো তেলে ভাজতে হবে। ভেজে রাখা চিকেন একটি পাত্রে তুলে রাখুন। চিকেন ভাজার তেলে কাজুবাদাম ভেজে নিন। খুব বেশি লাল করা যাবে না। হালকা বাদামী হলে তুলে ফেলুন। এবার একটি বাটিতে টমেটো সস, কেচাপ, চিলি সস, চিনি একসঙ্গে ভালো করে মিশিয়ে নিন। এবার কেটে রাখা শশা, টমেটো, পিয়াজ কুচি, চিকেন, কাজুবাদাম, গোলমরিচের গুঁড়া, লেবুর রস এবং সসের মিশ্রণটি একসঙ্গে মিশিয়ে পরিবেশন করুন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর